বাংলা নিউজ > ময়দান > বিশ্বকাপে ভারতীয় দলে নিজের জায়গা করে নিতে বদ্ধপরিকর দীনেশ কার্তিক
ভারতীয় দলের জার্সি গায়ে দীনেশ কার্তিক। ছবি- পিটিআই।
ভারতীয় দলের জার্সি গায়ে দীনেশ কার্তিক। ছবি- পিটিআই।

বিশ্বকাপে ভারতীয় দলে নিজের জায়গা করে নিতে বদ্ধপরিকর দীনেশ কার্তিক

  • ২০১৯ সালের বিশ্বকাপের পর আর ভারতীয় জার্সিতে দেখা যায়নি কার্তিককে।

শ্রীলঙ্কা সফরের জন্য বিশ জনের ভারতীয় দল নির্বাচিত হয়ে গিয়েছে। আশা থাকলেও দলে জায়গা করতে পারেননি দীনেশ কার্তিক। তবে তিনি এখনই হাল ছাড়তে রাজি নন। কোমর বেঁধে আবারও মেহনত করে বিশ্বকাপ দলে ফেরাই তাঁর লক্ষ্য।

দেড় দশকেরও আগে ২০০৪ সালে ভারতীয় দলের জার্সি প্রথমবার গায়ে চাপিয়ে প্রায় ২৬টি ওপর টেস্ট, ৯৪টি ওয়ান ডে এবং ৩২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কার্তিক। তবে কোনও সময়ই দলে নিজের জায়গা পাকা করতে পারেননি এই উইকেটকিপার-ব্যাটসম্যান। ২০১৯ সালের বিশ্বকাপের পর আর জাতীয় দলে জায়গাও পাননি। তবে তিনি এখনও আশায় বুক বাঁধছেন। চড়াই-উতরাই ভরা সুদীর্ঘ কেরিয়ারের কথা স্মরণ করে সময়ের সঙ্গে সঙ্গে মানুষ এবং ক্রিকেটার উভয়দিকেই পরিবর্তনের কথা জানালেন কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন অধিনায়ক।

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে ইএসপিএন ক্রিকইনফোকে কার্তিক বলেন, ‘সময়ের সঙ্গে সঙ্গে সবাই বদলায়। ২১ বা ২২ বছরে জীবনকে কেউ যে ভাবে দেখে তার থেকে অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে তাঁর জীবনের প্রতি ভাবনা সম্পূর্ণ বদলে যায়। আপনি যেভাবে খেলেন সেই পদ্ধতি বদলের পাশাপাশি খেলাটাই সময়ের নিয়মে অনেকটা বদলায়। এই লম্বা সফরের সাক্ষী থাকা একটা দারুণ অভিজ্ঞতা।’

তবে কেরিয়ারের সায়াহ্নে এসেও হতাশাকে দূরে সরিয়ে ফের একবার জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর কার্তিকের আশা অব্যাহত। পর পর দুই বছরে দু'টো বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে। আসন্ন বিশ্বকাপে জাতীয় দলে জায়গা করে নেওয়া এবং দলকে অন্তত একটিতে ট্রফি জিততে সাহায্য করাই এখন কার্তিকের প্রধান লক্ষ্য।

‘বর্তমানে আমার লক্ষ্য হল আসন্ন দুটি বিশ্বকাপে জাতীয় দলে জায়গা করে নেওয়া এবং দু'টো না হলেও অন্তত একটিতে ভারতকে জিততে সাহায্য করা। এটাই আমার একমাত্র লক্ষ্য। আমার দিক থেকে আমি সবরকম প্রচেষ্টা করছি যাতে দলে আবার নিজের জায়গা করে নিতে পারি।’ জানান ৩৬ বছরের কার্তিক।

বন্ধ করুন