বাংলা নিউজ > ময়দান > ধোনিকে পিছনে ফেললেও, অল্পের জন্য জাদেজাকে টপকাতে পারলেন না কার্তিক
নিজের লক্ষ্যে অবিচল দীনেশ কার্তিক (ছবি-এএফপি) (AFP)

ধোনিকে পিছনে ফেললেও, অল্পের জন্য জাদেজাকে টপকাতে পারলেন না কার্তিক

  • এদিন মাত্র ১৯ বলে দুরন্ত ৪১ রানের ইনিংস খেলেছেন দীনেশ কার্তিক। এদিনের ইনিংসে ছিল চারটি বাউন্ডারি ও দুটি ছক্কা। এর আগে ২০১২ সালে এই রেকর্ড ছিল মহেন্দ্র সিং ধোনির দখলে। সেবারে সাত নম্বরে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৮ রানের ইনিংস খেলেছিলেন মাহি। ধোনির এই রেকর্ড ভেঙে ছিলেন রবীন্দ্র জাদেজা।

অল্পের জন্য রবীন্দ্র জাদেজার রেকর্ড ভাঙতে পারলেন না দীনেশ কার্তিক। তবে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ভেঙে দিলেন ডিকে। আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে সাত নম্বরে ব্যাট করতে নেমে দ্বিতীয় সর্বাধিক রান করলেন দীনেশ কার্তিক। ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের সিরিজের প্রথম টি টোয়েন্টি ম্যাচে সাত নম্বরে ব্যাট করতে নেমেছিলেন দীনেশ কার্তিক। এরপরে প্রথমে রবীন্দ্র জাদেজা ও পরে অশ্বিনের সঙ্গে জুটি বেঁধে ভারতের রানকে এগিয়ে নিয়ে যান তিনি।

আরও পড়ুন… কোহলিকে টপকে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরির মালিক হলেন রোহিত

এদিনের ম্যাচে মাত্র ১৯ বলে দুরন্ত ৪১ রানের ইনিংস খেলেছেন দীনেশ কার্তিক। এদিনের ইনিংসে ছিল চারটি বাউন্ডারি ও দুটি ছক্কা। এর আগে ২০১২ সালে এই রেকর্ড ছিল মহেন্দ্র সিং ধোনির দখলে। সেবারে সাত নম্বরে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৮ রানের ইনিংস খেলেছিলেন মাহি। আট বছর পরে ধোনির এই রেকর্ড ভেঙে ছিলেন রবীন্দ্র জাদেজা। ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সাত নম্বরে ব্যাট করতে নেমে অপরাজিত ৪৪ রানের ইনিংস খেলেছিলেন জাড্ডু।

আরও পড়ুন… কোহলিকে টপকে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরির মালিক হলেন রোহিত

এর দু’বছরের মধ্যেই জাদেজার রেকর্ডের কাছে পৌঁছে গিয়েছিলেন দীনেশ কার্তিক। এদিন তিনি মাত্র ১৯ বলে খেললেন অপরাজিত ৪১ রানের ইনিংস। এদিন ভারতের ইনিংসের ১৪.৫ ওভারে রোহিত শর্মা আউট হয়ে যেতে মাঠে নেমেছিলেন কার্তিক। সেই শণয ভারেতর রান ছিল ১২৫। সেখান থেকে ৫.১ ওভারে ৬৫ রান করে ভারত, যার মধ্যে ডিকে একাই করেছিলেন ৪১ রান। এই ইনিংসের ফলে রেকর্ড না করতে পারলেও, স্কোর বোর্ডে ভারতের হয়ে বড় রান দাঁড় করিয়েছিলেন এবং ফিনিশার হিসাবে নিজেকে আরও একবার প্রমাণ করেছিলেন দীনেশ কার্তিক।

বন্ধ করুন