বাংলা নিউজ > ময়দান > তালিবানরা নাকি ক্রিকেটপ্রেমী! খোঁজ দিলেন আফগানিস্তান কোচ ক্লুসনার
আফগানিস্তানের প্রধান কোচ লান্স ক্লুসনার
আফগানিস্তানের প্রধান কোচ লান্স ক্লুসনার

তালিবানরা নাকি ক্রিকেটপ্রেমী! খোঁজ দিলেন আফগানিস্তান কোচ ক্লুসনার

T20 বিশ্বকাপের অনুশীলন শুরু করতে পারেননি, UAE তে পৌঁছাতে পারেননি তবু তালিবানের প্রশংসায় আফগানিস্তানের প্রধান কোচ লান্স ক্লুসনার।

আফগানিস্তানের প্রধান কোচ লান্স ক্লুসনারের সামনে এখন বড় চ্যালেঞ্জ। চলতি মাসেই নিজের ক্রীড়া জীবনের অন্যতম কঠিন পরীক্ষার মুখোমুখি হতে চলেছেন ক্লুসনার। কারণ তিনি আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের সাফল্যের জন্য অঙ্ক কষা শুরু করে দিয়েছেন। তবে টুর্নামেন্টের প্রস্তুতির জন্য অধীর অপেক্ষায় প্রতীক্ষা করছেন তিনি। আফগানিস্তান দল এখনও টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতি শুরুই করতে পারেনি। সৌজন্যে অবশ্যই তালিবান সরকার।

যদিও লান্স ক্লুসনার জানান যারা বর্তমানে দেশের ক্রিকেটের দেখা শোনা করছেন, তারা দলকে সমর্থন করছে এবং তারা তাদের দেশের ক্রিকেটের উন্নতি করতে চায়। ক্লুসনার বলেন, ‘(তালিবান) ক্রিকেটের প্রচার ও সমর্থন করার চেষ্টা করছে। যে কোনও উপায়ে ক্রিকেটকে চালিয়ে যাওয়ার জন্য তারা সমর্থন করছেন এবং তারা খুবই খুশি। তারা অত্যন্ত সহায়ক। এটি দেশের জন্য, মানুষের জন্য একটি বিশাল, বিশাল পরিবর্তন।’

লান্স ক্লুসনার, যিনি দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন এবং ১৯৯৯ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপের অন্যতম তারকা ছিলেন, বর্তমানে ডারবানে আছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আফগানিস্তান দলকে সংযুক্ত আরব আমিরশাহিতে নিয়ে যাওয়ার জন্য তিনি অপেক্ষায় রয়েছেন। ক্লুসনার বিশ্বাস করেন যে রশিদ খান, মুজিব উর রহমান এবং মহম্মদ নবিদের নেতৃত্বে আফগানিস্তান বিশ্বের অন্যতম সেরা স্পিন আক্রমণ।

খুব শীঘ্রই সংযুক্ত আরব আমিরশাহিতে উড়ে যেতে চাইছেন আফগানিস্তানের কোচ। তিনি বলেন, ‘আমরা কমপক্ষে এক মাসের শিবিরের পরিকল্পনা করেছিলাম (সংযুক্ত আরব আমিরশাহিতে) কিন্তু আমরা এখনও ভিসার অপেক্ষায় রয়েছি, তাই এটি আর করা যাবে না। আমরা যত তাড়াতাড়ি সম্ভব সেখানে পৌঁছানোর চেষ্টা করব।’ নিজের দলের স্পিন আক্রমণ নিয়ে গর্বিত ক্লুসনার। তিনি বলেন, ‘আমরা ভাগ্যবান যে আমাদের ছেলেদের বেশ কয়েকজন টি টোয়েন্টি লিগে বিভিন্ন জায়গায় খেলে। আমি মনে করি আমরা বিশ্বের সেরা স্পিন আক্রমণ পেয়েছি। যদি সেখানে একটু বল ঘোরে, তাহলে আমরা যে কোনও দলকে প্রশ্নের মুখে ফেলে দিতে পারব।’

বন্ধ করুন