বাংলা নিউজ > ময়দান > ‘৩০ কিলোমিটার সাইকেল চালিয়ে কোচিং-এ নিয়ে যেত বাবা’ ২০০ উইকেটের ক্লাবে পৌঁছে জানালেন শামি
২০০ উইকেটের ক্লাবে পৌঁছে শামি (ছবি:পিটিআই)
২০০ উইকেটের ক্লাবে পৌঁছে শামি (ছবি:পিটিআই)

‘৩০ কিলোমিটার সাইকেল চালিয়ে কোচিং-এ নিয়ে যেত বাবা’ ২০০ উইকেটের ক্লাবে পৌঁছে জানালেন শামি

  • শামি বললেন তাঁর বাবা তাঁকে কোচিং ক্যাম্পে নিয়ে যেতে ৩০ কিলোমিটার সাইকেল চালাতেন। তাঁর এই সাফল্যের জন্য শামির বাবাকে যে কঠিন সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়েছিল। স্মরণ করালেন শামি।

সর্বশ্রেষ্ঠ সাফল্যের গল্পগুলির পিছনে প্রায়শই একটা কঠিন লড়াইয়ের পটভূমি থাকে। তেমনই এক লড়াইয়ের গল্প পাওয়া গেল মঙ্গলবার। মঙ্গলবার মহম্মদ শামি টেস্টে ভারতের হয়ে ২০০ উইকেটের ক্লাবে যোগ দিয়েছেন, এই সাফল্য যে শামির রাতারাতি আসেনি সেটা জানাতে ভুললেন না শামি। দুশো উইকেট শিকার করে মহম্মদ শামি নিজের পরিবারের সংগ্রামের কথা স্মরণ করালেন। তিনি বললেন তাঁর বাবা তাঁকে কোচিং ক্যাম্পে নিয়ে যেতে ৩০ কিলোমিটার সাইকেল চালাতেন। তাঁর এই সাফল্যের জন্য শামির বাবাকে যে কঠিন সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়েছিল তার কথা স্মরণ করালেন শামি।

শামি, যিনি উত্তর প্রদেশের আলমোড়া জেলার সহসপুর থেকে উঠে এসেছেন। শামির গ্রামে ক্রিকেট প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় সুবিধা ছিল না। তবে শামি যাতে প্রশিক্ষণের জন্য ভালো সুবিধা পায় তা নিশ্চিত করছিলেন শামির বাবা। সে কারণেই ৩০ কিলোমিটার সাইকেল চালিয়ে শামিকে একটি কোচিং ক্যাম্পে নিয়ে যেতেন তিনি। যেখানে তার ছেলে শামি সঠিকভাবে প্রশিক্ষণ পেতেন।

যেহেতু শামি ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন, এই কৃতিত্ব অর্জনের পরে শামি শ্রদ্ধা জানিয়েছেন নিজের বাবাকে। শামি বলেন, ‘আজ আমি যা হয়েছি তা আমার বাবার জন্য, আমাকে আমার বাবা তৈরি করেছেন। আমি এমন একটি গ্রাম থেকে উঠে এসেছি যেখানে অনেক সুযোগ-সুবিধা নেই। আজও সব সুযোগ-সুবিধা পাওয়া যায় না। তারপরেও, আমার বাবা আমাকে কোচিং ক্যাম্পে নিয়ে যাওয়ার জন্য ৩০ কিলোমিটার সাইকেল চালাতেন। এবং সেই লড়াইটা আমার এখনও মনে আছে৷ সেই দিনগুলিতে এবং সেই পরিস্থিতিতে, তারা আমার জন্য অনেক করেছিলেন এবং আমি চির কৃতজ্ঞ থাকব।’

বন্ধ করুন