বাংলা নিউজ > ময়দান > নজির গড়ে সপ্তমবার ক্রমতালিকায় শীর্ষে থেকে মরশুম শেষের পথে জকোভিচ
শীর্ষে থেকে মরশুম শেষের পথে জকোভিচ (ছবি:পিটিআই)
শীর্ষে থেকে মরশুম শেষের পথে জকোভিচ (ছবি:পিটিআই)

নজির গড়ে সপ্তমবার ক্রমতালিকায় শীর্ষে থেকে মরশুম শেষের পথে জকোভিচ

  • হুবার্ট হুরকাজকে হারিয়ে তিনি চলে গেলেন প্যারিস মাস্টার্সের ফাইনালে। সেই সঙ্গে নিশ্চিত করলেন ড্যানিল মেডভেডেভ যাতে তাকে ক্রমতালিকায় এই বছরে আর তাকে পিছনে ফেলতে না পারেন।

শুভব্রত মুখার্জি: আধুনিক বিশ্ব লন টেনিসের জীবন্ত কিংবদন্তি নোভাক জকোভিচের মুকুটে যুক্ত হল আরও একটি সাফল্যের পালক। চলতি মরশুমটি তিনি বিশ্ব ক্রমতালিকায় এক নম্বরে থেকেই শেষ করবেন। যা বিশ্ব লন টেনিসের ইতিহাসে নজির। সাতটি মরশুম বর্ষশেষে এক নম্বরে থেকে শেষ করতে চলা প্রথম ক্রীড়াবিদ তিনি।

হুবার্ট হুরকাজকে হারিয়ে তিনি চলে গেলেন প্যারিস মাস্টার্সের ফাইনালে। সেই সঙ্গে নিশ্চিত করলেন ড্যানিল মেডভেডেভ যাতে তাকে ক্রমতালিকায় এই বছরে আর তাকে পিছনে ফেলতে না পারেন। এদিন নোভাকের পক্ষে ম্যাচের ফল ৩-৬,৬-০,৭-৬। এই জয়ের ফলে নজির গড়ে তিনি পিছনে ফেললেন আরেক কিংবদন্তি পিট সাম্প্রাসকে। উল্লেখ্য সাম্প্রাস ১৯৯৩-৯৮ টানা ৬ বছর বিশ্ব ক্রমতালিকায় এক নম্বরে থেকে মরশুম শেষ করেছিলেন। উল্লেখ্য ৩৪ বছর বয়সী সার্বিয়ান তারকা ২০২১ সালে তিনটি গ্র্যান্ড স্ল্যামের খেতাব জিততে সমর্থ হয়েছেন।

উল্লেখ্য এই মুহূর্তে গ্র্যান্ড স্ল্যামের ট্রফি জয়ের নিরীখে জকোভিচ, নাদাল, ফেডেরার তিনজনেই ২০ টি শিরোপা জয়ের ফলে একে অপরের সঙ্গে টাই অবস্থায় রয়েছেন। সেরার সেরা হতে আপাতত লড়াই ত্রিমুখী হলেও ক্রমতালিকায় শীর্ষে থাকার বিচারে জোকার সবাইকে পিছনে ফেলেছেন। প্রসঙ্গত ২০১১,২০১২,২০১৪,২০১৫,২০১৮,২০২০ এবং ২০২১ এই সাত বছর তিনি গোটা মরশুম এক নম্বরে থেকে মরশুম শেষ করলেন।

বন্ধ করুন