বাংলা নিউজ > ময়দান > ফিনিশার নয়- DK নিয়ে বেসুরো তাঁরই রাজ্যের প্রখ্যাত ভারতীয় প্রাক্তনী
দীনেশ কার্তিক।

ফিনিশার নয়- DK নিয়ে বেসুরো তাঁরই রাজ্যের প্রখ্যাত ভারতীয় প্রাক্তনী

  • শ্রীকান্ত মনে করেন ফিনিশার হলেন এমন একজন, যিনি একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত উইকেটে থেকে দলের জয় নিশ্চিত করেন। দীনেশ কার্তিক যেটা করেন, সেটা হল একেবারে ইনিংসের শেষ দিকে নেমে ইনিংসকে ফাইনাল টাচ দেন।

শুভব্রত মুখার্জি

২০২২ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের হয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন কিপার ব্যাটার দীনেশ কার্তিক। রান তাড়া করা হোক বা ইনিংসের শুরুতে টার্গেট সেট করা, সব ক্ষেত্রেই বেশ কয়েকটি ম্যাচে ব্যাট হাতে তাঁর দুরন্ত পারফরম্যান্স তাঁকে ফের জায়গা করে দিয়েছে ভারতীয় দলে। ৩৭ বছর বয়সি ডিকে ভারতীয় দলে ফিরে এসেছেন কার্যত ফিনিশারের ভূমিকায় । আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাঁকে এই ভূমিকায় দেখা যেতে পারে। তবে বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারতীয় ক্রিকেটার কৃষ্ণমাচারি শ্রীকান্ত মনে করেন. কার্তিক ফিনিশার নয়, বরং তিনি এমন একজন ক্রিকেটার, যিনি ইনিংসে 'ফিনিশিং টাচ' দেন।

আরও পড়ুন: পরের ম্যাচ কি রোহিত খেলতে পারবেন, বড় আপডেট দিল BCCI

শ্রীকান্ত মনে করেন ফিনিশার হলেন এমন একজন, যিনি একেবারে প্রথম থেকে শেষ পর্যন্ত উইকেটে থেকে দলের জয় নিশ্চিত করেন। দীনেশ কার্তিক যেটা করেন, সেটা হল একেবারে ইনিংসের শেষ দিকে নেমে ইনিংসকে ফাইনাল টাচ দেন। তাঁর মতে, টি-২০ ক্রিকেটে হয়তো স্পোর্টস ডায়নামিক্সকে বদলে দিয়েছে। তবে শেষের দিকের কয়েকটি ওভার খেলে ইনিংস শেষ করা কোনও ক্রিকেটারকে ফিনিশার বলাটা ঠিক হবে না। তিনি তাঁর এই বক্তব্যের স্বপক্ষে ব্যাখ্যা দিয়ে বুঝিয়েও দিয়েছেন।

আরও পড়ুন: রিটায়ার্ড হার্ট হওয়ার ক্ষেত্রেও নজির, চোট পেয়ে রেকর্ড গড়লেন রোহিত

শ্রীকান্ত বলেন, ‘আপনাদের ফিনিশারের যে সংজ্ঞা, সেটা একেবারেই ভুল। এটা সত্যি, দীনেশ কার্তিক খুব ভালো খেলছে। আইপিএলেও দীনেশ খুব ভালো খেলেছে। এখানেও (আন্তর্জাতিক ক্রিকেটে) কয়েকটি ম্যাচে ভালো খেলেছে। তবে এই কারণে ওকে ফিনিশার বলা যাবে না। একজন ক্রিকেটার যে ম্যাচের ৮ অথবা ৯ ওভার থেকে ব্যাট করা শুরু করে শেষ পর্যন্ত থেকে ম্যাচ বা ইনিংস শেষ করে আসবে, সেই প্রকৃত ফিনিশার। দীনেশ এখন যেটা করছে, ওকে আমরা বলতে পারি ইনিংসেও ফিনিশিং টাচ দিচ্ছে। আপনি সূর্যকুমার যাদবকে দেখুন। ও প্রায় গোটা একটা ম্যাচ শেষ করে ফেলেছিল ব্যাট হাতে। ওকে আপনি ফিনিশার বলতে পারেন। হার্দিক পান্ডিয়া এবং ঋষভ পন্তকেও আপনি ফিনিশার বলতে পারেন। একজন সত্যিকারের ফিনিশার ১৬-২০ ওভার নয় বরং ৮-৯ ওভার থেকে খেলে। আমাদের অধিনায়ক রোহিতও যদি ওপেন করে ১৭ ওভার পর্যন্ত খেলে (টি-২০)। তবে ওকেও আমরা ফিনিশার বলতে পারি।’

বন্ধ করুন