বাংলা নিউজ > ময়দান > CWG 2022 Day 9 : সোনালি শনিবার ভারতের, চারটি গোল্ড সহ ১৪ মেডেল জয়
জয়ের পর ভিনেশ ফোগাট

CWG 2022 Day 9 : সোনালি শনিবার ভারতের, চারটি গোল্ড সহ ১৪ মেডেল জয়

  • CWG RESULT LIVE UPDATE- ট্র্যাকে এসেছে দুই রুপো। ক্রিকেটে ভারত গিয়েছে ফাইনালে। লন বোলসে এসেছে রুপো। কুস্তিতেও অনবদ্য খেলে এল মেডেল বর্ষা। হকিতে ফাইনালে গেল পুরুষদের দল। 

নবম দিনে ভারতের গুরুত্বপূর্ণ ফলাফল: 

অ্যাথলেটিক্স: প্রিয়াঙ্কা গোস্বামী মহিলাদের ১০ হাজারে মিটার রেস ওয়াকে রুপো জিতেছেন। ৩০০০ মিটার স্টিপল চেজে রুপো জিতলেন অবিনাশ সাবলে।

কুস্তি- ছয়জন অ্যাথলিট আজ নেমেছিলেন, ছয়জনই পদক জিতেছেন। সোনা জিতেছেন রবি দাহিয়া (৫৭ কেজি), ভিনেশ ফোগাট (৫৩ কেজি) ও নবীন (৭৪ কেজি)। ব্রোঞ্জ জিতেছেন পুজা গেহলট (৫০ কেজি), পুজা সিহাগ (৭৬ কেজি) ও দীপক নেহরা (৯৭ কেজি)। 

সবমিলিয়ে কুস্তিতে ভারত ছয়টি সোনা, একটি রুপো ও পাঁচটি ব্রোঞ্জ জিতল। ভারতের সবাই মেডেল জিতলেন এই খেলায়। 

আরও পড়ুন-কারা কারা সোনা জিতেছেন ভারতের জন্য়

বক্সিং: কানাডার প্রিয়াঙ্কা ধিলোনের বিরুদ্ধে আরএসসি জিতে নিতু গংঘাস। ভারতকে অন্তত রুপো নিশ্চিত করেছেন। অমিত পাঙ্গল পুরুষদের ফ্লাইওয়েট (৪৮ কেজি) বিভাগে ফাইনালে প্রবেশ করেছে। তিনি জাম্বিয়ার প্যাট্রিক চিনেম্বাকে পরাজিত করেন।ইংল্যান্ডের প্রতিপক্ষকে হারিয়ে মহিলাদের ফ্লাইওয়েট ক্যাটেগরিতে ফাইনালে নিখাত জারিন। ফাইনালে উঠেছেন ৯২ কেজিতে সাগর। 

অন্যদিকে সেমিফাইনালে হেরে ব্রোঞ্জ পেলেন জ্যাসমিন, হুসামুদ্দিন ও রোহিত।

ক্রিকেট- ফাইনালে ভারত, চার রানে হারাল ইংল্যান্ডকে। দেখা হবে অস্ট্রেলিয়ার সঙ্গে। 

টিটি- মেনস ডবলসে ফাইনালে শরৎ-সাথিয়ান জুটি। মিক্সড ডবলসে ফাইনালে গেছেন শরৎ-শ্রীজা। 

লন বোলস- রুপো পেল ভারতের মেনস ফোরস টিম। হারল নর্দ্যান আয়ারল্যান্ডের কাছে। 

প্যারা টিটি- সোনা জিতলেন ভাবিনা প্যাটেল। ব্রোঞ্জ জিতলেন সোনালবেন প্যাটেল। 

হকি- দক্ষিণ আফ্রিকাকে সেমিতে ৩-২ হারিয়ে ফাইনালে গেল ভারত।

 

07 Aug 2022, 02:27:09 AM IST

শনিবার মোট এল ১৪ মেডেল

এদিন চারটি সোনা সহ ১৪ মেডেল পেল ভারত। মোট ভারতের মেডেল সংখ্যা ৪০ যার মধ্যে ১৩টি সোনা, ১১টি রুপো ও ১৬ ব্রোঞ্জ আছে। রবিবার নজর থাকবে ক্রিকেট, হকি, টিটি, ব্যাডমিন্টন ও বক্সিংয়ে। সব ঠিক চললে ভারতের সোনার সংখ্যা কুড়ি পেরিয়ে যাবে, এই আশা করাই যায়। 

