বাংলা নিউজ > ময়দান > বিরাট কোহলির ভারতকেই সর্বকালের সেরার তকমা দীনেশ কার্তিকের
ভারতীয় ক্রিকেট দল। ছবি- বিসিসিআই।
ভারতীয় ক্রিকেট দল। ছবি- বিসিসিআই।

বিরাট কোহলির ভারতকেই সর্বকালের সেরার তকমা দীনেশ কার্তিকের

  • সব বিভাগে একাধিক বিকল্প থাকাই ভারতীয় দলের সাফল্যের অন্যতম কারণ বলে মনে করছেন কার্তিক।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁদের দেশে পরপর দুই সিরিজ জয় হোক, ভারতের মাটিতে ইংল্যান্ড দলকে পর্যদুস্ত করা হোক কিংবা দক্ষিণ আফ্রিকায় গিয়ে সেয়ানে সেয়ানে টক্কর দেওয়া, ভারতীয় দল বারংবার নিজেদের দক্ষতার প্রমাণ দিয়েছে। মজবুত ও বৈচিত্রপূর্ণ দলের ওপর ভর করেই ১৮ জুন সাউদাম্পটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মাঠে নামবে ভারত।

সাম্প্রতিককালে ভারতীয় ফাস্ট বোলরদের সফলতা দেখে দলের অংশ মহম্মদ শামি হোক বা সমর্থক, অনেকেই দাবি করেন এই বোলিং বিভাগই ভারতের সর্বকালের সেরা। পাশাপাশি বিশেষত বিদেশের মাটিতে টিম ইন্ডিয়ার সাফল্য দেখে মুগ্ধ সুনীল গাভাসকরের মতো অনেকে আবার বর্তমান দলকেই ভারতের সর্বকালের সেরা দল বলে দাবি করেছেন। এবার গাভাসকরের পথে হেঁটেই বিরাট কোহলির দলকে সেরার তকমা দিলেন প্রাক্তন কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক এবং ভারতীয় উইকেটরক্ষক দীনেশ কার্তিকও। 

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে কার্তিক বলেন, ‘আমার মতে এই দলই ভারতের হয়ে মাঠে নামা সর্বকালের সর্বসেরা দল। আমি অজিত ওয়াদেকরের ১৯৭১ সালের ভারতীয় দলকে কোনদিন খেলতে দেখিনি। তবে এই দলে বৈচিত্র আছে এবং বোলিং হোক কী ব্যাটিং, সব বিভাগেই দলে বিকল্পের কোন অভাব নেই। দলে দুর্ধর্ষ সব ফাস্ট বোলার আছে, বিশ্বমানের স্পিনার ও ব্যাটসম্যানদের পাশাপাশি এমন একজন অলরাউন্ডার রয়েছে যে দলকে একজন অতিরিক্ত ব্যাটসম্যান বা বোলার খেলানোর সুযোগ করে দয়। তাই নিঃসন্দেহে এটাই ভারতের সেরা দল এবং যোগ্য দল হিসাবেই তাঁরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে।’

বন্ধ করুন