শরথ, সিন্ধু, লক্ষ্য সোনা পেলেন, ভারতীয় হকি টিম পেল রুপো।

CWG 2022 Day 11: শেষ দিনেও এল ৬টি পদক, মোট ২২টি সোনা সহ ৬১টি মেডেল পেল ভারত

কমনওয়েলথ গেমসের শেষ দিনে ভারত ৬টি পদক জিতেছে। এ দিন ভারত ব্যাডমিন্টনে তিনটি সোনার পদক জিতেছে এবং শরথ কমল টেবিল টেনিসে একটি সোনা পেয়েছেন। হকিতে রুপো এবং টেবল টেনিসের সিঙ্গলসে সাথিয়ান ব্রোঞ্জ পেয়েছেন। এ বারের গেমসে ভারত মোট ২২টি সোনা, ১৬টি রুপো এবং ২৩টি ব্রোঞ্জ পেল।

গেমসের ১১ নম্বর দিনের গুরুত্বপূর্ণ ফলাফল এক ঝলকে:

ব্যাডমিন্টন: মহিলাদের সিঙ্গলসের ফাইনালে কানাডার মিশেল লিকে ২১-১৫, ২১-১৩ পরাজিত করেন পিভি সিন্ধু। সেই সঙ্গে কমনওয়েলথ গেমসের সিঙ্গলসে প্রথম বার সোনা জয়ের স্বাদ পেলেন ভারতের তারকা শাটলার।

ব্যাডমিন্টন: লক্ষ্য সেনও দুরন্ত ছন্দে সোনা জিতে নেন। পুরুষদের সিঙ্গলসের ফাইনালে মালয়েশিয়ার এনজি জে ইয়ংয়ের বিরুদ্ধে প্রথমে ১৯-২১ হেরেও ঘুরে দাঁড়ান তিনি। পরের দু'টি গেম ২১-১৯, ২১-১৬-তে জিতে নেন।

টেবিল টেনিস: জি সাথিয়ান পুরুষদের সিঙ্গলসে টেবিল টেনিসে ব্রোঞ্জ পদক জিতেছেন। তিনি ইংল্যান্ডের পল ড্রিংখালকে ৪-৩ এ পরাজিত করেছেন। হাড্ডাহাড্ডি ম্যাচের ফল সাথিয়ানের পক্ষে ১১-৯, ১১-৩, ১১-৫, ৮-১১, ৯-১১, ১০-১২, ১১-৯।

ব্যাডমিন্টন: পুরুষদের ডাবলসে সোনা পেল সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটি। ফাইনালে ইংল্যান্ডের লেন বেন-ভেন্ডি সিন জুটিকে স্ট্রেট গেমে ২-০ ব্যবধানে হারাল ভারতের সাত্বিক-চিরাগ। ম্যাচের ফল ২১-১৫, ২১-১৩ সাত্বিক-চিরাগ জুটির পক্ষে।

টেবল টেনিস: শরথ কমল পুরুষদের সিঙ্গলসে ফাইনালে ইংল্যান্ডের লিয়াম পিচফোর্ডের বিরুদ্ধে দুরন্ত জয় ছিনিয়ে নেন। প্রথম গেমে শরথ হারলেও শেষ পর্যন্ত বাজিমাত করেন। খেলার ফল শরথের পক্ষে ১৩-১১, ১১-৭, ১১-২, ১১-৬, ১১-৮।

হকি: অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে ৭-০ লজ্জাজনক ভাবে হারল ভারত। যার ফলে এ বারের কমনওয়েলথ গেমসে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হল মনপ্রীতদের।

08 Aug 2022, 08:47 PM ISTশেষ দিনে এল ৬টি পদক

ডাবলসে সোনা পেল সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটি।কমনওয়েলথ গেমসের শেষ দিনেও ভারত কিন্তু বেশ ভালই ফল করল। যদিও হকিতে নিরাশ করেছেম মনপ্রীত সিং-রা। তবে ব্যাডমিন্টনের সিঙ্গলস থেকে পিভি সিন্ধু, লক্ষ্য সেন সোনা পেয়েছেন। এবং ডাবলসে সোনা পেল সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটি। টেবল টেনিসের সিঙ্গলসে সোনা পেয়েছেন শরথ কমল। হকির ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৭-০ হেরে রুপো পেল ভারত।  টেবল টেনিসের সিঙ্গলসে ব্রোঞ্জ পান জি সাথিয়ান।

