বাংলা নিউজ > ময়দান > করোনা বিধি ভাঙায় শাস্তি পেলেন ডিকওয়েলা, গুনাতিলকা, মেন্ডিস, জরিমানার পাশাপাশি নিষেধাজ্ঞা
শাস্তি পেলেন ডিকওয়েলা, গুনাতিলকা, মেন্ডিস, (ছবি:টুইটার)
শাস্তি পেলেন ডিকওয়েলা, গুনাতিলকা, মেন্ডিস, (ছবি:টুইটার)

করোনা বিধি ভাঙায় শাস্তি পেলেন ডিকওয়েলা, গুনাতিলকা, মেন্ডিস, জরিমানার পাশাপাশি নিষেধাজ্ঞা

  • তিন ক্রিকেটারকে এক বছরের জন্য সমস্ত ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করল দেশের বোর্ড। পাশাপাশি তাদের প্রত্যেককে ১০ মিলিয়ন রুপি করে জরিমানা করা হয়েছে।

শুভব্রত মুখার্জি: শ্রীলঙ্কার কিছু ক্রিকেটারদের জন্য সময়টা একেবারেই ভাল যাচ্ছে না। একে তো দীর্ঘদিন ধরে বোর্ডের সাথে বেতনচুক্তি নিয়ে তাদের মতবিরোধ চলছিলই, তার মধ্যে দাঁড়িয়ে তাদের অন্যতম নির্ভরযোগ্য, উদীয়মান তিন তরুণ প্রতিভাবান ক্রিকেটারের উপর কড়া শাস্তির খাঁড়া ঝুলিয়ে দিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। সদ্য শেষ হওয়া ভারতের বিরুদ্ধে সিরিজের আগে ইংল্যান্ডে গিয়ে সেখানে বায়ো বাবলের নিয়ম মেনে সিরিজ খেলেছিল শ্রীলঙ্কা দল। সেই সিরিজ চলাকালীন বাবলের নিয়ম ভেঙে ডারহামের রাস্তায় ভ্রমনরত অবস্থায় ক্যামেরাবন্দি হয়েছিলেন তিন লঙ্কান ক্রিকেটার নিরোশান ডিকওয়েলা, গুনাতিলকা এবং কুশল মেন্ডিস। বাবলের প্রোটোকল ভাঙায় সঙ্গে সঙ্গেই তাদেরকে দেশে ফিরিয়ে এনেছিল লঙ্কান বোর্ড । এবার এই অপরাধের জন্য বড়সড় শাস্তির মুখে পড়লেন এই ত্রয়ী।

তিন ক্রিকেটারকে এক বছরের জন্য সমস্ত ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করল দেশের বোর্ড। পাশাপাশি তাদের প্রত্যেককে ১০ মিলিয়ন রুপি করে জরিমানা করা হয়েছে। উল্লেখ্য এক অবসরপ্রাপ্ত বিচারপতির অধীনে থাকা শৃঙ্খলারক্ষা কমিটি এই ২ বছরের নিষেধাজ্ঞার সুপারিশ করেছিল মেন্ডিস ও গুনাতিলকার ক্ষেত্রে এবং ১মাসের নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছিল ডিকওয়েলার ক্ষেত্রে। যা পরবর্তীতে লঙ্কান বোর্ড কমিয়ে এনে সবার জন্য এক বছরের নিষেধাজ্ঞার শাস্তি ঘোষণা করে। তবে এই শাস্তিকে আবার দুটো ভাগে ভাগ করা হয়েছে। ৬ মাসের জন্য তারা ঘরোয়া ক্রিকেটে এবং ১ বছরের জন্য তারা আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকবেন। এছাড়াও পরবর্তীতে দু বছরের মধ্যে তাদের তরফ থেকে এই ধরণের কোন ভুল ফের হলে তাদের আরও এক বছরের জন্য নিষিদ্ধ করা হবে।

তাদের যে যে কারণে নিষিদ্ধ করা হয়েছে তা হল সতীর্থ ক্রিকেটারদের স্বাস্থ্য সংক্রান্ত নিরাপত্তায় বিঘ্ন, টিম ম্যানেজমেন্টের নির্দেশ অমান্য, কোভিড প্রোটোকল ভাঙা। এছাড়াও বোর্ডের সুপারিশ করা ডাক্তারের অধীনে তাদের কাউন্সেলিংও করাতে হবে।

বন্ধ করুন