বাংলা নিউজ > ময়দান > লর্ডসে দুরন্ত শতরানে সৌরভদের নজির ছুঁলেন ডেভন কনওয়ে
শতরানের পর ডেভন কনওয়ে। ছবি- টুইটার।
শতরানের পর ডেভন কনওয়ে। ছবি- টুইটার।

লর্ডসে দুরন্ত শতরানে সৌরভদের নজির ছুঁলেন ডেভন কনওয়ে

  • ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ক্রিকেটের মক্কায় অনবদ্য নজির গড়েন কিউয়ি ওপেনার।

সৌরভ গঙ্গোপাধ্যায়দের অনবদ্য নজিরে ভাগ বসালেন ডেভন কনওয়ে। নিউজিল্যান্ডের বাঁ-হাতি ওপেনার লর্ডসে নিজের টেস্ট অভিষেকেই শতরান করার কৃতিত্ব অর্জন করেন।

কনওয়ের আগে মোট পাঁচজন ক্রিকেটার ক্রিকেটের মক্কায় অভিষেক টেস্টেই সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন। শেষবার এমনটা করে দেখিয়েছিলেন ম্যাট প্রায়র। ইংল্যান্ডের উইকেটকিপার-ব্যাটসম্যান ২০০৭ সালে লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিজের অভিষেক টেস্টে ১২৬ রান করে অপরাজিত ছিলেন।

এছাড়া এই তালিকায় রয়েছেন হ্যারি গ্রাহাম, জন হ্যাম্পশায়ার, সৌরভ গঙ্গোপাধ্যায় ও অ্যান্ড্রু স্ট্রস। ১৮৯৩ সালে অস্ট্রেলিয়ার গ্রাহাম ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমবার এমন নজির গড়েন। তিনি ১০৭ রান করে আউট হন। হ্যাম্পশায়ার ১৯৬৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১০৭ রান।

সৌরভ ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৩১ রানের অনবদ্য ইনিংস খেলেন। স্ট্রস ২০০৪ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে করেন ১১২ রান।

কনওয়ে এই ম্যাচে ১১টি বাউন্ডারির সাহায্যে ১৬৩ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। তার আগে কনওয়ে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ৬টি বাউন্ডারির সাহায্যে ৯১ বল খেলে। অভিষেক টেস্টে সেঞ্চুরি করা নিউজিল্যান্ডের দ্বাদশ ক্রিকেটারে পরিণত হন ডেভন।

নিউজিল্যান্ডের টপ অর্ডার ব্যাটসম্যানরা আহামরি কিছু করে দেখাতে না পারলেও কার্যত একা লড়াই চালান ডেভন।

বন্ধ করুন