07 Aug 2022, 02:04:46 AM IST

বক্সিংয়ে ফাইনালে গেলেন সাগর

পরপর দুজন বক্সার ব্যর্থ হলেও ভুল করলেন না সাগর আহলাওয়াট। সুপার হেভিওয়েট ৯২ কেজি ক্যাটাগরিতে তিনি নাইজেরিয়ার ইফেনাই ওনিকিয়েরেকে হারালেন সহজেই। পাচজন বিচারকই সাগরের পক্ষে রায় দেন। এই নিয়ে চারজন বক্সার ভারতের ফাইনালে গেলেন। 

প্রথম থেকেই নিজের উচ্চতাকে কাজে লাগেয়ে বড় বড় জ্যাব লাগিয়ে এগিয়ে যান সাগর। শেষের দিকে চেষ্টা করলেও সুবিধা করতে পারেননি নাইজেরিয়ার বক্সার। আরেকটি মেডেল নিশ্চিত হল ভারতের।

07 Aug 2022, 01:43:31 AM IST

হ্যামার থ্রো-তে ব্যর্থ ভারত

মঞ্জু বালা দ্বাদশ স্থানে শেষ করলেন। সেরা থ্রো ৬০.৯৬ মিটার। তাঁর তৃতীয় থ্রো সেরা হলেও সেটি ষথেষ্ট  ছিল না প্রতিযোগিতায় এগিয়ে যাওয়ার জন্য। 

07 Aug 2022, 01:41:31 AM IST

সেমিতে সাত্ত্বিক ও চিরাগ

কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার জ্যাকব ও ন্যাথানকে খুব সহজেই হারিয়ে শেষ চারে গেলেন সাত্ত্বিক ও চিরাগ। তবে এরপর লড়াই অনেক শক্ত হবে। স্কোরলাইন ২১-৯, ২১-১১।

07 Aug 2022, 01:38:50 AM IST

৫০০০ মিটার শেষ করতে পারলেন না অবিনাশ সাবলে

৩০০০ মিটারে ইতিহাস গড়ার পর ৫০০০ মিটারে নামলেন অবিনাশ। কিন্তু একই দিনে দুটি বড় রেসের ধকল বোধহয় তিনি সহ্য করতে পারলেন না। শেষ করতে পারলেন না রেস। জয়ী হয়েছেন উগান্ডার জ্যাকব কিপলিমো। 

07 Aug 2022, 01:27:12 AM IST

প্যারা টিটির ফাইনালে জয়ী ভারত

ভাবিনা প্যাটেল নাইজেরিয়ার ইফেচুকউড ইকপেয়োইকে হারালেন ৩-০ গেমে। স্কোরলাইন- ১২-১০, ১১-২, ১১-৯ । ভালো লড়াই হয়েছিল কিন্তু কখনোই মনে হয়নি ভাবিনা হারবেন। অলিম্পিক্সে পেয়েছিলেন রুপো, এবার পেলেন সোনা। জয়ের পর নিজের আবেগ চাপতে পারেননি ভাবিনা। কোচকে জড়িয়ে ধরে কেদে ফেলেন তিনি। এরই সঙ্গে ভারতের খাতায় যুক্ত হল আরেকটা সোনা। মোট তেরোটি সোনা পেয়ে গিয়েছে ভারত।

07 Aug 2022, 01:22:56 AM IST

প্যারা টিটিতে এল ব্রোঞ্জ

প্যারা টিটিতে সোনালবেন প্যাটেল জিতলেন স্ট্রেট গেমে। তাঁর থেকে উঁচু বাছাইয়ের প্লেয়ার ইংল্যান্ডের সু বেইলিকে হারালেন ১১-৫, ১১-২, ১১-৩ পয়েন্টে। 

07 Aug 2022, 01:19:30 AM IST

সেমিফাইনালে হেরে বক্সিংয়ে ব্রোঞ্জ পেলেন রোহিত টোকাস

যাকে বলে পয়সা উসুল লড়াই। যদিও শেষ পর্যন্ত হেরে গেলেন ভারতের রোহিত টোকাস। শেষ রাউন্ডে তিনি জাম্বিয়ার স্টিফেন জিম্বাকে এমন পাঞ্চ করেছিলেন যে তাঁকে সুস্থির হওয়ার জন্য আট সেকেন্ড সময়ও দেন রেফারি। তবুও সব মিলিয়ে তিনজন বিচারক জিম্বার দিকে রায় দেন। অল্পের জন্য হার টোকাসের। ৬৭ কেজি ক্যাটেগরিতে ব্রোঞ্জ পেয়েই সন্তুষ্ট থাকতে হবে তাঁকে। 