 এ বারের কমনওয়েলথ গেমস থেকে ভারত পেল মোট ৬১টি পদক। যার মধ্যে রয়েছে ২২টি সোনা, ১৬টি রুপো ও ২৩টি ব্রোঞ্জ।

08 Aug 2022, 06:35 PM ISTহকি: হেরে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হল মনপ্রীতদের

একেবারে ৭ গোল হজম। অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে ৭-০ লজ্জাজনক ভাবে হারল ভারত। যার ফলে এ বারের কমনওয়েলথ গেমসে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হল মনপ্রীতদের।

08 Aug 2022, 06:29 PM ISTহকি: তৃতীয় কোয়ার্টারেও ০-৬ পিছিয়ে ভারত

অস্ট্রেলিয়ার দাপট ফাইনালে। ভারত একেবারে গুটিয়ে রয়েছে। তৃতীয় কোয়ার্টারে ইতিমধ্যে হাফ ডজন গোল হজম করে বসে রয়েছে ভারত। তবে গোলের খাতা খুলতে পারেননি হরমনপ্রীতরা। স্বাভাবিক ভাবেই ভারত সোনা জয়ের স্বপ্ন থেকে দূরে সরে যাচ্ছে।

08 Aug 2022, 06:06 PM ISTটেবল টেনিস: সোনা শরথ কমলের

টেবল টেনিসে পুরুষদের সিঙ্গলসে ফাইনালে ইংল্যান্ডের লিয়াম পিচফোর্ডের বিরুদ্ধে প্রথম গেমটা শরথ কমল হারেন ১৩-১১ ব্যবধানে। এর পর ১১-৭ ব্যবধানে দ্বিতীয় গেম জিতে লড়াইয়ে ফেরেন শরথকমল। তার পর তৃতীয় গেমেও ১১-২ ব্যবধানে জিতে সহজ জয় ছিনিয়ে নেন তিনি। চতুর্থ এবং পঞ্চম গেমে শরথ জেতেন যথাক্রনে ১১-৬ এবং ১১-৮ ব্যবধানে।

08 Aug 2022, 05:58 PM ISTব্যাডমিন্টন: সাত্বিক-চিরাগ জুটির সোনা

ব্যাডমিন্টনে পুরুষদের ডাবলসে সোনা পেল সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটি। ফাইনালে ইংল্যান্ডের লেন বেন-ভেন্ডি সিন জুটিকে ২-০ ব্যবধানে হারাল ভারতের সাত্বিক-চিরাগ।

08 Aug 2022, 05:47 PM ISTহকি: দ্বিতীয় কোয়ার্টারে ০-৫ পিছিয়ে ভারত

পুরুষদের হকির সোনা জয়ের ম্যাচে এখনও পর্যন্ত বিশ্রি পারফরম্যান্স ভারতের। দ্বিতীয় কোয়ার্টারের পর ০-৫ পিছিয়ে ভারত। 

08 Aug 2022, 05:39 PM ISTব্যাডমিন্টন: প্রথম গেমে জিতল সাত্বিক-চিরাগ জুটি

ব্যাডমিন্টনে পুরুষদের ডাবলসের ফাইনালে ইংল্যান্ডের লেন বেন-ভেন্ডি সিনের বিরুদ্ধে ২১-১৫ ব্যবধানে প্রথম গেমে জিতল ভারতের সাত্বিকসাইরাজ রানকিরেড্ডি-চিরাগ শেট্টি জুটি।

