নোভাক জকোভিচ (REUTERS)
নোভাক জকোভিচ (REUTERS)

করোনার প্রতিষেধক বেরোলেও ব্যবহার করবেন না জকোভিচ!

সারা বিশ্ব করোনা প্রতিষেধকের অপেক্ষায়, কিন্তু সেই তালিকায় সম্ভবত নেই জোকার।

আমি প্রতিষেধকের বিরোধী। কেউ আমায় প্রতিষেধক নিতে জোর করুক, এটা আমি চাইব না। এই ভাবেই করোনাভাইরাসের সম্ভাব্য প্রতিষেধক ব্যবহার করা নিয়ে প্রতিক্রিয়া দিলেন দুনিয়ার পয়লা নম্বর টেনিস প্লেয়ার নোভাক জকোভিচ।

প্রসঙ্গত, সারা বিশ্বে এখন একটাই প্রার্থনা, কবে আসবে করোনাভাইরাসের প্রতিষেধক। বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, খুব দ্রুত হলেও আরেক বছর লাগবে এর টিকা বাজারে আসতে। ভারত সহ বিভিন্ন দেশে নামীদামি ওষুধের সংস্থায় এই কাজে লেগে রয়েছে। কিন্তু এসবের তেমন পরোয়া নেই নোভাক জকোভিচের।

বর্তমান স্পেনে নিজের পরিবারের সঙ্গে লকডাউনে আছেন এই সার্বিয়ান খেলোয়াড়। জকোভিচ বলেন যে তিনি ব্যক্তগত ভাবে টিকার বিরোধী। তিনি চাইবেন না কেউ তাঁকে বলুক আপনি টিকা না নিলে ট্র্যাভেল করতে পারবেন না।

টেনিস প্লেয়াররা সারা বিশ্বে খেলে বেড়ান। করোনা পরবর্তী বিশ্বে সেটা বড় চ্যালেঞ্জ হয়ে উঠবে বলে মনেে করেন জকোভিচ। তবে যদি বাধ্যতামূলক হয়ে যায় টিকা নেওয়া, তাহলে কী হবে। জকোভিচ বলেন যে তাঁকে সিদ্ধান্ত নিতে হবে তিনি প্রতিষেধক নেবেন কিনা, সেই নিয়ে। এটি তার এখনকার মতামত, পরে বদলাবেন কিনা জানেন না, এটাও বলেন জকোভিচ।

এখনও পর্যন্ত করোনায় সারা বিশ্বে মারা গিয়েছেন প্রায় ১.৭ লক্ষ মানুষ। ATP, WTA ট্যুর সম্পূর্ণ স্থগিত মধ্য জুলাই অবধি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথমবার বাতিল হয়েছে উইম্বলডন। জকোভিচের অনুমান সেপ্টেম্বর বা অক্টোবরের আগে টেনিস শুরু হবে না। যখন মানুষ নিশ্চিত হবে যে কোনও বিপদ নেই, সবাই ইম্যুনিটি পেয়ে গিয়েছে ভাইরাস থেকে, তখনই ফের খেলা শুরু করা যাবে বলে জানান তিনি। তবে ঘরোয়া টুর্নামেন্টগুলি শুরু হতে পারে তার আগে বলে তাঁর অভিমত।


বন্ধ করুন