বাংলা নিউজ > ময়দান > প্রোটিয়াদের বদলে ভারতই কি বিশ্বক্রিকেটের নতুন ‘চোকার্স’? জানালেন দীপ দাশগুপ্ত
ভারতীয় ক্রিকেট দল। ছবি- পিটিআই।
ভারতীয় ক্রিকেট দল। ছবি- পিটিআই।

প্রোটিয়াদের বদলে ভারতই কি বিশ্বক্রিকেটের নতুন ‘চোকার্স’? জানালেন দীপ দাশগুপ্ত

  • ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে হারের পাশাপাশি ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধেও হারে ভারতীয় দল।

১৮ই মে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে সাউদাম্পটনে মাঠে নামবে ভারতীয় দল। ক্রিকেটের প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাবের হাতছানি বিরাট কোহলিদের সামনে। তবে সাম্প্রতিককালে আইসিসি টুর্নামেন্টে ভারতীয় দলের পারফরম্যান্স বেশ চিন্তায় রাখছে ভারতীয় সমর্থকদের।

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে বারংবার তীরে এসে তরী ডুবেছে ভারতীয় দলের। ২০১৫ বা ২০১৯ সালের বিশ্বকাপ হোক বা ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ বা ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি। সব আইসিসি টুর্নামেন্টে কাছাকাছি এসেও খেতাব অধরাই রয়ে গিয়েছে। 

এমন বারংবার কাছে এসেও খেতাব জিততে না পারায় দক্ষিণ আফ্রিকা দলের কপালে জুটেছিল ‘চোকার্স’ তকমা। তবে কি এবারে নতুন চোকার্সে পরিণত হচ্ছে ভারতীয় দল? প্রশ্ন থেকেই যায়। তবে এর পিছনে কারণ খুঁজতে গিয়ে প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক ও ধারাভাষ্যকার দীপ দাশগুপ্ত দলের ওপর অত্যাধিক চাপকেই দায়ী করছেন। 

স্পোটর্স টুডের সওয়াল জবাব সেশনে এক সমর্থকের প্রশ্নের জবাবে দীপ বলেন, ‘ভারতীয় দলের চোকার তকমার বিষয়ে কথা বলতে গেলে আমি বলব যে নির্দিষ্ট কোন কারণে ভারতীয় দল ম্যাচগুলো হারেনি। হ্যাঁ, এটা সত্যি যে ২০১৩ সালের পর দল কোনরকম আইসিসি খেতাব জিততে ব্যর্থ হয়েছে। তবে আমার মতে বড় ম্যা চ নিয়ে অত্যাধিক চাপ এবং প্রয়োজনের চেয়ে বেশি ভাবনাচিন্তাই দলকে ডুবিয়েছে। তবে প্রতি ম্যাচেই হারের পিছনে আলাদা আলাদা কারণ রয়েছে, যেগুলোকে আমাদের পৃথকভাবে দেখার প্রয়োজন। তাই আমি ভারতকে চোকার মানতে নারাজ।’

১৮ই মে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে সাউদাম্পটনে মাঠে নামবে ভারতীয় দল। ক্রিকেট প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের হাতছানি বিরাট কোহলিদের সামনে। তবে সাম্প্রতিককালে আইসিসি টুর্নামেন্টে ভারতীয় দলের পারফরম্যান্স বেশ চিন্তায় রাখছে ভারতীয় সমর্থকদের।

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে বারংবার তীরে এসে তরী ডুবেছে ভারতীয় দলের। ২০১৫ বা ২০১৯ সালের বিশ্বকাপ হোক বা ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ বা ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি। সব আইসিসি টুর্নামেন্টে কাছাকাছি এসেও খেতাব অধরাই রয়ে গিয়েছে। 

এমন বারংবার কাছে এসেও খেতাব জিততে না পারায় দক্ষিণ আফ্রিকা দলের কপালে জুটেছিল ‘চোকার্স’ তকমা। তবে কি এবারে নতুন চোকার্সে পরিণত হচ্ছে ভারতীয় দল? প্রশ্ন থেকেই যায়।তবে এর পিছনে কারণ খুঁজতে গিয়ে প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক ও ধারাভাষ্যকার দীপ দাশগুপ্ত দলের ওপর অত্যাধিক চাপকেই দায়ী করছেন। 

স্পোটর্স টুডের সওয়াল জবাব সেশনে এক সমর্থকের প্রশ্নের জবাবে দীপ বলেন, ‘ভারতীয় দলের চোকার তকমার বিষয়ে কথা বলতে গেলে আমি বলব যে নির্দিষ্ট কোন কারণে ভারতীয় দল ম্যাচগুলো হারেনি। হ্যাঁ, এটা সত্যি যে ২০১৩ সালের পর দল কোনরকম আইসিসি খেতাব জিততে ব্যর্থ হয়েছে। তবে আমার মতে বড় ম্য়াচ নিয়ে অত্যাধিক চাপ এবং প্রয়োজনের চেয়ে বেশি ভাবনাচিন্তাই দলকে ডুবিয়েছে। তবে প্রতি ম্যাচেই হারের পিছনে আলাদা আলাদা কারণ রয়েছে, যেগুলোকে আমাদের পৃথকভাবে দেখার প্রয়োজন। তাই আমি ভারতকে চোকার মানতে নারাজ।’|#+|

 

 

বন্ধ করুন