বাংলা নিউজ > ময়দান > Bajrang Punia Wins Gold: অংশু সোনা জিততে পারেননি, বজরং হতাশ করেননি, কুস্তিতে ভারতকে প্রথম গোল্ড জেতালেন পুনিয়া
সোনা জিতলেন বজরং। ছবি- রয়টার্স (REUTERS)

Bajrang Punia Wins Gold: অংশু সোনা জিততে পারেননি, বজরং হতাশ করেননি, কুস্তিতে ভারতকে প্রথম গোল্ড জেতালেন পুনিয়া

  • অংশু মালিক ফাইনাল বাউটে হেরে রুপোর পদক নিয়ে সন্তুষ্ট থাকেন।

বার্মিংহ্যাম কমনওেয়েলথ গেমসের কুস্তি থেকে ভারতকে দ্বিতীয় পদক এনে দিলেন বজরং পুনিয়া। ছেলেদের ফ্রি-স্টাইল কুস্তির ৬৫ কেজি বিভাগে সোনা জেতেন ভারতীয় তারকা। ফাইনালে বজরং ৯-২ ব্যবধানে হারিয়ে দেন কানাডার লাচলান ম্যাকনেইলকে।

গোল্ড মেডেল বাউটে ১ মিনিটের খেলার শেষেই প্যাসিভিটির জন্য সতর্ক করা বয় কানাডিয়ান কুস্তিগিরকে। তিনি পরবর্তী ৩০ সেকেন্ডের মধ্যে পয়েন্ট নিতে না পারায় বজরংয়ের খাতায় ১ পয়েন্ট যোগ হয়। তার পরেই বজরং লাচলানকে টেক ডাউন করে আরও ২ পয়েন্ট সংগ্রহ করে নেন। প্রথম রাউন্ডের শেষবেলায় কানাডিয়ান তারকাকে সার্কলের বাইরে ঠেলে নিয়ে গিয়ে নিজের খাতায় আরও ১ পয়েন্ট যোগ করে নেন পুনিয়া। ফলে প্রথম রাউন্ডের শেষে ভারতীয় তারকা ৪-০ লিড নিয়ে নেন।

দ্বিতীয় রাউন্ডের বজরংকে টেক ডাউন করে ২ পয়েন্ট সংগ্রহ করেন লাচলান। তবে বজরং তার পরেই ফের সিঙ্গল লিগ অ্যাটাক করে পরপর ২ ও ১ পয়েন্ট সংগ্রহ করে নেন। ফলে তিনি ৭-২ ব্যবধানে এগিয়ে যান। একেবারে শেষ মুহূর্তে বজরং লাচলানকে টেক ডাউন করে আরও ২ পয়েন্ট তুলে নেন এবং ৯-২ ব্যবধানে বাউট জিতে সোনার পদক গলায় ঝোলান।

আরও পড়ুন:- Deepak Punia Wins Gold: কুস্তির ম্যাটে পাকিস্তানকে হারিয়ে সোনা জিতল ভারত, নায়ক দীপক পুনিয়া

এর আগে ফ্রি-স্টাইল কুস্তিতে মেয়েদের ৫৭ কেজি বিভাগে রুপো জেতেন অংশু। ফাইনালে ভারতীয় তারকা ৩-৭ ব্যবধানে হেরে যান নাইজেরিয়ার ওডুনায়ো আদেকুরয়ির কাছে।

কোন পথে এল বজরংয়ের সোনার পদক:-
প্রথম রাউন্ড: ছেলেদের ফ্রি-স্টাইল কুস্তির ৬৫ কেজি বিভাগের প্রথম রাউন্ডে ভারতের বজরং হারিয়ে দেন নাউরুর লউয়ি বিংহ্যামকে। ৪-০ ব্যবধানে প্রথম বাউট জিতে বজরং প্রবেশ করেন কোয়ার্টার ফাইনালে।

আরও পড়ুন:- CWG 2022 Wrestling: ছয়ে ছয়, প্রথম দিনেই কুস্তি থেকে ৬টি মেডেল জিতল ভারত

কোয়ার্টার ফাইনাল: কোয়ার্টার ফাইনালে মরিশাসের জিয়ান জোরিস বানদউকে ৬-০ ব্যাবধানে হারিয়ে সেমিফাইনালে ওঠেন বজরং পুনিয়া।

সেমিফাইনাল: ছেলেদের ৬৫ কেজি বিভাগের সেমিফাইনালে বজরং ১০-০ ব্যবধানে হারিয়ে দেন ইংল্যান্ডের জর্জ ব়্যামকে।

ফাইনাল: ফাইনালে কানাডার লাচলান ম্যাকনেইলকে ৯-২ ব্যবধানে হারিয়ে সোনা জেতেন বজরং।

বন্ধ করুন