বাংলা নিউজ > ময়দান > এক ভারতীয় রাতে ঘুমাতে দিতেন না সাঙ্গাকারাকে!
সতীর্থদের সঙ্গে অনিল কুম্বলে (ছবি: গুগল)
সতীর্থদের সঙ্গে অনিল কুম্বলে (ছবি: গুগল)

এক ভারতীয় রাতে ঘুমাতে দিতেন না সাঙ্গাকারাকে!

  • ভারতের কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলেকে সম্প্রতি আইসিসির হল অফ ফেমে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এই উপলক্ষে আইসিসি একটি ভিডিও প্রকাশ করেছিল, যেখানে স্টিফেন ফ্লেমিং, ওয়াসিম আক্রম এবং কুমার সাঙ্গাকারার মতো কিংবদন্তি ক্রিকেটাররা কুম্বলের খেলা নিয়ে কথা বলছিলেন।

ভারতের কিংবদন্তি লেগ স্পিনার অনিল কুম্বলেকে সম্প্রতি আইসিসির হল অফ ফেমে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এই উপলক্ষে আইসিসি একটি ভিডিও প্রকাশ করেছিল, যেখানে স্টিফেন ফ্লেমিং, ওয়াসিম আক্রম এবং কুমার সাঙ্গাকারার মতো কিংবদন্তি ক্রিকেটাররা কুম্বলের খেলা নিয়ে কথা বলছিলেন। তাঁরা বোঝা ছিলেন বাইশ গজে অনিল কুম্বলে কতটা প্রভাব ফেলেছিলেন। শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা কুম্বলেকে এমন বোলার হিসাবে চিহ্নিত করেছিলেন যার বিরুদ্ধে স্কোর করা সহজ ছিল না। সাঙ্গাকারা স্বীকার করেছেন যে এই লেগ-স্পিনার তাঁর কাছে দুঃস্বপ্নের মতো ছিলেন, কুম্বলের কারণে তিনি বহু রাত ঘুমাতে পারেননি।

অনিল কুম্বলে নিয়ে বলতে গিয়ে শ্রীলঙ্কার অধিনায়ক কুমার সাঙ্গাকারা জানান, ‘কুম্বলের কারণে আমি একজন ব্যাটসম্যান হিসাবে অনেকগুলো রাত না ঘুমিয়ে কাটিয়েছি। তিনি একজন প্রচলিত লেগ-স্পিনার ছিলেন না। খুব বড়, লম্বা গ্যাংলি বোলার হাই আর্ম অ্যাকশন নিয়ে দৌড়াতেন এবং বোলিং করতেন। ফাস্ট বোলিং করতেন,  সোজা বোলিং করতেন এবং সঠিকভাবে বোলিং করতেন। তাঁর বোলিং-এর বিরুদ্দে রান বের করাটা সহজ ছিলনা। অনেক বাউন্স হতো ... বলের উপর তার দুর্দান্ত গতি থাকত এবং যদি পিচে কোনও রুক্ষতা থাকত তবে ব্যাটসম্যানের পালিয়ে যাওয়ার খুব কম সম্ভাবনা থাকত। খুব ভাল মানুষ, খুব ভাল ক্রিকেটার, ভারত এবং বিশ্ব ক্রিকেটে একজন আসল চ্যাম্পিয়ন।’ আইসিসির নতুন ভিডিওতে এই কথা স্বীকার করেন সাঙ্গাকারা।

আইসিসির ভিডিওতে ওয়াসিম আক্রম বলেন অনিল কুম্বলে বাকি লেগ স্পিনারদের থেকে একদম আলাদা ছিলেন। এমুহূর্তে অনিল কুম্বলে হলেন টেস্ট ক্রিকেটে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী। তাঁর ঝুলিতে রয়েছে ৬১৯টি টেস্ট উইকেট। মাহেলা জয়াবর্ধনে বলেছেন, ‘তোমায় জানতে হবে যে অনিল কুম্বলে সব সময় তোমার জন্য কিছুনা কিছু পরিকল্পনা করছেন।’

বন্ধ করুন