বাড়ি > ময়দান > মিথ্যা অভিযোগ স্যামির! সতীর্থদের দাবি, IPL-এ কখনও শোনেননি 'কালু' ডাক

আইপিএল খেলার সময় বর্ণবিদ্বেষের শিকার হতে হয়েছে তাঁকে। ভারতীয় ক্রিকেট বোর্ডের মেগা টুর্নামেন্ট নিয়ে এমনই বিস্ফোরক অভিযোগ এনেছেন প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ড্যারেন স্যামি। সোশ্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের সতীর্থরা তাঁকে এবং শ্রীলঙ্কান অল-রাউন্ডার থিসারা পেরেরাকে কালু বলে ডাকতেন। স্যামি জানিয়েছেন যে, তখন তিনি কালু শব্দের মানে বুঝতেন না। এখন জানতে পেরেছেন কালু মানে কালো রঙের মানুষ। এটা জানতে পেরে তাঁর ভীষণ রাগ হচ্ছে।

স্বাভাবিকভাবেই স্যামির এমন অভিযোগে তোলপাড় ভারতীয় ক্রিকেটমহল। নড়েচড়ে বসেছে বিসিসিআইও। যদিও ২০১৪-য় স্যামি সানরাইজার্সে থাকার সময় তাঁর একাধিক সতীর্থ স্পষ্ট জানিয়েছেন যে, ক্যারিবিয়ান তারকাকে কেউ কালু বলে ডেকেছেন, এমনটা কখনও শোনেননি তাঁরা।

সেই সময়ে সানরাইজার্সে খেলা ইরফান পাঠান, বেনুগোপাল রাও, পারভেজ রসুলরা প্রত্যেকেই একই কথা জানিয়েছেন যে, তাঁরা কখনও স্যামিকে কালু বলে ডাকতে শোনেননি কাউকে। এমনকি এই নিয়ে স্যামির কোনও অভিযোগও কখনও তাঁদের কানে পৌঁছয়নি। বরং সকলেই একমত যে, দলে স্যামি অত্যন্ত জনপ্রিয় ছিলেন এবং দলের প্রত্যেকের মধ্যেই পারস্পরিক সম্পর্ক অত্যন্ত ভালো ছিল। সানরাইজার্স ড্রেসিংরুমের পরিবেশ যে অত্যন্ত সুস্থ ছিল, সে বিষয়ে কারও মনে কোনও সন্দেহ নেই। পার্থিব প্যাটেলও জানিয়েছেন তিনি আইপিএলে এমন কোনও ঘটনা সম্পর্কে অবহিত নন।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে যে, তবে কি আইপিএলে বর্ণবিদ্বেষের মিথ্যা অভিযোগ আনছেন জোড়া টি-২০ বিশ্বকাপ জয়ী ক্যারিবিয়ান দলনায়ক? পাঠানদের কথা যদি সত্যি হয়, তবে সেই যুক্তিই প্রতিষ্ঠিত হয় জোরালোভাবে। 

ভারতীয় ক্রিকেট বোর্ডও স্যামির এমন অভিযোগে অবাক। বিসিসিআইয়ের মত, যদি সত্যিই এমন ঘটনা ঘটে থাকে, তবে তা আগেই জানাতে পারতেন স্যামি। এখনও চাইলে এই নিয়ে অভিযোগ করতে পারেন তিনি। অভিযোগ পেলে অবশ্যই ঘটনার তদন্ত করে দেখা হবে।

স্যামির সঙ্গে বর্ণবিদ্বেষী আচরণ করা হয়েছে, এমন ঘটনার কথা মনে করতে না পারলেও ভারতের ঘরোয়া ক্রিকেটে দক্ষিণী ক্রিকেটারদের সঙ্গে মজা করে অনেক সময় বর্ণবাদী মন্তব্য করা হয় বলে স্বীকার করেন ইরফান। তবে জুনিয়র পাঠান এটাও স্পষ্ট করে দিয়েছেন যে, ঘরোয়া ক্রিকেটের এমন আচরণ কখনই উদ্দেশ্যপ্রণোদিত বর্ণবিদ্বেষী মন্তব্য নয়। নিছক মজার ছলেই টিপ্পনি শোনা যায়। যদিও এমন কাজও যথাযথ নয় বলে মত টিম ইন্ডিয়ার প্রাক্তন অল-রাউন্ডারের।

বন্ধ করুন