বাংলা নিউজ > ময়দান > নতুন 'সফরে' প্রাক্তন KKR কোচ হোয়াটমোর
ডেভ হোয়াটমোর
ডেভ হোয়াটমোর

নতুন 'সফরে' প্রাক্তন KKR কোচ হোয়াটমোর

  • এবার নেপাল দলের দায়িত্ব নিলেন তিনি

অজি কোচ ডেভ হোয়াটমোর বরাবর ক্রিকেটের উন্নয়নে কাজ করেছেন। তাঁর হাত ধরে উত্থান হয়েছে শ্রীলঙ্কা , বাংলাদেশের মতন ক্রিকেট টিমের। নেপালি ক্রিকেটারদের নিয়ে কাজ করার জন্য ‘ব্যাট ও বল ফাউন্ডেশন’ হোয়াটমোরকে প্রস্তাব দেয়। তিনি তা গ্রহণ ও করেছেন।

নেপালের উঠতি ক্রিকেটারদের নিয়ে হোয়াটমোর কাজ করবেন। প্রসঙ্গত এই ডেভ হোয়াটমোরের হাত ধরেই ১৯৯৬ সালে শ্রীলঙ্কা প্রথম বিশ্বকাপের শিরোপা লাভ করেছিল। শুধু নেপাল জাতীয় দল নয় এবার ডেভ কাজ করবেন স্থানীয় কোচদের নিয়েও।কাঠমান্ডুতে আগামী সপ্তাহেই চলে আসবেন তিনি।

নেপালি সংস্থার তরফে জানানো হয়েছে ‘হোয়াটমোরকে পেতে ক্রিকেট প্লেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে চিঠি দেওয়া হয়েছিল। শ্রীলঙ্কা, পাকিস্তান, বাংলাদেশ ও জিম্বাবুয়ের প্রাক্তন এই কোচ জাতীয় দলের ক্রিকেটারদের নিয়েও কাজ করবেন বলে আমাদের জানিয়েছেন।'

প্রসঙ্গত বাংলাদেশ ক্রিকেটের চিত্রটা হোয়াটমোরের হাত ধরেই বদলে যায়। একের পর এক ম্যাচ হারতে থাকা বাংলাদেশ তাঁর হাত ধরেই জিততে শিখেছিল। শ্রীলঙ্কাকে বিশ্বকাপ জেতানো কোচ এরপর ২০০৩ সালে বাংলাদেশের কোচের দায়িত্ব নিয়েছিলেন। তার অধীনে চার বছরে বদলে যায় বাংলাদেশ ক্রিকেটের চিত্রটা।এরপর পাকিস্তান ও জিম্বাবুয়ের কোচ ও ছিলেন স্বল্প সময়ের জন্য। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল কলকাতা নাইট রাইডার্সের কোচের ও দায়িত্ব পালন করেছিলেন এই অস্ট্রেলিয়ান। 

বাংলাদেশের প্রাক্তন এই কোচের অধীনেই অস্ট্রেলিয়ার বিপক্ষে কার্ডিফে অবিস্মরণীয় জয় পেয়েছিল বাংলাদেশ। তাদের প্রথম টেস্ট জয়ও হোয়াটমোরের হাত ধরেই আসে। এখন নেপাল ক্রিকেটেও নতুন 'সূর্যোদয়ের' আশায় সবাই। হোয়াটমোরের হাত ধরেই নতুন ভোরের অপেক্ষায় নেপাল ক্রিকেট।

বন্ধ করুন