বাংলা নিউজ > ময়দান > CWG 2022: প্যারা পাওয়ারলিফটিংয়ে রেকর্ড গড়ে ভারতকে ষষ্ঠ সোনা জেতালেন সুধীর
ভারতকে ষষ্ঠ সোনা জেতালেন সুধীর (ছবি:এপি) (AP)

CWG 2022: প্যারা পাওয়ারলিফটিংয়ে রেকর্ড গড়ে ভারতকে ষষ্ঠ সোনা জেতালেন সুধীর

  • বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস ২০২২ থেকে ভারতের জন্য আরও একটি সুখবর এল। ভারোত্তোলকদের পর প্যারা পাওয়ারলিফটিংয়েও সাফল্য পেল ভারত। প্যারা পাওয়ারলিফটিংয়ে দেশের হয়ে প্রথম স্বর্ণপদক জিতলেন ভারতের সুধীর।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমস ২০২২থেকে ভারতের জন্য আরও একটি সুখবর এল। ভারোত্তোলকদের পর প্যারা পাওয়ারলিফটিংয়েও সাফল্য পেল ভারত। প্যারা পাওয়ারলিফটিংয়ে দেশের হয়ে প্রথম স্বর্ণপদক জিতলেন ভারতের সুধীর। ৪অগস্ট বৃহস্পতিবার গভীর রাতে পুরুষদের হেভিওয়েট বিভাগে সুধীর ঐতিহাসিক স্বর্ণপদক জিতেছেন। ১৩৪.৫পয়েন্ট নিয়ে কমনওয়েলথ গেমসের রেকর্ড গড়েছেন সুধীর। এর সাথে,এই গেমগুলিতে ভারতের সোনার পদকের সংখ্যা ৬-এ পৌঁছে দিয়েছেন। ভারতের মোট পদক সংখ্যা ২০ তে পৌঁছেছে।

সুধীর কমনওয়েলথ গেমসের ইতিহাসে প্রথম ভারতীয় হিসেবে প্যারা পাওয়ারলিফটিং-এ সোনা জিতেছেন। প্যারা পাওয়ারলিফটিং-এ,পয়েন্টের ভিত্তিতে বিজয়ী নির্ধারণ করা হয়, যেখানে অংশগ্রহণকারীর শরীরের ওজন এবং তার তোলা ওজনের ভিত্তিতে পয়েন্ট নির্ধারণ করা হয়। ৮৭ কেজি সুধীর তাঁর প্রথম প্রচেষ্টায় ২০৮ কেজি ভার উত্তোলন করেন। এরফলে তিনি ১৩২ পয়েন্টেরও বেশি পেয়ে প্রথম স্থান অর্জন করেন।যাইহোক, এই সময়ে তিনি নাইজেরিয়ান পাওয়ারলিফটারের থেকে একটি চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিলেন। যিনি তার দ্বিতীয় প্রচেষ্টায় সুধীরকে দ্বিতীয় স্থানে ঠেলে দিয়েছিলেন।

আরও পড়ুন… CWG 2022: বৃহস্পতিবার বক্সিং-এ নিশ্চিত ভারতের চারটি মেডেল, দারুণ লড়লেন অমিতরা

তা সত্ত্বেও,ভারতীয় ক্রীড়াবিদ নিজের আত্মবিশ্বাস বজায় রেখেছিলেন এবং রেকর্ড ১৩৪.৫ পয়েন্ট অর্জনের দ্বিতীয় প্রচেষ্টায় ২১২ কেজি উত্তোলন করেছিলেন। নাইজেরিয়ার ইকেচুকউ ক্রিশ্চিয়ান উবিচুকউ তাঁর শেষ প্রচেষ্টায় 203 কেজি তুলতে ব্যর্থ হন, যা সুধীরের স্বর্ণপদক সিল করে দেয়।

আরও পড়ুন… CWG 2022: চানু অনুপ্রেরণা, সোনা জিতে বললেন পাকিস্তানের ভারোত্তোলক দস্তাগির

সুধীর অবশ্য তাঁর শেষ প্রচেষ্টায় ২১৭ কেজি তুলতে ব্যর্থ হন,কিন্তু এটি ফলাফলকে প্রভাবিত করেনি এবং এই গেমসে তিনি ভারতের জন্য সামগ্রিক ষষ্ঠ স্বর্ণপদক জিতে যান। নাইজেরিয়ার ইকেচুকউ,ক্রিশ্চিয়ান উবিচুকউ,১৩৩.৬ স্কোর নিয়ে রুপো জিতেছেন এবং স্কটল্যান্ডের মিকি ইউল ১৩০.৯ স্কোর করে ব্রোঞ্জ জিতেছেন। ক্রিশ্চিয়ান ১৯৭ কেজি উত্তোলন করেছেন এবং ইউল ১৯২ কেজি ভার তুলেছেন।

আরও পড়ুন… CWG 2022: বৃহস্পতিবার বক্সিং-এ নিশ্চিত ভারতের চারটি মেডেল, দারুণ লড়লেন অমিতরা

পাওয়ারলিফটিংয়ে ওয়েট লিফটিং শরীরের ওজন ও কৌশল অনুযায়ী পয়েন্ট দেয়। একই ওজন উত্তোলনের জন্য,শারীরিকভাবে কম ওজনের খেলোয়াড় অন্যের চেয়ে বেশি পয়েন্ট পাবে।তবে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া অন্যান্য প্যারা পাওয়ারলিফটিং ইভেন্টে ভারত সেভাবে সাফল্য পায়নি। মনপ্রীত কউর এবং সাকিনা খাতুন মহিলাদের লাইটওয়েট ফাইনালে যথাক্রমে চতুর্থ এবং পঞ্চম স্থান অর্জন করেছেন। পদক থেকে বঞ্চিত হয়েছেন তাঁরা। যেখানে পুরুষদের লাইটওয়েট ফাইনালে,পরমজিৎ কুমার তিনটি প্রচেষ্টায় ব্যর্থ হওয়ার পরে শেষ স্থান অর্জন করেছিলেন।

বন্ধ করুন