বাংলা নিউজ > ময়দান > বেরানকিসকে উড়িয়ে দিয়ে ফরাসি ওপেনের শেষ ১৬'য় জোকোভিচ
সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ (ছবি: গুগল)
সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ (ছবি: গুগল)

বেরানকিসকে উড়িয়ে দিয়ে ফরাসি ওপেনের শেষ ১৬'য় জোকোভিচ

  • ১৯তম গ্র্যান্ডস্লাম জয়ের লক্ষ্যে এবার ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে অর্থাৎ শেষ ১৬ তে প্রবেশ করলেন নোভাক। লিথুয়ানিয়ার প্রতিপক্ষকে লাল সুড়কির কোর্টে কার্যত গুড়িয়ে দিলেন তিনি।

শুভব্রত মুখার্জি: আধুনিক পুরুষ টেনিসের শ্রেষ্ঠত্বের লড়াই তিন কিংবদন্তির মধ্যেই মূলত সীমাবদ্ধ। সুইজারল্যান্ডের রজার ফেডেরার, স্পেনের রাফায়েল নাদালের সাথে এই লড়াই একেবারে সমানে সমানে চালিয়ে যাচ্ছেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচও। ফরাসি ওপেন ২০২১ সালে দুরন্ত ছন্দে রয়েছেন জোকার। একের পর এক ম্যাচ অনায়াসে জিতে চলেছেন তিনি। ১৯তম গ্র্যান্ডস্লাম জয়ের লক্ষ্যে এবার ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে অর্থাৎ শেষ ১৬ তে প্রবেশ করলেন নোভাক। লিথুয়ানিয়ার প্রতিপক্ষকে লাল সুড়কির কোর্টে কার্যত গুড়িয়ে দিলেন তিনি।

এদিন বেসলাইনে প্রথম থেকেই খেলার উপর নিয়ন্ত্রন নিয়ে নিয়েছিলেন তিনি। তার সঠিক প্রথম সার্ভিস শতাংশের হারও ছিল বেশি, ফলে বিপক্ষ তাকে অ্যাটাক করার তেমন কোন সুযোগও পাননি। ফলে ১৯তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের অভিযানে আরও একধাপ এগিয়ে গেলেন নোভাক। সার্বিয়ার শীর্ষ বাছাই টেনিস তারকা চলতি ফরাসি ওপেনের শেষ ষোলোতে জায়গা করে নিলেন অনায়াসে। একেবারে নিখুঁত টেনিস খেলছেন তিনি। এই প্রতিযোগিতায় এখন পর্যন্ত তিনটি ম্যাচে অংশ নিয়েছেন তিনি। বিপক্ষের কাছে তাকে এখন পর্যন্ত কোন সেট খোয়াতে হয়নি। 

শনিবার ৩৪ বছর বয়সী জোকোভিচ তৃতীয় রাউন্ডে সরাসরি সেটে হারিয়ে দিলেন লিথুয়ানিয়ার রিচার্ড বেরানকিসকে। রোলাঁ গারোয় ৬-১, ৬-৪ ও ৬-১ গেম স্ট্রেট সেটে প্রতিপক্ষকে কার্যত খড়কুটোর মতন উড়িয়ে দিলেন তিনি। নয়টি ব্রেক পয়েন্টের ছয়টিতেই তিনি দখল করতে সফল হয়েছেন। উল্টে তার বিপক্ষে কোনো ব্রেক পয়েন্ট নিতে পারেননি বেরানকিস। 

উল্লেখ্য রবিবার একদিন বিশ্রাম নিয়েই আবার সোমবার ২০১৬ সালের ফরাসি ওপেন জয়ী জোকোভিচ খেলতে নামবেন চতুর্থ রাউন্ডে। সেখানে তার প্রতিপক্ষ ইতালির উদীয়মান টেনিস তারকা লরেঞ্জো মুসেত্তি। ১৯ বছর বয়সী মুসেত্তি প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডস্ল্যামের মূলপর্বে খেলছেন। তৃতীয় রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর হারিয়েছেন স্বদেশীয় মার্কো কোচ্চিনাতোকে। পাঁচ সেটের ম্যাচে তার পক্ষে ফল ৩-৬, ৬-৪, ৬-৩, ৩-৬ ও ৬-৩।

অন্যদিকে পুরুষ বিভাগে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছেন ইতালির ইয়ান্নিক সিনার, আর্জেন্টিনার ডেভিড শোয়ার্টজম্যান, গ্রিসের স্তেফানোস সিতসিপাস,জার্মানির আলেক্সান্ডার জেভরেভ ও জাপানের কাই নিশিকোরি।

ম্যাচ জয়ের পরে জোকোভিচ জানান ‘আমি নিজেই নিজের সবচেয়ে বড় সমালোচক। সবসময়ই আগের চেয়ে ভাল কিছু করার সুযোগ থাকে। বিশেষ করে, প্রথম ও তৃতীয় সেটে আরও ভাল হতে পারত। ভাল সার্ভ করেছি, ভালোভাবে কোর্টে মুভমেন্ট করেছি এবং প্রতিপক্ষকে দিয়ে খেলিয়েছি।’

বন্ধ করুন