বাংলা নিউজ > ময়দান > NZ vs BAN: সেঞ্চুরি দিয়ে নতুন বছরকে স্বাগত জানালেন ডেভন কনওয়ে
ইতিহাস করলেন কিউই ক্রিকেটার (ছবি:টুইটার)
ইতিহাস করলেন কিউই ক্রিকেটার (ছবি:টুইটার)

NZ vs BAN: সেঞ্চুরি দিয়ে নতুন বছরকে স্বাগত জানালেন ডেভন কনওয়ে

  • বছরের প্রথম দিনেই দুর্দান্ত সেঞ্চুরি করেন কনওয়ে। তিনি ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটার হয়েছেন। এদিন তিনি ২২৭ বলে ১২২ রান করেন।

যে কোনও ব্যাটসম্যানের জন্য নতুন বছরের শুরুতে শতরান করার থেকে আর কী ভালো হতে পারে? নিউজিল্যান্ডের বাঁ-হাতি ব্যাটসম্যান ডেভন কনওয়ে ২০২২ সালকে স্বাগত জানিয়েছেন একটি দুর্দান্ত শতরান দিয়ে। বাংলাদেশের বিরুদ্ধে ২ ম্যাচের সিরিজের প্রথম টেস্ট ম্যাচের প্রথম দিনে কনওয়ে এই শতরানটি করেন। বাংলাদেশ দল বর্তমানে নিউজিল্যান্ড সফরে রয়েছে। যেখানে ২০২২ সালের ১ জানুয়ারি, শনিবার থেকে দুই দলের মধ্যে সিরিজের প্রথম টেস্ট ম্যাচ খেলা শুরু হয়েছে। প্রথম দিনেই দুর্দান্ত সেঞ্চুরি করেন কনওয়ে। তিনি ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটার হয়েছেন। এদিন তিনি ২২৭ বলে ১২২ রান করেন।

১৮৬ বলে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি পূরণ করেন কনওয়ে। ১৪টি চার ও একটি ছক্কার মাধ্যমে তিনি নিজের শতরান পূর্ণ করেন। এই সময়ে, তিনি দ্বিতীয় উইকেটে উইল ইয়ং-এর সাথে ১৩৮ রানের জুটি তৈরি করেন। কনওয়ে অভিজ্ঞ রস টেলরের সঙ্গে তৃতীয় উইকেটে ৫০ রান যোগ করেন। অভিষেক টেস্টেই ডাবল সেঞ্চুরি করেছিলন কনওয়ে। ক্যারিয়ারের চতুর্থ টেস্ট খেলছেন ৩০ বছর বয়সী কিউই ব্যাটসম্যান। ১৭তম ইনিংসে এই সেঞ্চুরি করেন কনওয়ে। টেস্ট ক্রিকেটে কনওয়ের এখন ২টি সেঞ্চুরি করেছেন। একই সংখ্যক হাফ সেঞ্চুরিও করেছেন তিনি। টেস্টে কনওয়ের সেরা স্কোর ২০০ রান। অভিষেক টেস্ট ম্যাচেই ডাবল সেঞ্চুরি করেন কনওয়ে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

নিউজিল্যান্ডের এই সেরা ব্যাটসম্যান ৩টি ওয়ানডেতে ২২৫ রান এবং ২০ টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৬০২ রান করেছেন। অল্প সময়ের মধ্যে তিন ফর্ম্যাটেই কিউই দলে জায়গা করে নিতে পেরেছেন কনওয়ে। ৩০ বছর বয়সী কনওয়ের এটি চতুর্থ টেস্ট ম্যাচ। তিনি নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম ৭ টেস্ট ম্যাচে চারটিতেই ফিফটি বা তার বেশি রান করেছেন। কনওয়ে ১০১ বলে পঞ্চাশ ছুঁয়েছিলেন। এদিন টসে জিতে নিউজিল্যান্ডকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায় বাংলাদেশ। কিউই দলের শুরুটা ভালো হয়নি। তবে পরের দিকে ইনিংসকে সামলে নেন কনওয়ে।

বন্ধ করুন