বাংলা নিউজ > ময়দান > CWG 2022: শুরুর আগেই জোড়া ধাক্কা, ডোপ টেস্টে ব্যর্থ এস ধনলক্ষ্মী ও ঐশ্বর্য
ডোপিংয়ের অভিযোগে অভিযুক্ত অ্যাথলিট ধনলক্ষ্মী (ছবি-টুইটার)

CWG 2022: শুরুর আগেই জোড়া ধাক্কা, ডোপ টেস্টে ব্যর্থ এস ধনলক্ষ্মী ও ঐশ্বর্য

  • ২৪ বছর বয়সী এই তারকা খেলোয়াড় মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগনে অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন। যদিও তিনি বাকি খেলোয়াড়দের সঙ্গে চলে যাননি। এর পরে প্রশ্ন উঠছে। তবে তখন বলা হয়েছিল ভিসা সমস্যার কারণে ধনলক্ষ্মী যেতে পারেননি।

কমনওয়েলথ গেমস শুরুর আগেই বড় ধাক্কা খেল ভারত। শীর্ষ স্প্রিন্টার এস ধনলক্ষ্মী ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ার কারণে আসন্ন কমনওয়েলথ গেমস মিস করবেন। এছাড়াও ট্রিপল জাম্পে জাতীয় রেকর্ডধারী ঐশ্বর্য বাবুও নিষিদ্ধ পদার্থ সেবনের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। ধনলক্ষ্মী বার্মিংহাম কমনওয়েলথ গেমসের জন্য ভারতের ৩৬ সদস্যের দলে রয়েছেন। ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সের অ্যাথলেটিক্স ইন্টিগ্রিটি ইউনিট দ্বারা পরিচালিত একটি পরীক্ষায় তাদের নিষিদ্ধ স্টেরয়েড ব্যবহার করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

তামিলনাড়ুর ধনলক্ষ্মী, যিনি হিমা দাস এবং দুতি চাঁদের মতো তারকাদের পরাজিত করেছিলেন, তিনি এবার  ডোপিং মামলায় ধরা পড়েছেন। এমন পরিস্থিতিতে তার বার্মিংহাম যাওয়া নিয়েও প্রশ্ন উঠছে। ২৪ বছর বয়সী এই তারকা খেলোয়াড় মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগনে অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন। যদিও তিনি বাকি খেলোয়াড়দের সঙ্গে চলে যাননি। এর পরে প্রশ্ন উঠছে। তবে তখন বলা হয়েছিল ভিসা সমস্যার কারণে ধনলক্ষ্মী যেতে পারেননি। 

আরও পড়ুন… গুজরাট টাইটানসে যোগ দিয়েই বদলে গেলেন হার্দিক-মঞ্জরেকর

বিশ্ব অ্যাথলেটিক্সের অ্যাথলেট ইন্টিগ্রিটি ইউনিট দ্বারা পরিচালিত একটি পরীক্ষায় বলা হয় ধনলক্ষ্মীকে ডোপিং-এ অভিযুক্ত। এআইইউ দেশের বাইরে থেকে ধনলক্ষ্মীর প্রতিযোগিতার বাইরের নমুনা নিয়েছিল। তার নমুনায় অ্যানাবলিক স্টেরয়েড পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে, যা নিষিদ্ধ পদার্থ। তাকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। এ কারণে বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকেও তার নাম বাদ দেওয়া হয়। ভিসার কারণে কোনও খেলোয়াড় আসতে না পারলে তাকে ইভেন্ট থেকে সরানো যাবে না। আগে এর কারণ বোঝা না গেলেও এখন স্পষ্ট যে ডোপিংয়ের কারণে ধনলক্ষ্মীর নাম মুছে গেছে। অন্যদিকে ২৪ বছরের ঐশ্বর্য, গত মাসে চেন্নাইতে জাতীয় আন্তঃপ্রাদেশিক অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের সময় NADA কর্মকর্তারা নমুনা নিয়েছিলেন। তার পরীক্ষার ফল পজিটিভ এসেছে। চেন্নাইয়ে ট্রিপল জাম্পে জাতীয় রেকর্ড গড়েছিলেন ঐশ্বর্য।

আরও পড়ুন… গুজরাট টাইটানসে যোগ দিয়েই বদলে গেলেন হার্দিক-মঞ্জরেকর

গত বছর অনুষ্ঠিত ফেডারেশন কাপে ধনলক্ষ্মী ১০০ মিটারে দুতি চাঁদকে হারিয়ে স্বর্ণপদক জিতেছিলেন। শুধু তাই নয়, ২০০ মিটার ইভেন্টে প্রাক্তন স্প্রিন্টার পিটি ঊষার ২৩ বছর আগের রেকর্ডও ভেঙেছিলেন তিনি। এখান থেকেই তিনি লাইমলাইটে আসেন। কমনওয়েলথ গেমসে ভারতের বড় ভরসা ছিলেন ধনলক্ষ্মী। তাকে 4×100 মিটার মহিলাদের রিলেতে অংশ নেওয়ার কথা ছিল। হিমা দাস, দ্যুতি চাঁদ, ধনলক্ষ্মী এবং শ্রাবণী নন্দাকে এই ইভেন্টে পদকের বড় দাবিদার হিসাবে বিবেচনা করা হয়েছিল। এছাড়াও, তাকে 100 মিটার ইভেন্টেও দেশের প্রতিনিধিত্ব করতে হয়েছিল, যদিও এটি এখন হবে না। অলিম্পিক্সেও অংশ নিয়েছেন ধনলক্ষ্মী। তিনি টোকিও ২০২০-এ মিশ্র 4×400 মিটার রিলে দলের একজন রিজার্ভ অ্যাথলিট হিসেবে যোগ দিয়েছিলেন। 

বন্ধ করুন