বাড়ি > ময়দান > অস্ট্রেলিয়ার মাটিতে দিন-রাতের টেস্ট চ্যালেঞ্জিং হতে চলেছে, ধারণা রোহিতের
রোহিত শর্মা। ছবি- টুইটার
রোহিত শর্মা। ছবি- টুইটার

অস্ট্রেলিয়ার মাটিতে দিন-রাতের টেস্ট চ্যালেঞ্জিং হতে চলেছে, ধারণা রোহিতের

  • গতবছর ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলে টিম ইন্ডিয়া।

গোলাপি বলে দিন-রাতের টেস্ট এমনিতেই চ্যালেঞ্জিং। তার উপর সেটা যদি খেলা হয় অস্ট্রেলিয়ার পরিবেশে, তবে তা আরও কঠিন হয়ে দাঁড়াবে সন্দেহ নেই। টিম ইন্ডিয়ার তারকা ওপেনার রোহিত শর্মার ধারণা এমনটাই।

গোলাপি বল সবসময় পেসারদের সাহায্য করে। অস্ট্রেলিয়ার পিচ ও পরিবেশে এমনিতেই পেস ও বাউন্সের মোকাবিলা করা কঠিন হয়ে দাঁড়ায় সফরকারী দলগুলির। গোলাপি বলের বাড়তি সুবিধা পেলে পেসাররা অস্ট্রেলিয়ার পিচে আগুন ঝরাতে পারেন।

বছরের শেষে চার টেস্টের সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা টিম ইন্ডিয়ার। ৩ ডিসেম্বের থেকে শুরু হবে টেস্ট সিরিজ। চারটি টেস্ট যথাক্রমে ব্রিসবেন, অ্যাডিলেড, মেলবোর্ন ও সিডনিতে খেলা হবে। অ্যাডিলেডের দ্বিতীয় টেস্ট খেলা হবে গোলাপি বলে কৃত্রিম আলোয়।

এক অনুরাগী রোহিতকে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট খেলার প্রস্তুতি নিয়ে জানতে চাইলে রোহিত স্পষ্ট জানান যে, বিষয়টা নিঃসন্দেহে চ্যালেঞ্জিং হতে চলেছে।

গতবারের অস্ট্রেলিয়া সফরে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর ভারতের উপর প্রত্যাশার চাপ থাকবে সন্দেহ নেই। ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ থাকবে অজিদের সামনেও। সেকারণেই অস্ট্রেলিয়া প্রথম টেস্ট খেলতে চাইছে ব্রিসবেনে, যেখানে দীর্ঘদিন তাদের কেউ হারাতে পারেনি।

ব্রিসবেনে প্রথম টেস্ট শুরু হবে ৩ ডিসেম্বর। অ্যাডিলেডে দ্বিতীয় টেস্ট খেলা হবে ১১ ডিসেম্বর থেকে। ২৬ ডিসেম্বর থেকে বক্সিং ডে টেস্ট আয়োজিত হবে মেলবোর্নে। ৩ জানুয়ারি থেকে নিউ ইয়ার টেস্ট অনুষ্ঠিত হবে সিডনিতে। যদিও পরিস্থিতির বিচারে শেষ মুহূর্তে একটি বা দু'টি স্টেডিয়ামে গোটা সিরিজ খেলার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ভারত এখনও পর্যন্ত একটি মাত্র ডে-নাইট টেস্ট খেলেছে। গতবছর সৌরভ গঙ্গোপাধ্যায় বিসিসিআই সভাপতি নির্বাচিত হওয়ার পর বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে আয়োজন করেন গোলাপি বলে কোহলিদের দিন-রাতের টেস্ট ম্যাচ।

বন্ধ করুন