বাংলা নিউজ > ময়দান > CWG 2022: শুটিং নেই, তাই টপকানো হল না গতবারের রেকর্ড, ১২ বছরে সব থেকে কম পদক পেল ভারত
কমনওয়েলথ গেমসে পদকজয়ী ভারতীয় ভারোত্তলকরা। ছবি- টুইটার।

CWG 2022: শুটিং নেই, তাই টপকানো হল না গতবারের রেকর্ড, ১২ বছরে সব থেকে কম পদক পেল ভারত

শেষ চারটি কমনওয়েলথ গেমসের নিরিখে বার্মিংহ্যামেই সব থেকে কম পদক এল ভারতের ঘরে। দেখে নিন শেষ ৬টি কমনওয়েলথ গেমসে ভারতের সার্বিক পারফর্ম্যান্স কেমন ছিল।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে শুটিং ছিল না। ছিল না আর্চারিও। স্বাভাবিকভাবেই পদক সংখ্যা কমে ভারতের। শুটিংয়ে ভারত বরাবর শক্তিশালী। কমনওয়েলথ গেমসের শুটিং থেকে প্রচুর পদক আসে ভারতে। গতবার শুটিং থেকে ভারত সোনা জিতেছিল ৭টি। সার্বিকভাবে গোল্ড কোস্টে ভারতের সোনার সংখ্যা দাঁড়িয়েছিল ২৬টি। এবার শুটিং ছাড়াই ভারত ২২টি সোনা জেতে। সেই নিরিখে ভারতীয়দের পারফর্ম্যান্স অনেক ভালো বলতেই হয়। নিশানাবাজি থাকলে ভারতের সোনা তথা সার্বিক পদকের সংখ্যা আরও বাড়ত নিশ্চিত।

যদিও শেষমেশ এমন দু'টি স্পোর্টস ইভেন্ট না থাকায় ভারতকে মাশুল দিয়ে হয় পদক তালিকায়। গতবার গোল্ড কোস্টে ভারত সোনা, রুপো ও ব্রোঞ্জ মিলিয়ে মোট ৬৬টি মেডেল জিতেছিল। এবার ভারতের সার্বিক পদক সংখ্যা দাঁড়ায় ৬১।

গত ১২ বছরে, অর্থাৎ শেষ চারটি কমনওয়েলথ গেমসের তুলনামূলক আলোচনা করলে ভারত সব থেকে কম পদক জেতে এবছর। শেষ ৬টি কমনওয়েলথ গেমসের নিরিখে সার্বিক পদক সংখ্যায় ভারত শুধু টপকাতে পারে মেলবোর্ন কমনওয়েলথ গেমসকে। ম্যাঞ্চেস্টার, দিল্লি, গ্লাসগো ও গোস্ট কোস্টের তুলনায় এবার কম পদক পায় ভারত।

আরও পড়ুন:- Commonwealth Games Athletics: নীরজ ছিলেন না, তাও অ্যাথলেটিক্স থেকে ৮টি পদক জিতল ভারত, দেখে নিন তালিকা

২০১৮ সালের শেষ কমনওয়েলথ গেমসে ভারত তৃতীয় স্থানে থেকে অভিযান শেষ করে। সেবার সাকুল্যে ৬৬টি পদক জেতেন ভারতীয় অ্যাথলিটরা। ভারতের আগে ছিল কেবল অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড।

এবার বার্মিংহ্যামে ৬১টি পদক নিয়ে ভারত চার নম্বরে থেকে অভিযান শেষ করে। ভারতের আগে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও কানাডা।

শেষ ৬টি কমনওয়েলথ গেমসে ভারতের ফলাফল:-

সাল ও শহরসোনারুপোব্রোঞ্জমোট পদকস্থান
২০০২ (ম্যাঞ্চেস্টার)৩০২২১৭৬৯চতুর্থ
২০০৬ (মেলবোর্ন)২২১৭১১৫০চতুর্থ
২০১০ (দিল্লি)৩৮২৭৩৬১০১দ্বিতীয়
২০১৪ (গ্লাসগো)১৫৩০১৯৬৪পঞ্চম
২০১৮ (গোল্ড কোস্ট)২৬২০২০৬৬তৃতীয়
২০২২ (বার্মিংহ্যাম)২২১৬২৩৬১চতুর্থ

আরও পড়ুন:- Commonwealth Games Badminton: কামাল করলেন সিন্ধুরা, ব্যাডমিন্টনে ৩টি সোনা-সহ ৬টি পদক ভারতের, চোখ রাখুন তালিকায়

ভারতের সব থেকে সফল কমনওয়েলথ গেমস কাটে ২০১০ সালে। সেবার দিল্লিতে আয়োজিত প্রতিযোগিতায় ভারত প্রথমবার ১০০-র বেশি পদক জেতে। ইংল্যান্ডকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে থেকে অভিযান শেষ করে ভারত। সেবার এক নম্বরে ছিল অস্ট্রেলিয়া।