বাংলা নিউজ > ময়দান > সঙ্কেতের হাত ধরে বার্মিংহ্যামে প্রথম পদক জিতল ভারত, চোট পেয়ে হাতছাড়া সোনা
রুপো জিতলেন সঙ্কেত। ছবি- রয়টার্স (REUTERS)

সঙ্কেতের হাত ধরে বার্মিংহ্যামে প্রথম পদক জিতল ভারত, চোট পেয়ে হাতছাড়া সোনা

  • ক্লিন অ্যান্ড জার্কে গেমস রেকর্ড গড়ে ভারতীয় তারকার কাছ থেকে গোল্ড মেডেল ছিনিয়ে নেন মালয়েশিয়ার মহম্মদ অনিক।

ভারোত্তলন থেকে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের প্রথম পদক ঘরে তুলল ভারত। রুপো দিয়ে পদক জয়ের যাত্রা শুরু করে টিম ইন্ডিয়া। ভারতকে প্রতিযোগিতার প্রথম মেডেল এনে দেন সঙ্কেত মহাদেব সরগর।

ছেলেদের ৫৫ কেজি বিভাগের স্ন্যাচে সর্বোচ্চ ১১৩ কেজি ভার তোলেন সঙ্কেত মহাদেব। ক্লিন অ্যান্ড জার্কে তিনি ১৩৫ কেজি ভার তোলেন। সব মিলিয়ে ২৪৮ কোজি ভার তুলে রুপো জেতেন সঙ্কেত। চোটের জন্য সোনা জেতা হয়নি ভারতীয় ভারোত্তলকের। সেই সুযোগে ক্লিন অ্যান্ড জার্কে গেমস রেকর্ড গড়ে সঙ্কেতের কাছ থেকে গোল্ড মেডেল ছিনিয়ে নেন মালয়েশিয়ার মহম্মদ অনিক।

আরও পড়ুন:- ভারত-অস্ট্রেলিয়া তো পরের কথা, বার্বাডোজের বিরুদ্ধেও জিততে পারল না পাকিস্তান

সংকেতের পারফর্ম্যান্স:-

বিভাগপ্রথম প্রচেষ্টাদ্বিতীয় প্রচেষ্টাতৃতীয় প্রচেষ্টা
স্ন্যাচ১০৭ কেজি১১১ কেজি১১৩ কেজি
ক্লিন অ্যান্ড জার্ক১৩৫ কেজি১৩৯ কেজি তুলতে ব্যর্থ১৩৯ কেজি তুলতে ব্যর্থ

মায়লয়েশিয়ান তারকা স্ন্যাচে ১০৭ কেজি ভার তোলেন। তিনি ক্লিন অ্যান্ড জার্কের শেষ প্রচেষ্টায় ১৪২ কেজি ওজন তুলে বাজিমাত করেন। সব মিলিয়ে অনিক ভার তোলেন ২৪৯ কেজি। শেষ প্রচেষ্টায় অনিক ব্যর্থ হলে সোনা জিততেন সঙ্কেতই।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের দ্বিতীয় দিনে ভারতীয়দের অভিযানের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

ভারতীয় তারকা গোল্ড মেডেল জয়ের জোরালো দাবি পেশ করেন স্ন্যাচে অনিকের থেকে ৬ কিজে বেশি ভার তুলে। তিনি ক্লিন অ্যান্ড জার্কের প্রথম প্রচেষ্টায় ১৩৫ কেজি ভার তুলে ফেলেন। তবে দ্বিতীয় প্রচেষ্টায় ১৩৯ কেজি ভার তোলার সময় ডানহাতের কনুইয়ে চোট পেয়ে বসেন সঙ্কেত। তা সত্ত্বেও তিনি তৃতীয় প্রচেষ্টায় ১৩৯ কেজি ভার তোলার চেষ্টা করেন। তবে চোটের জন্যই তা সম্ভব হয়নি। শেষমেশ স্লিংয়ে হাত ঝুলিয়েই কমনওয়েলথ গেমসের পোডিয়ামে ওঠেন মহাদেব।

এই ইভেন্টে ব্রোঞ্জ জেতেন শ্রীলঙ্কার ইসুরু কুমারা। তিনি স্ন্যাচে ১০৫ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১২০ কেজি, সব মিলিয়ে ২২৫ কেজি ভার তুলে তৃতীয় স্থান দখল করেন।

বন্ধ করুন