বাংলা নিউজ > ময়দান > CWG 2022 চলাকালীন ৩ বছরের জন্য নিষিদ্ধ হলেন পিটি উষার রেকর্ড ভাঙা ভারতীয় অ্যাথলিট

CWG 2022 চলাকালীন ৩ বছরের জন্য নিষিদ্ধ হলেন পিটি উষার রেকর্ড ভাঙা ভারতীয় অ্যাথলিট

৩ বছরের জন্য নিষিদ্ধ হলেন ভারতীয় অ্যাথলিট ধনলক্ষ্মী

২০২২ কমনওয়েলথ গেমস-এ ভারতীয় খেলোয়াড়রা অসাধারণ করছেন। এরই মধ্যে বড় ধাক্কা খেয়েছেন ভারতীয় অ্যাথলেট ধনলক্ষ্মী সেকার। তাঁকে ৩ বছরের জন্য সাসপেন্ড করা হয়েছে। ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় তাঁকে ৩ বছরের জন্য সাসপেন্ড করা হয়েছে। WADA 2022 তালিকায় নিষেধাজ্ঞা মেটান্ডিয়েনোন পরীক্ষায় পজিটিভ পাওয়া যায়।

২০২২ কমনওয়েলথ গেমস-এ ভারতীয় খেলোয়াড়রা অসাধারণ করছেন। এরই মধ্যে বড় ধাক্কা খেয়েছেন ভারতীয় অ্যাথলেট ধনলক্ষ্মী সেকার। তাঁকে ৩ বছরের জন্য সাসপেন্ড করা হয়েছে। ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় তাঁকে ৩ বছরের জন্য সাসপেন্ড করা হয়েছে। WADA 2022 তালিকায় নিষেধাজ্ঞা মেটান্ডিয়েনোন পরীক্ষায় পজিটিভ পাওয়া যায়। ২০২২ কমনওয়েলথ গেমস-এ ধনলক্ষ্মীকে গোটা দেশ আশার আলো দেখিয়েছিলেন। কিন্তু গেমস শুরুর আগেই তিনি ডোপিংয়ে ধরা পড়েছিলেন। সেই কারণে ভারতের আশা বড় ধাক্কা খেয়েছে। তার বিদায়ের কারণে দলও দুর্বল হয়ে পড়েছে। ধনলক্ষ্মী 4×100 মিটার রিলে দলের অংশ ছিলেন।

আরও পড়ুন… CWG 2022 Day 5 Live: ইতিহাস গড়ে লন বলে সোনা জিতল ভারত

তিনি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের জন্যও যোগ্যতা অর্জন করেছিলেন, কিন্তু তিনি বাকি খেলোয়াড়দের সঙ্গে যাননি। যার উপর প্রশ্ন উত্থাপিত হয়েছিল। ওই সময় ভিসা সমস্যার কারণে দলের সঙ্গে যেতে পারেননি তিনি। ধনলক্ষ্মী, যিনি গত বছর ফেডারেশন কাপে পিটি উষার ২৩ বছরের পুরনো রেকর্ড ভেঙেছিলেন, তাঁকে বিশ্ব অ্যাথলেটিক্সের অ্যাথলেট ইন্টিগ্রিটি ইউনিট দেশের বাইরে নিয়ে গিয়েছিল। যেখানে তাঁর নমুনায় নিষিদ্ধ পদার্থ পাওয়া যায়।

আরও পড়ুন…CWG 2022: স্কোয়াশে অঘটন, বিশ্বে দ্বাদশ স্থানাধিকারী জোৎস্নার বিদায় কোয়ার্টার্সে

পিটি ঊষার দুই দশকের পুরনো রেকর্ড ভেঙে চাঞ্চল্য তৈরি করেছেন ধনলক্ষ্মী। ২০০ মিটার দৌড়তে তিনি ২৩.২৬ সেকেন্ডের সময় নিয়েছিলেন এবং এর সঙ্গে ১৯৯৮ ফেডারেশন কাপে পিটি উষার করা রেকর্ডটিও ভেঙে দিয়েছিলেন। পিটি ঊষা ২৩.৩০ সেকেন্ডে দৌড় শেষ করেছিলেন। শুধু তাই নয়, ধনলক্ষ্মী হিমা দাস ও দুতিকে পরাজিত করেছেন।

বন্ধ করুন