বাংলা নিউজ > ময়দান > ১৯ ডিসেম্বরের সঙ্গে একত্রে জড়িয়ে টেস্টে ভারতের সাফল্য এবং লজ্জার উপাখ্যান
একই দিনে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ এবং সর্বনিম্ন রানের ইনিংস খেলার রেকর্ড ভারতের।
একই দিনে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ এবং সর্বনিম্ন রানের ইনিংস খেলার রেকর্ড ভারতের।

১৯ ডিসেম্বরের সঙ্গে একত্রে জড়িয়ে টেস্টে ভারতের সাফল্য এবং লজ্জার উপাখ্যান

  • ২০১৬ সালের ১৯ ডিসেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম ইনিংসে ৭৫৯ রান করেছিল ভারত। এটি টেস্ট ক্রিকেটে ভারতের সর্বোচ্চ স্কোর। ২০২০ সালে ১৯ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অল আউট হয়ে গিয়েছিল ভারত। আর এটি টেস্ট ক্রিকেটে ভারতের সর্বনিম্ন স্কোর।

২০১৬ সালের ১৯ ডিসেম্বর চেন্নাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম ইনিংসে ৭৫৯ রান করেছিল ভারত। এটি টেস্ট ক্রিকেটে ভারতের সর্বোচ্চ স্কোর।

২০২০ সালে ১৯ ডিসেম্বর অ্যাডিলেডে ভারত এবং অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছিল। সেখানে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অল আউট হয়ে গিয়েছিল ভারত। আর এটি টেস্ট ক্রিকেটে ভারতের সর্বনিম্ন স্কোর।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এই ১৯ ডিসেম্বর দিনটির সঙ্গে একত্রে সাফল্য এবং লজ্জার উপাখ্যান জড়িয়ে রয়েছে।

২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে এক ইনিংস এবং ৭৫ রানে টেস্ট জিতে নিয়েছিল ভারত। সে বার প্রথমে ব্যাট করে ইংল্যান্ড প্রথম ইনিংসে ৪৭৭ রান করেছিল। ভারত ব্যাট করতে নেমে ৭৫৯ রান করে। সেই ম্যাচে করুণ নায়ার ৩৮১ বলে অপরাজিত ৩০৩ রান করেছিলেন। কেএল রাহুল ১৯৯ রান করে আউট হয়ে গিয়েছিলেন। পরে ইংল্যান্ড ব্যাট করতে নেমে ২০৭ রানে অল আউট হয়ে যায়। ভারতকে আর তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে হয়নি।

২০২০ সালে অস্ট্রেলিয়াতে আবার ভারতের সঙ্গে পুরো উল্টো ঘটনা ঘটেছিল। ভারত টসে জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৪৪ রান করেছিল। এর পর ১৯১ রানে অস্ট্রেলিয়াকে অলআউট করে দেয় ভারতীয় বোলাররা। কিন্তু লিড য়ে খেলতে নেমেও নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে যায় ভারত। আর অজিরা ২ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয়। ৮ উইকেটে ম্যাচ জিতে যায় অস্ট্রেলিয়াই।

বন্ধ করুন