বাংলা নিউজ > ময়দান > যাঁদের ক্রিকেট জীবন ৯৯-তে থমকে গেল, তাঁদের দলে নাম লেখালেন ডেল স্টেইন
ডেল স্টেইন।
ডেল স্টেইন।

যাঁদের ক্রিকেট জীবন ৯৯-তে থমকে গেল, তাঁদের দলে নাম লেখালেন ডেল স্টেইন

  • শুধুমাত্র ৯৯টি উইকেট নিয়েছেন এমন ক্রিকেটারের সংখ্যা নেহাৎ কম নয়। অস্ট্রেলিয়ার আর্থার মেইলি, সাইনে ও'কন্নর, ওয়েস্ট ইন্ডিজের অ্যান্ডারসন কামিন্স, দক্ষিণ আফ্রিকার কাইলে অ্যাবোট, এঁরা প্রত্যেকেই ৯৯টি করে উইকেট নিয়েছেন। একশো স্পর্শ করতে পারেননি। আর ডেল স্টেইন ৬৯৯টি উইকেট নিয়েছেন।

৯৯ এই সংখ্যাটি যে সমস্ত ক্রিকেটারদের জীবনে অভিশপ্ত হয়ে উঠেছিল, সেই তালিকায় এ বার নাম লেখালেন ডেল স্টেইন। তিনি ৬৯৯টি উইকেট নিয়েছেন। স্বাভাবিক ভাবেই ৭০০ স্পর্শ করতে পারেননি স্টেইন। ৯৯ সংখ্যাটিতে এসেই থমকে গিয়েছে তাঁর ক্রিকেট জীবন। এ রকম ঘটনা নতুন কিছু নয়। এর আগেও অনেকেরই ক্রিকেট জীবন ৯৯-তেই থমকে গিয়েছিল। তবে সেগুলো সবই দুই সংখ্যার। একমাত্র ডেল স্টেইনের পরিসংখ্যানই তিন সংখ্যা ছুঁয়েছে।

শুধুমাত্র ৯৯টি উইকেট নিয়েছেন এমন ক্রিকেটারের সংখ্যা নেহাৎ কম নয়। অস্ট্রেলিয়ার আর্থার মেইলি, সাইনে ও'কন্নর, ওয়েস্ট ইন্ডিজের অ্যান্ডারসন কামিন্স, দক্ষিণ আফ্রিকার কাইলে অ্যাবোট, এঁরা প্রত্যেকেই ৯৯টি করে উইকেট নিয়েছেন। একশো স্পর্শ করতে পারেননি। আর ডেল স্টেইন ৬৯৯টি উইকেট নিয়েছেন। তিনি সাতশো সংখ্যাটি স্পর্শ করতে পারেননি। ৯৯-তেই আটকে গিয়েছেন তিনিও।

বোলারদের বাইরে বের হলে ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানেরও কিন্তু ক্রিকেট জীবন থমকে গিয়েছিল ৯৯-এর গেড়োয়। তাঁর টেস্টের গড় ৯৯.৯৪। খুব অল্পের জন্যেই তিনি একশো স্পর্শ করতে পারেননি।

চোটের জন্য আন্তার্জাতিক ক্রিকেটে নিয়মিত খেলতে পারছিলেন না দক্ষিণ আফ্রিকার তারকা পেসার। মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় এক বিজ্ঞপ্তি জারি করে প্রোটিয়া তারকা ডেল স্টেইন নিজের অবসরের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৯৩টি টেস্টে, ১২৫টি ওয়ান ডে এবং ৪৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন স্টেইন। টেস্টে ৪৩৯টি, ওয়ান ডে ক্রিকেটে ১৯৬টি ও আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৬৪টি উইকেট নিয়েছেন তিনি।

স্টেইন সব মিলিয়ে ১৪১টি ফার্স্ট ক্লাস ম্যাচে ৬১৮টি উইকেট নিয়েছেন। ১৮০টি লিস্ট-এ ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ২৮৪টি। ২২৮টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি ২৬৩টি উইকেট সংগ্রহ করেছেন। আইপিএলে ডেকান চার্জার্স, গুজরাত লায়ন্স, সানরাইজার্স হায়দরাবাদ এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে মাঠে নেমেছেন তিনি।

আইপিএল ছাড়াও পাকিস্তান সুপার লিগ, ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ, লঙ্কা প্রিমিয়র লিগ, বিগ ব্যাশ লিগ ও কাউন্টি ক্রিকেটেও প্রচুর ম্যাচ খেলেছেন স্টেইন।

বন্ধ করুন