08 Aug 2022, 05:38 PM ISTটেবল টেনিস: লড়াই চলাচ্ছেন শরথকমল

টেবল টেনিসে পুরুষদের সিঙ্গলসে ফাইনালে ইংল্যান্ডের লিয়াম পিচফোর্ডের বিরুদ্ধে প্রথম গেমে ১৩-১১ ব্যবধানে হারেন শরথকমল। তবে দ্বিতীয় গেমেই কামব্যাক করেন। ১১-৭ ব্যবধানে জিতে লড়াইয়ে ফেরেন শরথকমল।

08 Aug 2022, 05:22 PM ISTহকি: ২-০ এগিয়ে অস্ট্রেলিয়া

প্রথম কোয়ার্টারেই লিড পেয়ে গিয়েছে অস্ট্রেলিয়া। তাও ১ গোলে নয়। ২-০-তে। ড্র্যাগ-ফ্লিকে শ্রীজেশকে বুড়ো আঙুল দেখিয়ে ব্লেক গভার্স প্রথম গোলটি করেন। পাল্টা আক্রমণে উঠে দ্বিতীয় গোলটি করেন নাথান ইফ্রামস। 

08 Aug 2022, 05:10 PM ISTটেবল টেনিস: ব্রোঞ্জ সাথিয়ানের

টেবল টেনিসে পুরুষদের সিঙ্গলসে ব্রোঞ্জ পদক ম্যাচে ইংল্যান্ডের পল ড্রিঙ্কারহলের বিরুদ্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ব্রোঞ্জ জিতে নেন জি সাথিয়ান। ৭ গেমের ম্যাচের ফলাফল ১১-৯, ১১-৩, ১১-৫, ৮-১১, ৯-১১, ১০-১২, ১১-৯।

08 Aug 2022, 05:02 PM ISTহকি: সোনা জয়ের স্বপ্ন নিয়ে লড়াইয়ে নামলেন হরমনপ্রীতরা

সোনা জয়ের ম্যাচে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। কমনওয়েলথের শেষ দিন ইতিমধ্যে ব্যাডমিন্টন থেকে ২টি সোনা এসেছে পিভি সিন্ধু এবং লক্ষ্য সেনের হাত ধরে। হকি থেকেও সোনার আশা ভারতের।

08 Aug 2022, 04:43 PM ISTব্যাডমিন্টন- সোনা জয় লক্ষ্য সেনের

প্রথম গেমে পিছিয়ে থেকেও লড়াইয়ে ফেরা। তার পর প্রতিপক্ষকে উড়িয়ে সোনা জয়ের লক্ষ্যপূরণ ওয়ান্ডার বয়ের। পুরুষদের সিঙ্গলসে লক্ষ্য সেন ভারতকে সোনা এনে দিলেন। সোনার পদক ম্যাচে মালয়েশিয়ার এনজি ইয়ং জে-র কাছে প্রথম গেমে ২১-১৯ ব্যবধানে হারার পর, দ্বিতীয় ম্যাচে কামব্যাক করলেন লক্ষ্য। ২১-৯ ব্যবধানে দ্বিতীয় গেম জেতেন লক্ষ্য। আর তৃতীয় গেমে ২১-১৬ ব্যবধানে জিতে নিয়ে সোনা জেতেন তিনি।

08 Aug 2022, 04:31 PM ISTব্যাডমিন্টন-  সোনার দিকে এগোচ্ছেন লক্ষ্য সেন 

এনজি-এর নাগালের বাইরে একটি শক্তিশালী স্ম্যাশ চালান লক্ষ্য এবং পরের পয়েন্টে নেট থেকে সহায়তা পান। লক্ষ্য ১৭-১২ এগিয়ে। লক্ষ্যের সোনার আশায় গোটা দেশ।

08 Aug 2022, 04:29 PM ISTটেবিল টেনিস- চতুর্থ খেলায় সাথিয়ান হেরেছে

জি সাথিয়ানের বিরুদ্ধে ব্রোঞ্জ পদকের ম্যাচে বেঁচে থাকার জন্য পল ড্রিংখাল চতুর্থ গেমটি ১১-৮ নিয়েছেন। সাথিয়ান অবশ্য এখনও ৩-১ এগিয়ে রয়েছেন।

