বাংলা নিউজ > ময়দান > ধোনির মতো করেই রোহিতেরও উচিত হার্দিকের হাতে দায়িত্ব তুলে দেওয়া- সাফ দাবি জাদেজার

ধোনির মতো করেই রোহিতেরও উচিত হার্দিকের হাতে দায়িত্ব তুলে দেওয়া- সাফ দাবি জাদেজার

মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বের দায়িত্ব তুলে দিয়েছিলেন বিরাট কোহলির হাতে, তেমনই রোহিতও কি হার্দিককে দায়িত্ব তুলে দেবেন?

হার্দিকের নেতৃত্বে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে জয় পেয়েছে ভারত। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ জিতলেও দ্বিতীয় টি-টোয়েন্টিতে হারের মুখে পড়তে হয়েছিল টিম ইন্ডিয়াকে। এর পর তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে সূর্যকুমার যাদবের দুর্দান্ত সেঞ্চুরির সুবাদে ভারত ৯১ রানের বিশাল ব্যবধানে জয় পায়।

পিঠের চোট সারিয়ে ২২ গজে ফিরে আসার পর থেকেই হার্দিক পাণ্ডিয়া দুরন্ত ছন্দে রয়েছেন। তিনি যেন খেলাটা উপভোগ করছেন। ভারতের তারকা অলরাউন্ডার ২০২২ আইপিএলে অভিষেক হওয়া গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দিয়েছেন। এবং প্রথম বারেই চ্যাম্পিয়নও করেছেন। এবং আইপিএল থেকেই অধিনায়ক হিসেবে হার্দিক নজরে পড়েন।

শুধুমাত্র আইপিএলেই নয়, তিনি ভারতকেও বেশ কিছু সিরিজে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। আয়ারল্যান্ড এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের সময়ে সিনিয়র প্লেয়াররা উপলব্ধ না থাকায়, দলের দায়িত্ব পড়েছিল হার্দিকের কাঁধে। ভারতকে দু'টি সিরিজ জিততেই সাহায্য করেছেন হার্দিক। এখন ভারত ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপকে পাখির চোখ করেছে।

আরও পড়ুন: শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে যুগ্ম বিশ্ব রেকর্ড ভারতের,ছাপিয়ে গেল পাকিস্তানকে

আর তার জন্য এখন থেকেই তারুণ্যকে গুরুত্ব দিয়ে দল তৈরি করে, তার প্রস্তুতি শুরু করে দিয়েছে। রোহিত শর্মাকে বিশ্রাম দিয়ে হার্দিককেই দেওয়া হচ্ছে নেতৃত্বের দায়িত্ব। আর হার্দিকও সাফল্যের সঙ্গেই দায়িত্ব পালন করছেন। শনিবারই তাঁর নেতৃত্বে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ জিতে ২-১ জয় পেয়েছে।

টি-টোয়েন্টিতে রোহিতের পরিবর্তে হার্দিককে ভারতের অধিনায়ক করা উচিত কিনা, এই নিয়ে তীব্র জল্পনা শুরু হয়েছে। যদিও বিসিসিআই হার্দিককে মাথায় রেখেই এগোচ্ছে। এ দিকে ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার অজয় ​​জাদেজা মনে করেন যে, রোহিতের নিজে থেকেই হার্দিকের হাতে অধিনায়কত্ব হস্তান্তর করা উচিত। যেমন মহেন্দ্র সিং ধোনি অতীতে বিরাট কোহলির হাতে নেতৃত্ব তুলে দিয়েছিলেন।

আরও পড়ুন: লিগামেন্টের চোট সারতে তিন-চার মাস, পুরো ফিট হতে কত দিন? WC-এ খেলতে পারবেন পন্ত?

ক্রিকবাজে এক সাক্ষাৎকারে জাদেজা বলেছেন, ‘এই মুহুর্তে আমাদের কাছে এখনও রোহিত শর্মা আছে এবং ওর রেকর্ড অনুযায়ী, ও সেরা অধিনায়ক। কোনও রাজা অপেক্ষায় থাকে না, সব রাজাকেই তাদের জায়গা দখল করতে হয়। আর অপেক্ষা করা মানে, সেই জায়গাটা একজন রাজা অন্য জনের জন্য ছেড়ে দেয়। বা অন্য জনের হাতে দায়িত্ব তুলে দেয়। মহেন্দ্র সিং ধোনি যেমন বিরাট কোহলির হাতে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব তুলে দিয়েছিলেন, তা বোর্ড বা নির্বাচকেরা করেনি। ধোনি তাঁর উত্তরসূরি হিসেবে বিরাট কোহলিকে বেছে নিয়ে বলেছিলেন যে, আমি মনে করি, এখান থেকে তোমার উচিত, টিমকে এগিয়ে নিয়ে যাওয়া।’

তিনি আরও যোগ করেছেন, ‘ধোনি যেমন বিরাটের হাতে অধিনায়কত্ব তুলে দিয়েছিলেন, একই ভাবে রোহিতের এখন এগিয়ে আসা উচিত এবং হার্দিক পাণ্ডিয়ার দায়িত্ব তুলে দেওয়া উচিত। হার্দিক কিন্তু উমরান মালিককে ভালো ব্যবহার করেছে। ও সবটাই খুব ঠিকঠাক করেছে। এক সপ্তাহ আগে তুমি অধিনায়ক ছিলে না এবং এক সপ্তাহ পরে তুমি অধিনায়ক, তার মানে এই নয় যে, তোমাকে দৌড় বা ফিল্ডিং করার মতো দ্রুত ছুটতে হবে। একজন অধিনায়ক হিসেবে সকলের খেয়াল রাখতে হবে।’

বন্ধ করুন