বাংলা নিউজ > ময়দান > পাকিস্তানকে পিছনে ফেলে, বাইশ গজে নতুন বিশ্ব রেকর্ড গড়ল ধাওয়ানের টিম ইন্ডিয়া
বিশ্ব রেকর্ড গড়ল শিখর ধাওয়ানের টিম ইন্ডিয়া (ছবি-এপি) (AP)

পাকিস্তানকে পিছনে ফেলে, বাইশ গজে নতুন বিশ্ব রেকর্ড গড়ল ধাওয়ানের টিম ইন্ডিয়া

  • একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় ক্রিকেট দল ২০০৭ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটিও ওয়ানডে সিরিজ হারেনি। ভারত টানা ১২ তম ওডিআই সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হারাল। এটি এখন একটি বিশ্ব রেকর্ডে পরিণত হয়েছে। 

রবিবার ২৪ জুলাই ত্রিনিদাদে খেলা তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত রোমাঞ্চকর জয় নিবন্ধন করেছে। এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ২ উইকেটে হারিয়ে সিরিজ জিতেছে ভারত। এই নিয়ে টিম ইন্ডিয়া নিজের নামে একটি বড় বিশ্ব রেকর্ড গড়েছে। একটি দেশের বিরুদ্ধে টানা সর্বাধিক ওয়ানডে সিরিজ জয়ের বিশ্ব রেকর্ড গড়ল ভারত।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় ক্রিকেট দল ২০০৭ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটিও ওয়ানডে সিরিজ হারেনি। ভারত টানা ১২ তম ওডিআই সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হারাল। এটি এখন একটি বিশ্ব রেকর্ডে পরিণত হয়েছে। কারণ কোনও দলই কোনও দেশের বিরুদ্ধে এতগুলি ওডিআই সিরিজ জিততে পারেনি। এক্ষেত্রে পাকিস্তানকে পিছনে ফেলেছে ভারতীয় দল। যাদের নামে রয়েছে ১১টি সিরিজ জয়ের রেকর্ড।

আরও পড়ুন… ভিডিয়ো: ৩৫ বলে ৬৪ রান! দেখে নিন ফিনিশার অক্ষর প্যাটেলের ঝোড়ো ম্যাচ উইনিং ইনিংস

পাকিস্তান দল ১৯৯৬ থেকে ২০২১ সাল পর্যন্ত জিম্বাবোয়ের বিরুদ্ধে টানা মোট ১১টি ওডিআই সিরিজ জিতেছে। তিন নম্বরেও রয়েছে পাকিস্তান দল, যারা ১৯৯৯ থেকে ২০২২ সাল পর্যন্ত টানা ১০টি ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করেছে। চার নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা দল, যারা ১৯৯৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত জিম্বাবোয়ের বিরুদ্ধে টানা ৯টি সিরিজ জিতেছে। পাঁচ নম্বরে রয়েছে ভারত, যারা শ্রীলঙ্কার বিরুদ্ধে টানা ৯টি সিরিজ জিতেছে।

আরও পড়ুন… ভিডিয়ো: ৩৫ বলে ৬৪ রান! দেখে নিন ফিনিশার অক্ষর প্যাটেলের ঝোড়ো ম্যাচ উইনিং ইনিংস

একটি দলের বিপক্ষে সবচেয়ে বেশি টানা ওয়ানডে সিরিজ জয়

১২ সিরিজ ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ (২০০৭-২০২২)*

১১ সিরিজ পাকিস্তান বনাম জিম্বাবুয়ে (১৯৯৬-২০২১)

১০ সিরিজ পাকিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজ (১৯৯৯-২০২২)

৯ সিরিজ দক্ষিণ আফ্রিকা বনাম জিম্বাবুয়ে (১৯৯৫-২০১৮)

৯ সিরিজ ভারত বনাম শ্রীলঙ্কা (২০০৭-২০২১)

বন্ধ করুন