বাংলা নিউজ > ময়দান > ICC টুর্নামেন্টের ট্রফি নেই, তবু অধিনায়ক কোহলির T20 পরিসংখ্যান কিন্তু নজর কাড়া
বিরাট কোহলি।
বিরাট কোহলি।

ICC টুর্নামেন্টের ট্রফি নেই, তবু অধিনায়ক কোহলির T20 পরিসংখ্যান কিন্তু নজর কাড়া

  • আসঘার আফগান ৫২ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪২টিতে জয় এনে দিয়েছেন। জয়ের হার ৮১.৭৩ শতাংশ। সরফরাজ আহমেদ আবার রয়েছেন দুইয়ে। ৩৭ টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৯টিতে জয় এনে দিয়েছেন। জয়ের হার ৭৮.৩৭ শতাংশ। আর কোহলি ৪৫টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৭টিতে জয় পেয়েছেন। জয়ের হার ৬৫.১১ শতাংশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পাননি অধিনায়ক কোহলি। অথচ এই ফর্ম্যাটে বিরাটের পরিসংখ্যান বেশ নজর কাড়া। টি-টোয়েন্টিতে সফল অধিনায়কদের তালিকায় পিছিয়ে নেই কোহলিও। কম করে ৩০টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দেওয়া অধিনায়কদের মধ্যে জয়ের শতকরা হারে কোহলি রয়েছেন তিন নম্বরে।

এই তালিকায় শীর্ষে রয়েছেন আসঘার আফগান। ৫২ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪২টিতে জয় এনে দিয়েছেন। ৯টি ম্যাচ হেরেছেন, একটি ড্র হয়েছে। জয়ের হার ৮১.৭৩ শতাংশ। সরফরাজ আহমেদ আবার রয়েছেন দুইয়ে। ৩৭ টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৯টিতে জয় এনে দিয়েছেন। ৮টি ম্যাচে হেরেছেন। জয়ের হার ৭৮.৩৭ শতাংশ। আর কোহলি ৪৫টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৭টিতে জয় পেয়েছেন। ১৪টি ম্যাচ হেরেছেন। ২টি টাই হয়েছে। ২টি কোনও কারণে ভেস্তে গিয়েছে। জয়ের হার ৬৫.১১ শতাংশ। এই তালিকায় চারে রয়েছেন ফ্যাফ ডু'প্লেসি এবং পাঁচে রয়েছেন ড্যারেন স্যামি।

বেশ কিছু দিন ধরেই একটা জল্পনা চলছিল। সেই জল্পনাকেই সত্যি করে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ফর্ম্যাটের অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেন বিরাট কোহলি। ভারতের অন্যতম সফল অধিনায়ক হঠাৎ করেই সরে দাঁড়ানোর খবরে তুমুল জল্পনা শুরু হয়ে যায়।

পিটিআই -এর কাছে বিসিসিআই-এর এক সূত্র দাবি করেছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থ হলে বিরাট কোহলিকে সরিয়ে দেওয়া হত। সেটা ভারত অধিনায়ক ভাল করেই জানতেন। সে কারণেই আগে থেকে সরে দাঁড়িয়েছেন কোহলি। কোহলি হয়তো মনে করেছিলেন, বিশ্বকাপে ব্যর্থ হলে শুধু টি-টোয়েন্টি নয়, সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্বও তাঁর হাত থেকে নিয়ে নেওয়া হবে। একদিনের অধিনায়কত্ব যাতে না যায়, সেই কারণেই কোহলি আগে ভাগে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বলে মনে করেন বিসিসিআই-এর সেই সূত্র।

বন্ধ করুন