বাংলা নিউজ > ময়দান > জাতীয় পুরস্কারের জন্য মনোনীত করা হল ঝাঝারিয়া, প্রসাদ এবং সরিতা দেবীর নাম

জাতীয় পুরস্কারের জন্য মনোনীত করা হল ঝাঝারিয়া, প্রসাদ এবং সরিতা দেবীর নাম

দেবেন্দ্র ঝাঝারিয়া, ভেঙ্কটেশ প্রসাদ এবং সরিতা দেবী।

এই বছর জাতীয় স্পোর্টস অ্যাওয়ার্ড দেরী করে হওয়ার পিছনে ভারত সরকারের অন্য কারণ রয়েছে। তারা আসলে অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্সে ভারতের পারফরম্যান্স দেখার জন্য অপেক্ষা করেছিল। এই পারফরম্যান্সের পরই পুরস্কারের দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত তারা নেবে বলে, কিছুটা দেরী হয়ে গিয়েছে।

এই বছরের ন্যাশালান স্পোর্টস অ্যাওয়ার্ডের জন্য নির্বাচক কমিটি মনোনীত করল তিন বারের প্যারালিম্পিক্সে পদকজয়ী জ্যাভলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়া, ভারতের প্রাক্তন ক্রিকেটার ভেঙ্কটেশ প্রসাদ এবং প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন বক্সার এল সরিতা দেবীর নাম।

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জাস্টিস মুকুন্দকুম শর্মাকে এই নির্বাচক কমিটির চেয়ারম্যান পদে নিযুক্ত করা হয়েছে। এই কমিটির সদস্য হিসেবে রয়েছেন হকি কোচ বলদেব সিং, যিনি শাহাবাদ অ্যাকাডেমিকে আন্তর্জাতিক মহিলা খেলোয়াড়দের নার্সারিতে পরিণত করেছেন। এ ছাড়াও প্রাক্তন শুটার অঞ্জলি ভাগবত এবং মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক অঞ্জুম চোপড়াও এই কমিটিতে রয়েছেন বলে ক্রীড়ামন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে।

সম্প্রতি টোকিও প্যারালিম্পিক্সে ঝাঝারিয়া রুপো পেয়েছেন। এর আগে ২০০৪ এবং ২০১৬ সালে দু'বার সোনা পেয়েছিলেন। আগামী কয়েক দিনের মধ্যে এই কমিটি আলোচনায় বসবে এবং বিজয়ীদের নাম ঠিক করবে। এই বছর জাতীয় স্পোর্টস অ্যাওয়ার্ড দেরী করে হওয়ার পিছনে ভারত সরকারের অন্য কারণ রয়েছে। তারা আসলে অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্সে ভারতের পারফরম্যান্স দেখার জন্য অপেক্ষা করেছিল। এই পারফরম্যান্সের পরই পুরস্কারের দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত তারা নেবে বলে, কিছুটা দেরী হয়ে গিয়েছে।

এই বছর অলিম্পিক্স এবং প্যারালিম্পিক্সে ভারত খুব ভাল পারফরম্যান্স করেছে। অলিম্পিক্সে ৭টি পদক ভারত পেয়েছে। নীরজ চোপড়া জ্যাভলিনে সোনা পেয়েছেন। আর প্যারালিম্পিক্স থেকে পাঁচটি সোনা সহ ১৯টি পদক পেয়েছে ভারত।

সর্বোচ্চ সম্মান রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার এ বার থেকে হয়ে গিয়েছে ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার। যাঁর পুরস্কার মূল্য ২৫ লক্ষ টাকা। এর পর রয়েছে অর্জুন পুরস্কার। যে পুরস্কারের মূল্য ১৫ লক্ষ টাকা। কোচেদের জন্য রয়েছে দ্রোণাচার্য পুরস্কার। এ ছাড়াও আজীবন স্বীকৃতির জন্য পুরস্কার রয়েছে। আব্দুল কালাম আজাদ ট্রফি রয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সুকান্তকে জোড়া শোকজ করল কমিশন, তৃণমূলকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের জের IPL-এর ইতিহাসে সব থেকে বেশি চার মেরেছেন কারা, দেখুন সেরা পাঁচের তালিকা আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো এবার FIR করছি, হিরণের দেওয়া অডিয়ো ক্লিপ নিয়ে পাল্টা দিলেন দেব, ২৩ তারিখ ধমাকা! দেশে ফিরেই হাসপাতালে ভর্তি হবেন ঐশ্বর্য, কান মাতানো রাই সুন্দরীর কব্জি ভেঙেছে! ১.৩ হাজারের বেশি পাক-শরণার্থীর CAAর জন্য আবেদন সীমান্তের এই রাজ্যে! পঞ্চম দফায় ৩৩ শতাংশ প্রার্থী কোটিপতি, কত সম্পত্তি রয়েছে পীযূষ গোয়েলের? ১৭ মরশুমের আইপিএল ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে ‘৭০০-র’ শিখরে কোহলি পাটুলিতে ক্যানসার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধর, প্রতিবাদে থানা ঘেরাও সৃজনের জয়ী হলে মেয়েদের জন্য ‘সম্পূর্ণা’ চালু করবেন, আর কী আশ্বাস তৃণমূলের সায়ন্তিকার

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.