08 Aug 2022, 04:17 PM ISTটেবিল টেনিস - তৃতীয় গেমে জিতলেন সাথিয়ান

ইংল্যান্ডের পল ড্রিংখালের বিপক্ষে পুরুষদের সিঙ্গলসের ব্রোঞ্জ পদক টেবল টেনিস ম্যাচে জি সাথিয়ান ৩-০ ব্যবধানে এগিয়ে। তিনি প্রথম তিনটি গেম ১১-৯, ১১-৩, ১১-৫-এ জিতেছেন। চতুর্থ গেম এখন চলছে।

08 Aug 2022, 04:13 PM ISTব্যাডমিন্টন: লড়াইয়ে ফিরলেন লক্ষ্য

পুরুষদের সিঙ্গলসের সোনার পদক ম্যাচে লক্ষ্য তাঁর প্রতিপক্ষ মালয়েশিয়ার এনজি ইয়ং জে-র কাছে প্রথম গেমে হারার পর দ্বিতীয় ম্যাচে কামব্যাক করলেন। ২১-৯ ব্যবধানে দ্বিতীয় গেমটা জিতলেন লক্ষ্য।

08 Aug 2022, 03:45 PM ISTব্যাডমিন্টন: প্রথম গেমে পিছিয়ে লক্ষ্য সেন

দুরন্ত লড়াই-এর পরে মালয়েশিয়ার প্রতিপক্ষ এনজি ইয়ং জে-র কাছে ০-১ পিছিয়ে গেলেন ভারতের তরুণ লক্ষ্য সেন।

08 Aug 2022, 03:32 PM ISTব্যাডমিন্টন: সিন্ধুর পর সোনা জিতবে লক্ষ্য?

সোনার পদক ম্যাচে লক্ষ্যর প্রতিপক্ষ মালয়েশিয়ার এনজি ইয়ং জে। দুই প্রতিপক্ষের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। 

08 Aug 2022, 02:47 PM ISTব্যাডমিন্টন: সোনা জয় সিন্ধুর

অবশেষে আক্ষেপ মিটল। কমনওয়েলথ গেমসে অবশেষে সিঙ্গলসে সোনা জিতলেন সিন্ধু।

অলিম্পিক্সে জোড়া পদক বিজয়ী আগের দু'টি গেমসে ব্রোঞ্জ এবং রুপো জিতেছিলেন। সোনা না পাওয়ার আক্ষেপ অবশেষে মিটল। পিভি সিন্ধু মহিলাদের সিঙ্গলসের ফাইনালে মিশেল লিকে ২১-১৫, ২১-১৩ হারিয়ে সোনা জেতেন।

08 Aug 2022, 02:41 PM ISTব্যাডমিন্টন - ব্যবধান কমাচ্ছেন লি

সিন্ধু-লি একে অপরকে টেক্কা দিয়ে যাচ্ছেন!!! লি ব্যবধান কমানোর চেষ্টা করছেন। সিন্ধু ১৩-১০ লি।

08 Aug 2022, 02:35 PM ISTব্যাডমিন্টন- সোনার কাছাকাছি পিভি সিন্ধু

সিন্ধু দুরন্ত ছন্দে!!! হাই টেম্পো এবং সিন্ধু একটি ক্রস-কোর্ট ড্রপ দিয়ে এটি শেষ করে। ছয় পয়েন্টের লিড ভারতের। সিন্ধু ১২-৬ লি।

08 Aug 2022, 02:30 PM ISTসমাপ্তি অনুষ্ঠানে ভারতের পতাকাবাহক কারা?

 

ভারতীয় দলের শেফ দি মিশন রাজেশ ভান্ডারি জানিয়েছেন, বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের সমাপ্তি অনুষ্ঠানে ভারতের পতাকাবাহক হিসেবে থাকবেন নিখাত জারিন এবং শরথকমল।

08 Aug 2022, 02:29 PM ISTব্যাডমিন্টন - সিন্ধুj বিশাল লিড

কানাডার মিশেল লি-র বিরুদ্ধে মহিলাদের সিঙ্গলসের ফাইনালের লড়াই শুরু পিভি সিন্ধুর। কানাডিয়ান শাটলার মিশেলের বিরুদ্ধে শেষ ৬ বারের সাক্ষাতে সিন্ধু জিতেছেন।এবং সিন্ধু দ্বিতীয় গেমে পাঁচ পয়েন্টের বিশাল লিড নিয়েছে।

