বাংলা নিউজ > ময়দান > Gold Medal: লন বলসে এল প্রথম সোনা, কমনওয়েলথ গেমসে ভারত সব থেকে বেশি গোল্ড মেডেল জিতেছে কোন খেলায়?

Gold Medal: লন বলসে এল প্রথম সোনা, কমনওয়েলথ গেমসে ভারত সব থেকে বেশি গোল্ড মেডেল জিতেছে কোন খেলায়?

লন বোলসে সোনাজয়ী ভারতীয় তারকারা। ছবি- পিটিআই (PTI)

কমনওয়েলথ গেমসের আসরে এপর্যন্ত ভারত মোট ১১টি খেলায় সোনা জিতেছে।

বার্মিংহ্যামে ইতিহাস গড়লেন ভারতের লন বলস তারকারা। কমনওয়েলথ গেমসের আসরে সোনা জিতে দেশের মুখ উজ্জ্বল করলেন রূপা রানি তিরকে, লাভলি চৌবে, পিঙ্কি এবং নয়নমণি সাইকিয়া। ওমেনস ফোরস ইভেন্টের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পয়ন হন লাভলিরা।

উল্লেখযোগ্য বিষয় হল, কমনওয়েলথ গেমসের আসরে লন বলস থেকে এই প্রথমবার গোল্ড মেডেল জেতে ভারত। এর আগে কখনও লন বলসের কোনও ইভেন্টেই সোনা জিততে পারেনি ভারত।

লন বলস হল ১১তম খেলা, কমনওয়েলথ গেমসের আসরে যা থেকে কখনও না কখনও অন্ততপক্ষে ১টি সোনা জেতে ভারত। এর আগে ভারত কমনওয়েলথ গেমসে ১০টি খেলা থেকে সোনা জিতেছিল।

গোল্ড মেডেলের সংখ্যার নিরিখে কমনওয়েল গেমসে ভারত সব থেকে বেশি সাফল্য পেয়েছে শুটিং থেকে, যে খেলাটি এবার বাদ পড়ে বার্মিংহ্যামের আসরে। কমনওয়েলথ গেমসের শুটিং থেকে ভারত এপর্যন্ত মোট ৬৩টি সোনা জিতেছে।

আরও পড়ুন:- Silver Medal For India: ভারোত্তলন থেকে পদকের বৃষ্টি, রুপো জিতলেন বিকাশ ঠাকুর

এই নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারোত্তলন। লন বলসে সোনা জয়ের সময় পর্যন্ত ভারোত্তলনে ভারত সোনা জিতেছে ৪৬টি, যার মধ্যে ৩টি সোনা এসেছে চলতি আসরেই। এছাড়া ভারত কমনওয়েলথ কুস্তি থেকে জিতেছে ৪৩টি স্বর্ণ পদক। এবার সেই সংখ্যাটা আরও বাড়ার সম্ভাবনা বিস্তর।

এই তিনটি খেলা ছাড়া ভারত কমনওয়েলথ গেমসে আর কোনও খেলায় সোনা জয়ের সংখ্যায় দু'অঙ্কে পৌঁছতে পারেনি। বক্সিং থেকে এসেছে ৮টি সোনা, ব্যাডমিন্টন থেকে এসেছে ৭টি। বক্সিং ও ব্যাডমিন্টন থেকে ভারত এবারও সোনা জিততে পারে। টেবিল টেনিস থেকে আগেই জিতেছিল ৬টি সোনা। লন বলসে সোনা জয়ের দিনেই টেবিল টেনিসে ভারতের সোনার সংখ্যা ৭-এ গিয়ে দাঁড়ায়। অ্যাথলেটিক্সের আসর থেকে এসেছে ৫টি সোনা। নীরজ চোপড়া ছিটকে যাওয়ায় এবার ভারতের প্রায় নিশ্চিত একটি সোনা হাতছাড়া হয় বলে ধারণা বিশেষজ্ঞদের।

শুটিংয়ের মতো এবার তিরন্দাজিও নেই বার্মিংহ্যামে। অথচ আর্চারি থেকে ভারত ইতিমধ্যেই ৩টি সোনা জিতেছে। লন বলসের মতো ১টি করে সোনা এসেছে হকি, টেনিস ও স্কোয়াশ থেকে।

আরও পড়ুন:- Harjinder Kaur Wins Bronze: ভারোত্তলনে পদকের ছড়াছড়ি, ভারতকে ব্রোঞ্জ এনে দিলেন হরজিন্দর

কমনওয়েলথে ভারতের সোনা জেতা খেলার তালিকায় যোগ হতে পারত জুডোও। তবে অল্পের জন্য সেই সুযোগ হাতছাড়া হয় ভারতের। সুশালা দেবী ফাইনালে হেরে যাওয়ায় রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ভারতকে। 

কমনওয়েলথ গেমসে যে সব থেকে খেলা সোনা জিতেছে ভারত:-
 ১. শুটিং: ৬৩
২. ভারোত্তলন: ৪৬
৩. কুস্তি: ৪৩
৪. বক্সিং: ৮
৫. ব্যাডমিন্টন: ৭
৬. টেবিল টেনিস: ৭
৭. অ্যাথলেটিক্স: ৫
৮. তিরন্দাজি: ৩
৯. হকি: ১
১০. টেনিস: ১
১১. স্কোয়াশ: ১
১২. লন বলস: ১

বন্ধ করুন