07 Aug 2022, 12:21:42 AM IST

বক্সিংয়ে এল ব্রোঞ্জ

বক্সিংয়ে ব্রোঞ্জ পেলেন ভারতের হুসাবুদ্দিন মহম্মদ। তিনি সেমিফাইনালে হারলেন ঘানার জোসেফ কমিকে। হারার পর অত্যন্ত অবাক হয়ে গিয়েছিলেন হুসাবুদ্দিন কারণ তাঁর মনে হচ্ছিল যে জয় নিশ্চিত ছিল। কিন্তু পাঁচজন বিচারকের মধ্যে চারজনই ঘানার বক্সারকে জয়ী বলে গণ্য করেছিলেন। অতএব  ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হবে ভারতীয় বক্সারকে। 

07 Aug 2022, 12:21:42 AM IST

রুদ্ধশ্বাস জয় এল হকিতে

হকিতে দক্ষিণ আফ্রিকাকে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে চলে গেল ভারত। চতুর্থ কোয়ার্টারের একেবারে শেষলগ্নে দুই দলই একটি একটি করে গোল করেন। প্রথমে অতি আক্রমণাত্মক হওয়ার খেসারত দেয় দক্ষিণ আফ্রিকা। তারা গোলকিপার ছাড়াই খেলছিল। পেনাল্টি কর্নার পায় ভারত, সেখানে অতএব গোলকিপার ছাড়াই ডিফেন্ড করতে হয় বিপক্ষকে। কার্যত খালি গোলে বল ঠেলে দেন যোগিন্দর। এরপর শেষ মিনিটে কাউন্টার থেকে ব্যবধান কমায় দক্ষিণ আফ্রিকা। কিন্তু অনেক চাপ দিয়েও সমতা ফেরাতে পারেনি তারা। 

07 Aug 2022, 12:12:38 AM IST

Bronze এল কুস্তিতে

ফের পাকিস্তানকে হারিয়ে কুস্তিতে জিতল ভারত। এবার এল ব্রোঞ্জ পুরুষদের ৯৭ কেজিতে। দীপক নেহরা ১০-২ ব্যবধানে জিতলেন পাকিস্তানের তৈয়াব রাজার বিরুদ্ধে। স্কোরলাইনে বোঝা যাচ্ছে না, কিন্তু ভালো লড়েছিলেন পাকিস্তানের কুস্তিগীর। তবে নেহরার সামনে টিকতে পারেননি। এই নিয়ে বারোজন কুস্তিগীরের মধ্যে বারোজনই মেডেল পেলেন ভারতের জন্য। এর মধ্যে আছে ছয়টি সোনা।

06 Aug 2022, 11:40:55 PM IST

ব্যাডমিন্টনে মহিলাদের ডাবলসের সেমিফাইনালে ভারত

জামাইকার ক্যাথরিন ও টাহিলাকে সহজেই হারিয়ে সেমিফাইনালে গেলেন ভারতের দুই তরুণী জলি ট্রেসি ও গায়ত্রী গোপিচাঁদ। স্কোরলাইন- ২১-৮ ২১-৬

06 Aug 2022, 11:36:40 PM IST

হকিতে ম্যাচে ফিরল দক্ষিণ আফ্রিকা

তৃতীয় কোয়ার্টারে একটি গোল করলেন দক্ষিণ আফ্রিকার রায়ান জুলিয়াস। ভারত এখন এগিয়ে ২-১ গোলে। 

06 Aug 2022, 11:35:07 PM IST

ব্রোঞ্জ জিতলেন পুজা সিহাগ

ফ্রি-স্টাইলে ৭৬ কেজি ক্যাগেটরিতে ব্রোঞ্জ জিতলেন পুজা সিহাগ। খুব সহজেই অস্ট্রেলিয়ার  নাওমি ডি ব্রুইনকে টেকনিকাল সুপারিওরিটিতে হারিয়ে তিনি জিতলেন। কার্যত দাঁড়াতেই পারেননি অস্ট্রেলিয়ার কুস্তিবীর। শেষে চ্যালেঞ্জও করেছিলেন একটি টেকডাউন কিন্তু খারিজ হয়ে যায়। আরেকটি ব্রোঞ্জ যুক্ত হল ভারতের খাতায়। 

06 Aug 2022, 11:12:57 PM IST

হকিতে ২-০ এগিয়ে ভারত

প্রথম গোল করলেন অভিষেক। বিশ্বমানের গোল, কঠিন কোণ থেকে গোলে বল পাঠালেন। তারপর দুরন্ত ফিল্ড গোল করলেন মনদীপ। দুই কোয়ার্টার শেষে ভারত এগিয়ে, চাপে দক্ষিণ আফ্রিকা। 

