বাংলা নিউজ > ময়দান > ১৭ বছরের সম্পর্কে ইতি, দলকে চ্যাম্পিয়ন করে বিদায় নিলেন ৪৬-এর তারকা
রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপের ট্রফি দিয়ে কেন্টকে বিদায় জানালেন ড্যারেন। ছবি- গেটি।

১৭ বছরের সম্পর্কে ইতি, দলকে চ্যাম্পিয়ন করে বিদায় নিলেন ৪৬-এর তারকা

  • বুড়ো ঘোড়াকে আস্তাবলে রাখতে চায়নি কেন্ট। তাই না চাইলেও বিদায় নিতে হল ড্যারেন স্টিভেন্সকে। বিদায় বেলায় ক্লাবকে দিয়ে গেলেন রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপের খেতাব।

বয়স ৪৬, তবে এখনও দলকে ফিরিয়ে দেওয়ার মতো যথেষ্ট ক্রিকেট অবশিষ্ট রয়েছে বলে মনে করেন ড্যারেন স্টিভেন্স। যদিও তাঁর ইচ্ছা দাম পায়নি শেষমেশ। দীর্ঘ ১৭ বছর পরে কেন্টকে বিদায় জানালেন অভিজ্ঞ অল-রাউন্ডার। অবশ্য তিনি কেন্ট ছাড়লেন বলা ভুল হবে। সত্যি হল, কেন্ট ছেড়ে দিল তাদের বহু যুদ্ধের নায়ককে।

কিছুদিন আগেই কেন্ট কাউন্টি ক্লাবের তরফে জানিয়ে দেওয়া হয় যে, ড্যারেনের সঙ্গে নতুন করে চুক্তি করবে না তারা। অথচ পারফর্ম্যান্সের জন্য চুক্তি থেকে বাদ পড়তে পারেন বলে বিশ্বাস করেন না স্টিভেন্স। কেননা, গত কয়ের বছরে ক্লাবের অন্যতম সেরা ক্রিকেটার হওয়া সত্ত্বেও চুক্তির জন্য লড়াই চালাতে হয়েছে তাঁকে। শেষমেশ হাল ছাড়েন তারকা অল-রাউন্ডার। মেনে নেন সিন্ধান্ত।

তবে, বিদায় বেলায় দলকে অত্যন্ত মূল্যবান উপহার দিয়ে গেলেন ড্যারেন। রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপের ট্রফি জিতে কেন্টে নিজের যাত্রা শেষ করলেন তিনি। হ্যাম্পশায়ারের বিরুদ্ধে সেমিফাইনাল ও ল্যাঙ্কাশায়ারের বিরুদ্ধে ফাইনাল, দু'টি ম্যাচেই ব্যাট হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন স্টিভেন্স। সেমিফাইনালে অপরাজিত ৮৪ রানের ঝকঝকে ইনিংস খেলেন ড্যারেন। ফাইনালে নট-আউট থাকেন ৩৩ রান করে।

আরও পড়ুন:- ৪৬ বছর বয়সে ঝোড়ো শতরান, ফের স্পটলাইট কাড়লেন কেন্টের 'বুড়ো' অল-রাউন্ডার

শনিবার রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপের ফাইনালে প্রথমে ব্যাট করে কেন্ট ৬ উইকেটে ৩০৬ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে ল্যাঙ্কাশায়ার ২৮৫ রানে অল-আউট হয়ে যায়। ম্যাচে ৮ ওভার বলও করেন স্টিভেন্স।

উল্লেখযোগ্য বিষয় হল, এই ম্যাচেই নিজের ৩০০তম লিস্ট-এ ইনিংসে ব্যাট করতে নামেন ড্যারেন স্টিভেন্স। সুতরাং বিরল 'ট্রিপল সেঞ্চুরি' পূর্ণ করে কেন্ট ছাড়লেন তিনি।

আরও পড়ুন:- বুড়ো হাড়ে ভেল্কি! ৪৫ বছর বয়সে ১৯০ রানের ঝোড়ো ইনিংস স্টিভেন্সের, মারেন ১৫টি ছক্কা

ড্যারেন্স স্টিভেন্সের কেরিয়ার:-
ফার্স্ট ক্লাস: ৩২৬টি ফার্স্ট ক্লাস ম্যাচে ১৬৬৭৬ রান সংগ্রহ করেছেন স্টিভেন্স। সেঞ্চুরি করেছেন ৩৮টি এবং হাফ-সেঞ্চুরি করেছেন ৮২টি। উইকেট নিয়েছেন ৫৯১টি। ৩১বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন এবং ২ বার ম্যাচে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন ড্যারেন। ক্যাচ ধরেছেন ২০৫টি।

লিস্ট-এ: ৩২৭টি ৫০ ওভারের ম্যাচে ৭৯৪২ রান সংগ্রহ করেছেন ড্যারেন। ৭টি সেঞ্চুরি ও ৪৭টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। উইকেট নিয়েছেন ১৬২টি। ৩ বার ইনিংসে ৫ উইকেট দখল করেন স্টিভেন্স। ক্যাচ ধরেছেন ১৩০টি।

আরও পড়ুন:- ৪৫তম জন্মদিনে ৫ উইকেট স্টিভেন্সের, সবথেকে বেশি বয়সে এই রেকর্ড রয়েছে কার দখলে?

টি-২০: ২২৭টি টি-২০ ম্যাচে ড্যারেন স্টিভেন্স ৪২০১ রান করেছেন। তিনি হাফ-সেঞ্চুরি করেছেন ১৭টি। উইকেট নিয়েছেন ১২৫টি। ক্যাচ ধরেছেন ৬৬টি।

বন্ধ করুন