বাংলা নিউজ > ময়দান > জাতীয় পুরস্কারের জন্য মনোনীত করা হল ঝাঝারিয়া, প্রসাদ এবং সরিতা দেবীর নাম
দেবেন্দ্র ঝাঝারিয়া, ভেঙ্কটেশ প্রসাদ এবং সরিতা দেবী।
দেবেন্দ্র ঝাঝারিয়া, ভেঙ্কটেশ প্রসাদ এবং সরিতা দেবী।

জাতীয় পুরস্কারের জন্য মনোনীত করা হল ঝাঝারিয়া, প্রসাদ এবং সরিতা দেবীর নাম

  • এই বছর জাতীয় স্পোর্টস অ্যাওয়ার্ড দেরী করে হওয়ার পিছনে ভারত সরকারের অন্য কারণ রয়েছে। তারা আসলে অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্সে ভারতের পারফরম্যান্স দেখার জন্য অপেক্ষা করেছিল। এই পারফরম্যান্সের পরই পুরস্কারের দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত তারা নেবে বলে, কিছুটা দেরী হয়ে গিয়েছে।

এই বছরের ন্যাশালান স্পোর্টস অ্যাওয়ার্ডের জন্য নির্বাচক কমিটি মনোনীত করল তিন বারের প্যারালিম্পিক্সে পদকজয়ী জ্যাভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়া, ভারতের প্রাক্তন ক্রিকেটার ভেঙ্কটেশ প্রসাদ এবং প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বক্সার এল সরিতা দেবীর নাম।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জাস্টিস মুকুন্দকুম শর্মাকে এই নির্বাচক কমিটির চেয়ারম্যান পদে নিযুক্ত করা হয়েছে। এই কমিটির সদস্য হিসেবে রয়েছেন হকি কোচ বলদেব সিং, যিনি শাহাবাদ অ্যাকাডেমিকে আন্তর্জাতিক মহিলা খেলোয়াড়দের নার্সারিতে পরিণত করেছেন। এ ছাড়াও প্রাক্তন শুটার অঞ্জলি ভাগবত এবং মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক অঞ্জুম চোপড়াও এই কমিটিতে রয়েছেন বলে ক্রীড়ামন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে।

সম্প্রতি টোকিও প্যারালিম্পিক্সে ঝাঝারিয়া রুপো পেয়েছেন। এর আগে ২০০৪ এবং ২০১৬ সালে দু'বার সোনা পেয়েছিলেন। আগামী কয়েক দিনের মধ্যে এই কমিটি আলোচনায় বসবে এবং বিজয়ীদের নাম ঠিক করবে। এই বছর জাতীয় স্পোর্টস অ্যাওয়ার্ড দেরী করে হওয়ার পিছনে ভারত সরকারের অন্য কারণ রয়েছে। তারা আসলে অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্সে ভারতের পারফরম্যান্স দেখার জন্য অপেক্ষা করেছিল। এই পারফরম্যান্সের পরই পুরস্কারের দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত তারা নেবে বলে, কিছুটা দেরী হয়ে গিয়েছে।

এই বছর অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্সে ভারত খুব ভাল পারফরম্যান্স করেছে। অলিম্পিক্সে ৭টি পদক ভারত পেয়েছে। নীরজ চোপড়া জ্যাভলিনে সোনা পেয়েছেন। আর প্যারালিম্পিক্স থেকে পাঁচটি সোনা সহ ১৯টি পদক পেয়েছে ভারত।

সর্বোচ্চ সম্মান রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার এ বার থেকে হয়ে গিয়েছে ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। যাঁর পুরস্কার মূল্য ২৫ লক্ষ টাকা। এর পর রয়েছে অর্জুন পুরস্কার। যে পুরস্কারের মূল্য ১৫ লক্ষ টাকা। কোচেদের জন্য রয়েছে দ্রোণাচার্য পুরস্কার। এ ছাড়াও আজীবন স্বীকৃতির জন্য পুরস্কার রয়েছে। আব্দুল কালাম আজাদ ট্রফি রয়েছে।

বন্ধ করুন