বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: টেস্টে ভারতকে কোন ফর্মুলায় নাকানিচোবানি খাওয়াবেন অজিরা, উপায় বাতলালেন লেম্যান

IND vs AUS: টেস্টে ভারতকে কোন ফর্মুলায় নাকানিচোবানি খাওয়াবেন অজিরা, উপায় বাতলালেন লেম্যান

অস্ট্রেলিয়া কি ভারতকে আটকাতে পারবে?

ভারতের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে শেষ বার অস্ট্রেলিয়া টেস্ট জিতেছিল ২০১৭ সালে। এ বার আবার বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতের মাটিতে রোহিত শর্মা ব্রিগেডকে হারানোর বড় চ্যালেঞ্জ রয়েছে অজিদের সামনে। আর এই টেস্ট সিরিজের আগেই ভারত সফরে জয়ের নয়া ফর্মুলা বাতলে দিলেন তাদের প্রাক্তন কোচ ড্যারেন লেম্যান।

শুভব্রত মুখার্জি: ফেব্রুয়ারি মাসেই ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া দল। চার ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে দুই দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়া বা না যাওয়া অনেকটাই নির্ভর করছে এই সিরিজে ভালো পারফরম্যান্স করার উপরে। ফলে মুখিয়ে রয়েছে দুই দল। উল্লেখ্য, ভারতের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে শেষ বার অস্ট্রেলিয়া টেস্ট জিতেছিল ২০১৭ সালে। এ বার আবার বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতের মাটিতে রোহিত শর্মা ব্রিগেডকে হারানোর বড় চ্যালেঞ্জ রয়েছে অজিদের সামনে। আর এই টেস্ট সিরিজের আগেই ভারত সফরে জয়ের নয়া ফর্মুলা বাতলে দিলেন তাদের প্রাক্তন কোচ ড্যারেন লেম্যান।

আরও পড়ুন: শুরুতে খিঁচিয়ে কথা বললেন শার্দুলের সঙ্গে, তিন উইকেট পাওয়ার পরে তাঁকে জাদুকর তকমা রোহিতের- ভিডিয়ো

নাথান লিয়নকে সহায়তা করতে পারেন অ্যাস্টন অ্যাগার। যে কারণে অ্যাস্টন অ্যাগারকেই দলের রাখার পরামর্শ দিচ্ছেন লেম্যান। মিচেল সোয়াপসনের থেকেও অ্যাগারকে এগিয়ে রেখেছেন তিনি। এ ছাড়াও দলে স্পিনার হিসেবে রয়েছেন টড মার্ফি। প্রসঙ্গত ফেব্রুয়ারি মাসের নয় তারিখ থেকে শুরু হচ্ছে বর্ডার-গাভাসকর ট্রফি। এই ট্রফির জয়ের ক্ষেত্রে দুই দলের স্পিনারদের যে আলাদা গুরুত্ব থাকবে, তা বলাই বাহুল্য। সে কথা ভালো ভাবেই জানেন লেম্যান নিজেও।

আরও পড়ুন: কবে দলে ফিরবেন বুমরাহ? নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে স্পষ্ট বার্তা দিলেন রোহিত

তিনি বলেছেন, ‘এই ধরনের পিচে খেলার সুবাদে বলছি, এমন উইকেটে আমি ফিঙ্গার স্পিনারকে খেলানোর পক্ষপাতী। ভারতের পরিবেশ অ্যাস্টন অ্যাগারকে সাহায্য করবে। স্পিন করতেও সাহায্য করবে। কারণ কিছু বল স্পিন করবে, আর কিছু করবে না। লেগ স্পিনাররা মাঝে মধ্যে খুব বেশি স্পিন করায়। বল কিছুটা হলেও স্কিড করে আসবে। সাহায্য করবে বোলারদের। এলবিডব্লিউ আউট হওয়ার সম্ভাবনা বাড়বে।আমরা চার বছর আগে (২০১৭) এটাই করেছিলাম। স্টিভ ওকিফকে খেলাই। ও একাই ভারতকে অল আউট করে দিয়েছিল। ওই টেস্টটা আমরা জিতেওছিলাম। আমার দ্বিতীয় স্পিনার হিসেবে পছন্দ অ্যাস্টন অ্যাগার। আমার নজর ওর ব্যাটিংয়ের দিকেও কিছুটা থাকবে।’

বন্ধ করুন