প্রদর্শনী ম্যাচের আগে অনুশীলনে যুবরাজ সিং। ছবি- টুইটার।
প্রদর্শনী ম্যাচের আগে অনুশীলনে যুবরাজ সিং। ছবি- টুইটার।

সৌরভের মতো সমর্থন ধোনি-কোহলির কাছ থেকে পাননি, অকপট যুবরাজ

  • নিজের পছন্দের অধিনায়কদের তালিকায় বর্তমান বিসিসিআই সভাপতিকে সবার আগে রাখলেন যুবি।

সৌরভের নেতৃত্বে আন্তর্জাতিক অভিষেক হয় যুবরাজ সিংয়ের। খেলেছেন রাহুল দ্রাবিড়ের ক্যাপ্টেন্সিতেও। মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে দু'টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন তিনি। কেরিয়ারের শেষ পর্বে জাতীয় দলে যুবির ক্যাপ্টেন ছিলেন বিরাট কোহলি।

অর্থাৎ, সাম্প্রতিককালের চার নিয়মিত ভারত অধিনায়কের নেতৃত্বেই মাঠে নেমেছেন যুবরাজ। তবে খেলা ছাড়ার পর কেরিয়ারের মূল্যায়ন করতে বসে যুবি কৃতজ্ঞতা জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। নিজের পছন্দের অধিনায়কদের তালিকায় বর্তমান বিসিসিআই সভাপতিকে সবার আগে রাখলেন তিনি।

প্রাক্তন অল-রাউন্ডারের অকপট স্বীকারোক্তি, ক্যাপ্টেন সৌরভের কাছ থেকে যে সমর্থন পেয়েছেন, তা মেলেনি ধোনি বা কোহলির কাছ থেকে। স্পোর্টসস্টারকে দেওয়া সাক্ষাৎকারে যুবরাজ বলেন, 'আমি সৌরভের নেতৃত্বে যতদিন মাঠে নেমেছি, পূর্ণ সমর্থন পেয়েছি ক্যাপ্টেনের কাছ থেকে। পরে ধোনির হাতে নেতৃত্ব যায়। সৌরভ ও ধোনির মধ্যে এমনিতে কোনও একজনকে বাছা কঠিন। তবে সৌরভের সময়ে আমার কেরিয়ারের অনেক স্মরণীয় মুহূর্ত রয়েছে। কারণ ওর কাছ থেকে আমি সব রকমের সাহায্য পেয়েছি। মাহি বা কোহলির কাছ থেকে সেই সমর্থন কখনও পাইনি।'

যুবরাজ বর্ণোজ্জ্বল কেরিয়ারে ৩০৪টি ওয়ান ডে খেলেছেন। যার মধ্যে ১১০টি ছিল সৌরভের নেতৃত্বে। ধোনির ক্যাপ্টেন্সিতে ১০৪টি ওয়ান ডে খেলেছেন যুবি। যদিও ধোনির নেতৃত্বেই যুবরাজ কেরিয়ারের সেরা ছন্দে ছিলেন। ধোনির সময়ে তাঁর ব্যাটিং গড় ছিল প্রায় ৩৭। সৌরভের ক্যাপ্টেন্সিতে যুবরাজের ব্যাটিং গড় ছিল ৩০-এর আশেপাশে। তবে এটা ঠিক যে যুবারজকে ঘষে মেজে ভবিষ্যতের জন্য প্রস্তুত করে দিয়েছিলেন সৌরভই।

বন্ধ করুন