বাংলা নিউজ > ময়দান > যশপাল শর্মার জীবন বদলে দিয়েছিলেন দিলীপ কুমার, ঘটনাটি জানেন?
যশপাল শর্মা ও দিলীপ কুমার (ছবি:টুইটার)
যশপাল শর্মা ও দিলীপ কুমার (ছবি:টুইটার)

যশপাল শর্মার জীবন বদলে দিয়েছিলেন দিলীপ কুমার, ঘটনাটি জানেন?

প্রয়াত অভিনেতা দিলীপ কুমার বদলে দিয়েছিলেন প্রয়াত ক্রিকেটার যশপাল শর্মার জীবন। 

দিলীপ কুমার প্রয়াণের পরে যশপাল জানিয়েছিলেন, ‘জীবদ্দশায় একজনই আমার পছন্দের অভিনেতা। তিনি দিলীপ কুমার।’ প্রিয় নায়কের মৃত্যুর দিন কয়েকের মধ্যে তিনিও যে, না ফেরার দেশে পাড়ি দিলেন। এমনটা যে হবে তা হয়তো কখনই ভাবতে পারেনি ক্রিকেট মহল। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন কিংবদন্তি ক্রিকেটার যশপাল শর্মা। কয়েকদিন আগেও প্রাক্তন এই ক্রিকেটার জানিয়েছিলেন, ‘ইউসুফ ভাই, আমার জীবন বদলে দিয়েছিলেন।’ আর তার কয়েকদিন পরেই সেই দেশেই পাড়ি দিলেন যশপাল শর্মা।

কপিল দেবের প্রাক্তন এই সতীর্থ জানিয়েছিলেন, ১৯৭৪-৭৫ মরশুমের রঞ্জি ট্রফিতে পঞ্জাব বনাম উত্তর প্রদেশের ম্যাচ চলাকালীন মাঠে খেলা দেখতে এসেছিলেন দিলীপ কুমার। সেই ম্যাচে যশপাল শর্মার ব্যাটিং দেখে মুগ্ধ হয়েছিলেন বলিউডের বিখ্যাত তারকা। সেই ম্যাচে পঞ্জাবের হয়ে দুই ইনিংসেই শতরান হাঁকিয়েছিলেন যশপাল। দ্বিতীয় ইনিংস চলাকালীন দিলীপ কুমার খেলা দেখতে এসেছিলেন। বলে রাখা দরকার দিলীপ কুমারও ক্রিকেট খেলতে খুব ভালবাসতেন। মাঝে মাঝে কাজের ফাঁকে ক্রিকেট নিয়ে নেমে পড়তেন তিনি।

প্রথমটায় যশপাল শর্মা চিনতেই পারেননি তাঁকে। ভেবেছিলেন কোনও রাজনৈতিক নেতা বোধহয় খেলা দেখতে এসেছেন। পরে দিলীপ কুমারই ডেকে পাঠান তরুণ যশপালকে। তাঁর খেলা দেখে যে মুগ্ধ হয়ে গিয়েছেন দিলীপ কুমার, তা খুল্লমখুল্লা জানিয়ে দিয়েছিলেন। যশপালকে বলেই দিয়েছিলেন, ‘তোমার কথা আমি একজনকে বলবো।’  সেই ঘটনার কয়েকদিন পরে যশপাল শর্মা জানতে পারেন কিংবদন্তি অভিনেতা যশপালের প্রসঙ্গ রাজসিং দুঙ্গারপুরের কাছে বলেছিলেন। যশপাল শর্মা সেই ঘটনা বলতে গিয়ে বলেছিলেন, ‘দিলীপ কুরাম দুঙ্গারপুরকে বলেছিলেন, ‘এই ছেলেটা দেশের হয়ে খেলার যোগ্য।’ এরপরেই ডাক পেয়েছিলাম ভারতীয় দলে।‘  যশপাল শর্মা দিলীপ কুমারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছিলেন,   ‘ইউসুফ ভাই আমার জীবন বদলে দিয়েছিলেন।’ 

দিলীপ কুমার চলে গিয়েছেন এক সপ্তাহও হয়নি। তার মধ্যেই ৬৬ বছরেই জীবনের ইনিংস শেষ করলেন তারকা ক্রিকেটার যশপাল শর্মা। প্রিয় তারকার মৃত্যুর কয়েকদিনের মধ্যেই প্রয়াত হলেন ভক্ত। যশপাল শর্মার জাতীয় দলে ডাক পাওয়ার ক্ষেত্রে দিলীপ কুমারের অবদান কতটা, তা ক্রিকেটের সঙ্গে জড়িত অনেকেই জানেন।

বন্ধ করুন