08 Aug 2022, 01:48 PM ISTটেবিল টেনিস: সোনায় চোখ শরথ কমলের

শরথ কমল গেমসে তাঁর দুর্দান্ত দৌড় অব্যাহত রেখেছেন। কারণ তিনি শ্রীজা আকুলার সঙ্গে মিক্সড ডাবলস বিভাগে সোনা জিতেছিলেন। স্কোয়াশে দীপিকা পাল্লিকাল এবং সৌরভ ঘোষালের মিশ্র জুটি ব্রোঞ্জ পদক জিতেছে।

শরথ কমলের থেকে সোনার আশা করছে ভারত। তিনি ইংল্যান্ডের লিয়াম পিচফোর্ডের মুখোমুখি হবেন। ২০০৬ সালে মেলবোর্নে তাঁর স্বর্ণপদক জয়ী অভিযানের পর তিনি প্রথম বারের মতো শীর্ষ সম্মেলনের লড়াইয়ে খেলছেন।

08 Aug 2022, 12:50 PM ISTদেখে নিন ১১ নম্বর দিনের সূচি

ব্যাডমিন্টন:

মহিলাদের সিঙ্গেলস সোনার পদকের ম্যাচ: পিভি সিন্ধু - দুপুর ১:২০মিনিট

পুরুষদের সিঙ্গেলস সোনার পদকের ম্যাচ: লক্ষ্য সেন - দুপুর ২:১০মিনিট

পুরুষদের ডাবলস সোনার পদকের ম্যাচ: সাত্ত্বিক সাইরাজ রঙ্কিরেড্ডি/চিরাগ শেঠি - দুপুর ৩:০০

হকি:

পুরুষদের স্বর্ণপদক ম্যাচ: ভারত বনাম অস্ট্রেলিয়া - সন্ধ্যা ৫:০০

টেবিল টেনিস:

পুরুষদের সিঙ্গেলস ব্রোঞ্জ পদকের ম্যাচ: জি সাথিয়ান - দুপুর ৩:৩৫

পুরুষদের সিঙ্গেলস সোনার পদকের ম্যাচ: শরথ কমল - বিকেল ৪:২৫ মিনিট

08 Aug 2022, 12:47 PM ISTদশম দিনের ফল

নিউজিল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি শুটআউটে রোমাঞ্চকর জয়ের হাত ধরে মহিলাদের হকিতে ব্রোঞ্জ পদক পেয়েছে ভারত। তার পরে বক্সাররা একের পর এক পদক এনে দিয়েছেন। অমিত পাঙ্গল, নিতু গাংঘাস এবং নিখাত জারিন তাদের নিজ নিজ ওজন বিভাগে সোনা জিতেছেন।

টেবিল টেনিসেও এসেছে রুপো। মেনস ডাবলসের ফাইনালে ব্রিটিশ জুটির কাছে ২-৩ গেমে হেরে রুপো পেলেন শরৎ ও সাথিয়ান। সোনা জিতলেন শরদ কমল ও শ্রীজা আকুলা মালয়েশিয়ার জুটিকে হারিয়ে। 

স্কোয়াশের মিক্সড ডাবলসে অজিদের হারিয়ে ব্রোঞ্জ পেলেন সৌরভ ঘোষাল ও দীপিকা পালিক্কাল।

ব্যাডমিন্টনে সিঙ্গাপুরের প্রতিপক্ষকে হারিয়ে ব্রোঞ্জ পেলেন কিদম্বি শ্রীকান্ত। ব্রোঞ্জ জিতলেন ট্রেসা জলি ও গায়ত্রী গোপীচাঁদ অজি জুটিকে স্ট্রেট গেমে পরাস্ত করে।

ক্রিকেটে অস্ট্রেলিয়ার কাছে ৯ রানে হেরে রুপো পেল ভারত।