06 Aug 2022, 11:10:19 PM IST

সোনা জিতলেন নবীন

৯-০ মার্জিনে নবীন জিতলেন। দ্বিতীয় রাউন্ডে কার্যত দাঁড়াতেই পারলেন না তাহির। সেকেন্ডের মধ্যেই ভারন্দাজ কৌশলে খেলা কার্যত শেষ করলেন নবীন কুমার। এর সঙ্গেই কুস্তিতে ষষ্ঠ সোনা পেল ভারত। সর্বমোট দ্বাদশ সোনা ভারতের, ৩৪টি মেডেল পেয়ে গিয়েছে দেশ। 

06 Aug 2022, 11:06:42 PM IST

ভারত-পাক লড়াই

৭৪ কেজির ফ্রি-স্টাইলে ভারতের নবীনের বিরুদ্ধে খেলছেন পাকিস্তানের তাহির মহম্মদ শরীফ। প্রথম তিন মিনিটে ২-০ এগিয়ে গেলেন নবীন।

06 Aug 2022, 10:57:47 PM IST

হকি সেমি এখনও গোলশূন্য

প্রথম কোয়ার্টারে ভালো খেলল ভারত কিন্তু গোলের মুখ খুলতে পারল না। ভালো ডিফেন্ড করলেন দক্ষিণ আফ্রিকার ছেলেরা। গতকাল মেয়েরা ফাইনালে যেতে পারেননি, আজ ছেলেরা পারবেন কি। সেদিকে নজর থাকবে। 

06 Aug 2022, 10:56:23 PM IST

জিতলেন শ্রীকান্ত

সহজেই কোয়ার্টার ফাইনাল জিতলেন শ্রীকান্ত। ইংল্যান্ডের টবি পেন্টিকে হারালেন ২১-১৯, ২১-১৭ পয়েন্টে। সেমিতে তিনি খেলবেন ইয়ংয়ের বিরুদ্ধে যিনি টিম ইভেন্টে তাঁকে হারিয়েছিলেন। 

06 Aug 2022, 10:44:30 PM IST

সোনা জয়ের হ্যাটট্রিক ভিনেশের

গ্রুপে ভিনেশ দুটি ম্যাচের দুটি জিতেই তিন নম্বর ম্যাচে খেলতে নেমেছিলেন। শ্রীলঙ্কার চামোডিয়াকে হারালেই নিশ্চিত ছিল সোনার পদক জয়।

মহিলাদের ৫৩ কেজি বিভাগে শনিবাসরীয় রাতে তুখোড় ফর্মে ছিলেন ভিনেশ। তার হাতে ক্লাসিফিকেশন পয়েন্ট ও বেশ ভাল ছিল। এদিন প্রথম দুটি ম্যাচ ভিনেশ ২-০ এবং ৬-০ ফলে জিতেছিলেন। চামুডিয়াকে প্রথমেই দুই কাধ লক করে মারাত্মক অ্যাটাক করেন ভিনেশ। এক অ্যাটাকেই ৪-০ ফলে এগিয়ে যান ভিনেশ। এতটাই আক্রমণাত্মক খেলেন ভিনেশ যে তার ওই এক অ্যাটাকেই ম্যাচ শেষ করে দেন তিনি। ফলে ভিনেশের হাত ধরছি ভারত পেয়ে গেল তাদের ১১ তম সোনার পদক।

এর আগে গ্লাসগোতে ৪৮ কেজি ও গোল্ড কোস্টে ৫০ কেজি ওজনে জিতেছিলেন ভিনেশ।

06 Aug 2022, 10:35:58 PM IST

জিতলেন লক্ষ্য

২১-১২, ২১-১১ গেমে জিতলেন লক্ষ্য সেন। তেমন গা ঘামাতেই হল না বিশ্বের দশ নম্বর খেলোয়াড়কে। কখনো সেকেন্ড গিয়ারের ওপর উঠলেন না তিনি। হারালেন মরিশাসের জুলিয়েন পলকে। 

06 Aug 2022, 10:31:31 PM IST

চলছে ব্যাডমিন্টন কোয়ার্টার ফাইনাল, আছেন লক্ষ্য ও শ্রীকান্ত

 ইংল্যান্ডের টবি পেন্টির বিরুদ্ধে খেলছেন কিদম্বি শ্রীকান্ত। শ্রীকান্ত জিতলেন ২১-১৯ পয়েন্টে প্রথম গেম। 

