বাংলা নিউজ > ময়দান > টেলএন্ডারদের ‘রক্ষা করতে’ টেস্ট ক্রিকেটেও ফ্রি-হিটের পক্ষে সওয়াল ডেল স্টেইনের
ডেল স্টেইন। ছবি- গেটি ইমেজেস।
ডেল স্টেইন। ছবি- গেটি ইমেজেস।

টেলএন্ডারদের ‘রক্ষা করতে’ টেস্ট ক্রিকেটেও ফ্রি-হিটের পক্ষে সওয়াল ডেল স্টেইনের

  • চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে কাগিসো রাবাদাকে প্রতি ইনিংসেই একগুচ্ছ নো বল করতে দেখা গিয়েছে।

টেস্ট ক্রিকেটকে আরও বেশি আকর্ষণীয় করে তুলতে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির তরফে বিভিন্ন সময়ে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। সংক্ষিপ্ত ফর্ম্যাটের দাপটে কিছুটা হলেও ব্যাকফুটে আজ টেস্ট ক্রিকেট। এমন আবহে দাঁড়িয়ে টেস্ট ক্রিকেটেও ফ্রি হিট চালু করার অভিমত দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসার ডেল স্টেইনের।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন পেসারের মতে, টেস্টে ফ্রি হিট থাকলে টেলএন্ডার ব্যাটাররা বোলারদের দাপটের থেকে কিছুটা হলেও নিজেদের বাঁচাতে পারবেন। স্টেইন মনে করেন বাউন্সার ও ইয়র্কার খেলা টেলএন্ডার ব্যাটারদের পক্ষে এমনিই বেশ কঠিন। তাঁর মতে যদি টেস্টে নো বলে ফ্রি-হিট থাকে, তাহলে একই ওভারে ছয়টি বলের জায়গায় মাঝেসাঝে যে বোলাররা সাত, আট, এমনকি নয় বলের ওভারও করে থাকেন, তেমনটা আর সচরাচর দেখা যাবে না।

নো বলগুলোর কারণে ওভার যদি আরেকটু লম্বা হয়, তাহলে স্বাভাবিকভাবেই ব্যাট হাতে টেলএন্ডারদের আরও বেশি বলের মুখোমুখি হতে হবে। যেমন ইংল্যান্ড সফরে জেমস অ্যান্ডারসনকে বুমরাহের ১০ বলের বাউন্সারে ভরপুর ওভারে ব্যাট করতে হয়েছিল। চলতি ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজেও কাগিসো রাবাদা প্রতি ইনিংসে একগুচ্ছ নো বল করেছেন। স্টেইনের মতে সীমিত ওভারের ক্রিকেটের যেমন ফ্রি- হিটের ভয়ে বোলাররা নো বল যাতে না হয়, সেই বিষয়ে অধিক সতর্ক থাকেন, টেস্টে ফ্রি-হিট আসলে, সেক্ষেত্রেও বোলাররা বাড়তি সতর্কতা অবলম্বন করবেন।

ফ্রি-হিট থাকায় বাড়তি সতর্কতার জেরে নো বলের সংখ্যা যেমন কমবে, তেমনই অপরদিকে উপকৃত হবেন নিচের সারির ব্যাটাররাই। স্টেইন নিজের অফিসিয়াল টুইটারে নিজের এই মতামত জানিয়ে লেখেন, 'টেস্ট ক্রিকেটে নো বলে ফ্রি হিট...কী মনে হয়? এটা অবশ্যই বোলারদের (ব্যাটিংয়ের সময়) ৭, ৮ বা ৯ বলের ওভার, যা মাঝমাঝেই দেখা যায়, তার থেকে বাঁচতে সাহায্য করবে। টেলএন্ডার ব্যাটারদের জন্য ভালো মানের ফাস্ট বোলারদের বিরুদ্ধে ৬ বল ব্যাট করাই যথেষ্ট কঠিন।'

বন্ধ করুন