বাংলা নিউজ > ময়দান > প্রচণ্ড গরমে অসুস্থ, ছাড়েন মাঠ, ব্যাট করতে নেমে দুর্দান্ত লড়াই শিলিগুড়ির রিচার

প্রচণ্ড গরমে অসুস্থ, ছাড়েন মাঠ, ব্যাট করতে নেমে দুর্দান্ত লড়াই শিলিগুড়ির রিচার

রিচা ঘোষ। ছবি হিন্দুস্তান টাইমস

ম্যাচ চলাকালীন দলের ফিজিওকে ধরে কোনও রকমে মাঠের বাইরে আসেন তিনি। অত্যধিক গরমে তার অসুবিধা হচ্ছিল। হাত, পায়ে কাঁপুনি ধরেছিল বলেও খবর টিম সূত্রে।

শুভব্রত মুখার্জি: বাংলাদেশে চলতি মহিলা এশিয়া কাপের আসরে শুক্রবার মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান দুই দল। সিলেটে অনুষ্ঠিত এই ম্যাচে ১৩ রানে ভারতকে হারিয়ে দিয়েছে পাকিস্তান দল। ম্যাচ চলাকালীন সিলেটের অত্যধিক গরমে অসুস্থ হয়ে পড়েছিলেন বাংলার কিপার ব্যাটার রিচা ঘোষ। পরিস্থিতির ধীরে ধীরে অবনতি ঘটার ফলে একটা সময় তাকে মাঠের বাইরেও যেতে হয়। এরপর ফিরে এসে ব্যাট হাতে তিনি একটি মারকাটারি ইনিংস খেলেন। ভারতকে একাই প্রায় জয়ের দোড়গোড়ায় পৌঁছে দিয়েছিলেন। তবে শরীর খারাপ নিয়েও দুরন্ত লড়াই করেও ভারতকে কাঙ্ক্ষিত জয় এনে দিতে পারেননি তিনি।

এদিন সিলেটে ম্যাচে ফিল্ডিং করার সময় হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন রিচা ঘোষ। এতটাই অসুস্থ বোধ করেন তিনি যে তাকে ড্রেসিংরুমে ও ফিরে যেতে হয়। তিনি যে আদৌ ব্যাট করতে পারবেন সেই আশাই ছেড়ে দিয়েছিল সমর্থকরা। ব্যাক করতে শুধু তিনি নামলেন না, এক মারকাটারি ইনিংসও উপহার দিলেন দলকে। প্রায় একা লড়ে দলকে জেতার পরিস্থিতিতেও পৌঁছে দেন। তবে তিনি আউট হতেই ভেস্তে যায় ভারতের ম্যাচ জয়ের সমস্ত আশা। ম্যাচ জেতাতে না পারলেও সমর্থক থেকে বিশেষজ্ঞদের ভূয়সি প্রশংসা কুড়োলেন তিনি।

ম্যাচ চলাকালীন দলের ফিজিওকে ধরে কোনও রকমে মাঠের বাইরে আসেন তিনি। অত্যধিক গরমে তার অসুবিধা হচ্ছিল। হাত, পায়ে কাঁপুনি ধরেছিল বলেও খবর টিম সূত্রে। তা সত্ত্বেও পাকিস্তানের বিরুদ্ধে যে দুরন্ত ইনিংসটা তিনি খেললেন তা চিরস্মরণীয় হয়ে থাকবে। এক সময় মনে হয়েছিল তিনি একা লড়েই হয়ত ম্যাচ জিতিয়ে দেবেন। তবে শেষ রক্ষা তিনি করতে পারেননি। কিন্তু তারপরেও বাংলার ১৯ বছর বয়সি কিপার ব্যাটার রিচা ঘোষ যা করে দেখালেন তা নিঃসন্দেহে কুর্ণিশযোগ্য।

সিলেটে পাকিস্তান ইনিংসের ১২ ওভারের পরে অসুস্থ বোধ করেন রিচা। মাঠেই তাঁর চিকিৎসা শুরু হয়। গলায়, ঘাড়ে তোয়ালে দিয়ে কিছুক্ষণ তাঁকে বসিয়ে রাখেন দলের ফিজিয়ো। তার পরে তাঁকে নিয়ে ড্রেসিংরুমে যান।তার বদলে উইকেটরক্ষকের দায়িত্ব সামলান ওপেনার শেফালি বর্মা। পাকিস্তান দল প্রথমে ব্যাট করে এদিন ১৩৭ রান করে। জবাবে ভারতের ইনিংস থেমে যায় ১২৪ রানে। রিচা ঘোষ ১৩ বলে ২৬ রান করে আউট হন। হাঁকান তিনটি বড় বড় ছক্কা। তার আউট হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যায় ভারতের ম্যাচ জয়ের আশা।

বন্ধ করুন