অন্যদিকে মরিশাসের জুলিয়েন পলের বিরুদ্ধে খেলছেন লক্ষ্য, প্রথম গেম জিতেছেন ২১-১২ পয়েন্টে।

06 Aug 2022, 10:10:06 PM IST

ফ্রি-স্টাইলে ৫৭ কেজিতে সোনা ভারতের 

এলেন, দেখলেন, জয় করলেন রবি কুমার। ৫৭ কেজিতে সহজেই সোনা জিতলেন ভারতীয় রবি কুমার।  নাইজেরিয়ার ওয়েলসনকে সহজেই টেকনিকাল সুপারিওরিটিতে হারালেন রবি কুমার দাহিয়া। টোকিয়ো অলিম্পিক্সে রুপো জয়ের পর এবার কমনওয়েলথে সোনা পেলেন রবি দাহিয়া। মোট ১০-০ ব্যবধানে জিতলেন তিনি। 

06 Aug 2022, 09:41:50 PM IST

৫০ কেজি ক্যাটেগরিতে Bronze জিতলেন পুজা

মহিলাদের ৫০ কেজি ক্যাটেগরিতে ব্রোঞ্জ পেলেন পুজা গেহলট। জিতলেন ১২-২ ব্যবধানে স্কটল্যান্ডের ক্রিসেল লেটচিডিজোর বিপক্ষে। টেকনিকাল সুপারিওরিটিতে খুব সহজেই জিতলেন পুজা। সেমিতে অল্পের জন্য হেরেছিলেন, এবার কোনও ভুল করলেন না তিনি।

06 Aug 2022, 09:20:48 PM IST

হারলেন শ্রীজা ও রিথ

সিঙ্গাপুরের শিন রু ওয়াঙ্গ ও জিনগি ঝাউয়ের বিরুদ্ধে ১-৩ গেমে কোয়ার্টার ফাইনাল হারলেন শ্রীজা আকুলা ও রিথ টেনিসন। অল্প সময়ের মধ্যে তিনটি ম্যাচ খেলতে হল শ্রীজাকে। সিঙ্গলসে অল্পের জন্য হারার পর মিক্সড ডাবলসে ফাইনালে উঠলেন তিনি। কিন্তু এবার ডাবলসে শেষ আট থেকেই বিদায়। সিঙ্গাপুর জুটি জিতলেন ১৬-১৪, ১৩-১১, ৬-১১ ও ১১-৮ পয়েন্টে। ভারতীয় জুটি একেবারেই নতুন, তাই আশা করা যায় এই অভিজ্ঞতা তাদের অনেকটা ঋদ্ধ করবে। 

06 Aug 2022, 09:13:54 PM IST

হারলেন মনিকা ও দিয়া

শার্লট ক্যারি ও অ্যানা হারসে ৩-১ গেমে জিতলেন কোয়ার্টার ফাইনাল। স্কোরলাইন ১১-৭, ১১-৬, ১১-১৩ ও ১২-১০।  তৃতীয় গেমে দুটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়েছিলেন মনিকা বাত্রা ও দিয়া চিটালে। কিন্তু চতুর্থ গেমে শেষরক্ষা হল না। খালি হাতেই এবার ফিরতে হবে গোল্ডকোস্টের সোনার মেয়ে মনিকা বাত্রাকে। প্রচন্ড চাপের মধ্যে খেলতে গিয়ে কোনও ম্যাচেই নিজের স্বাভাবিক ছন্দে খেলতে পারলেন না এই টিটি সুন্দরী। নিজে ডুবলেন, দলকেও ডোবালেন। 

06 Aug 2022, 09:05:05 PM IST

টিটিতে মহিলাদের কোয়ার্টার্সে চলছে লড়াই

একটি কোয়ার্টার ফাইনালে খেলছেন মনিকা বাত্রা ও দিয়া চিতালে। অন্য একটিতে আছেন রুথ টেনিসন ও শ্রীজা আকুলা। তবে দুই জুটিই হারছেন। মনিকা ও দিয়া ওয়েলস জুটির বিরুদ্ধে ১-২ গেমে পিছিয়ে। অন্যদিকে রিথ ও শ্রীজা ০-২ গেমে পিছিয়ে সিঙ্গাপুর জুটির বিরুদ্ধে।

06 Aug 2022, 08:31:25 PM IST

পয়েন্টের ভাগ

দেখুন কীভাবে পয়েন্টে দিয়েছেন পাঁচ বিচারক।