বাংলা নিউজ > ময়দান > CWG 2022: ফের বিতর্ক টেবিল টেনিসে! ম্যাচের ঠিক আগে ‘নিখোঁজ’ মনিকা বাত্রাদের কোচ

CWG 2022: ফের বিতর্ক টেবিল টেনিসে! ম্যাচের ঠিক আগে ‘নিখোঁজ’ মনিকা বাত্রাদের কোচ

ফের বিতর্ক মনিকা বাত্রাদের নিয়ে

সূত্রের খবর, ভারতের মনোনীত মহিলা কোচ অনিন্দিতা চক্রবর্তী নকআউট পর্বের ম্যাচে অনুপস্থিত থাকায় অনেক প্রশ্ন উঠেছে। তাঁর বদলে কোর্টের কাছে বসেছিলেন পুরুষ দলের কোচ এস রমন। টেবল টেনিস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার পরিচালনাকারী প্রশাসক কমিটির সদস্য এসডি মুদগিল বলেছেন, এটি হওয়া উচিত হয়নি।

২০২২ কমনওয়েলথ গেমস-এর মহিলাদের টেবিল টেনিসে কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার কাছে পরাজিত হয়েছিল ভারতীয় মহিলা টেবিল টেনিস দল। টিম ইন্ডিয়া শিরোপা জয়ের জন্য নেমেছিল, কিন্তু কোয়ার্টার ফাইনালে হারের মুখে পড়তে হয়েছিল তাদের। এই পরাজয়ের সঙ্গে সঙ্গে ভারতীয় টেবিল টেনিস দলে জন্ম নিয়েছে নতুন বিতর্কও। আসলে নকআউট ম্যাচে দলের কোচ অনিন্দিতা চক্রবর্তী উপস্থিতই ছিলেন না। যা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

২০২২ কমনওয়েলথ গেমস শুরু হওয়ার আগেই ভারতীয় শিবিরে কোচকে নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। এর আগে বক্সার লভলিনা বড়গোঁহাই-এর ব্যক্তিগত কোচের স্বীকৃতি নিয়ে অনেক বিতর্ক উঠে ছিল। সেই বিতর্ক শেষ হয়েছে মাত্র কয়েকদিন হল, তার মধ্যে এখন বিতর্ক শুরু হয়েছে টেবিল টেনিসের মহিলা কোচকে নিয়ে। ম্যাচের কথা বললে, ভারতকে কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার কাছে ৩-২ ব্যবধানে হারতে হয়েছে। এই পরাজয়ের সঙ্গে দলটি ২০২২ কমনওয়েলথ গেমস থেকেও ছিটকে গিয়েছে।

আরও পড়ুন… CWG 2022: স্কোয়াশে লড়ে হার ১৪ বছরের অনাহতের, টিটি-তে লজ্জার নজির মনিকাদের

ভারতীয় টেবিল টেনিস দলে আবার নতুন বিতর্ক দেখা দিয়েছে। এবারের কমনওয়েলথ গেমসে ভারতের মহিলা টেবিল টেনিস দল ইভেন্টে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসাবে অংশগ্রহণ করেছিল। তবে তারা কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার কাছে পরাজিত হয়। দুই দলের মধ্যে অনেকটা পার্থক্য ছিল। তবে মজার বিষয় হল মালয়েশিয়ার খেলোয়াড়রা বিশ্ব র‌্যাঙ্কিংয়েও ছিল না। সূত্রের খবর, ভারতের মনোনীত মহিলা কোচ অনিন্দিতা চক্রবর্তী নকআউট পর্বের ম্যাচে অনুপস্থিত থাকায় অনেক প্রশ্ন উঠেছে। তাঁর বদলে কোর্টের কাছে বসেছিলেন পুরুষ দলের কোচ এস রমন। 

টেবল টেনিস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার পরিচালনাকারী প্রশাসক কমিটির সদস্য এসডি মুদগিল বলেছেন, ‘এটি হওয়া উচিত হয়নি। মহিলাদের ম্যাচ চলাকালীন শুধুমাত্র মহিলা কোচের উপস্থিত থাকা উচিত ছিল। এ বিষয়ে দলের সঙ্গে কথা বলব।’ টিম ম্যানেজার হিসাবে মুদগিলের ভারতীয় দলের সঙ্গে বার্মিংহ্যামে থাকার কথা ছিল কিন্তু তিনি ক্রীড়া মনোচিকিৎসক গায়ত্রী ভার্তকের সঙ্গে যোগ দিতে ভারতে থেকে যান।

আরও পড়ুন… CWG 2022 Day 4 Live: ছিটকে গেলেন চিনাপ্পা, পাঁচে প্রণতি, হেরেও সেমিফাইনালে সজন

কোরমন পুরুষ খেলোয়াড় জি সাথিয়ানের ব্যক্তিগত কোচ। কোয়ার্টার ফাইনাল ম্যাচটি খুব টানটান হয়ে গেলে রমনকে রিত রিশ্যাকে কোচিং করতে দেখা যায়। এই অপ্রত্যাশিত পরাজয়ের পরে, মানিকা বাত্রার নেতৃত্বাধীন দল মিডিয়ার সঙ্গে কথা বলেনি, যা এত বড় ইভেন্টে স্ট্যান্ডার্ড প্রোটোকল। ম্যাচের পর রমন বলেন, ‘খুব ক্লোস ম্যাচ ছিল। আমাদের জন্য সমন্বয় সম্পূর্ণ ভিন্ন ছিল। একজন রক্ষণাত্মক খেলোয়াড়, একজন বাঁ-হাতি এবং একজন ডান-হাতি খেলোয়াড়ের সমন্বয় আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিল। মেয়েরা কঠিন প্রতিদ্বন্দ্বিতা করেছিল কিন্তু আজ আমাদের দিন ছিল না।’

বন্ধ করুন