বাংলা নিউজ > ময়দান > অসম লড়াইয়ে US Open-এর প্রথম ম্যাচ জিতলেও, হোঁচট খেতে হল জকোভিচকে
রুনের সঙ্গে জোকার।
রুনের সঙ্গে জোকার।

অসম লড়াইয়ে US Open-এর প্রথম ম্যাচ জিতলেও, হোঁচট খেতে হল জকোভিচকে

  • ১৮ বছরের ডেনমার্কের তরুণ হোলগার রুনের এটা ছিল অভিষেক গ্র্যান্ডস্লাম। সেখানে জকোভিচ অভিজ্ঞ, তারকা প্লেয়ার। লড়াইটা নেহাৎ-ই অসম ছিল। তবু ভয়ে গুটিয়ে যাননি রুন। প্রথম সেটে পিছিয়ে পড়ে প্রত্যাঘাত করেছেন। দ্বিতীয় সেটে জয় ছিনিয়ে নিয়েছেন। যদিও খেলার ফল জকোভিচের পক্ষে ৬-১, ৬-৭ (৭-৫), ৬-২, ৬-১।

তাঁর সামনে অনেকগুলো রেকর্ড গড়ার হাতছানি। ইউএস ওপেন চ্যাম্পিয়ন হলেই পুরুষদের টেনিসে সবচেয়ে বেশি গ্র্যান্ডস্লাম জয়ের মালিক হবেন তিনি। কিংবদন্তি রড লেভারকে স্পর্শ করবেন। ছুঁয়ে ফেলবেন স্টেফি গ্রাফের নজিরও। এই পরিস্থিতিতে ইউএস ওপেনের প্রথম ম্যাচে নিশ্চিত জয় পেলেও ১৮ বছরের এক তরুণের অদম্য লড়াইয়ের কারণে হোঁচট খেতে হল বিশ্বের ১ নম্বর টেনিস প্লেয়ার এবং ২০টি গ্র্যান্ডস্লামের মালিক নোভক জকোভিচকে।

১৮ বছরের ডেনমার্কের তরুণ হোলগার রুনের এটা ছিল অভিষেক গ্র্যান্ডস্লাম। সেখানে জকোভিচ অভিজ্ঞ, তারকা প্লেয়ার। লড়াইটা নেহাৎ-ই অসম ছিল। তবু ভয়ে গুটিয়ে যাননি রুন। সহজে হাল ছাড়েননি। প্রথম সেটে পিছিয়ে পড়ে প্রত্যাঘাত করেছেন। দ্বিতীয় সেটে জয় ছিনিয়ে নিয়েছেন। যা দেখে হতবাক হয়েছেন জোকার নিজেও। যদিও পরের দু'টো সেট ডেনমার্কের তরুণকে হারিয়ে ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গিয়েছেন জকোভিচ, কিন্তু সেই জয়টা সহজে আসেনি। লড়াই চলেছে ২ ঘণ্টা ১৫ মিনিট ধরে। খেলার ফল জকোভিচের পক্ষে ৬-১, ৬-৭ (৭-৫), ৬-২, ৬-১।

হোলগার রুনের লড়াইকে সম্মান জানিয়েছেন জকোভিচ নিজেও। ম্যাচের পর টুইটারে তাঁর আর রুনের একটি ছবি পোস্ট করে লিখেছেন, ‘হোল্ডারের প্রতি অনেক শ্রদ্ধা বেড়ে গেল। আমাদের আবার এখানে দেখা হবে বন্ধু, এই বিষয়ে আমি নিশ্চিত।’

কেরিয়ারে এখনও পর্যন্ত ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন নোভক জকোভিচ। সমপরিমাণ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড রয়েছে কিংবদন্তি রজার ফেডেরার ও রাফায়েল নাদালেরও। এ বার ইউএস ওপেন জিতলে ফেডেক্স এবং রাফাকে টপকে যাবেন জোকার। পুরুষদের টেনিসে একক ভাবে সবচেয়ে বেশি গ্র্যান্ডস্লাম জয়ের মালিক হবেন তিনি। এ দিকে আবার চলতি ইউএস ওপেনে নিজের প্রথম ম্যাচ জিতে অন্য এক রেকর্ড গড়ে ফেলেছেন জকোভিচ। ইউএস ওপেনে তাঁর প্রথম ম্যাচ জয়ের রেকর্ড ১৬-০।

এই বছর অস্ট্রেলীয় ওপেন চ্যাম্পিয়ন হওয়া দিয়ে শুরু করেছিলেন, এর পর ফরাসি ওপেন, উইম্বলডন চ্যাম্পিয়নও হয়েছেন জকোভিচ। এ বার ইউএস ওপেন জিততে পারলেন একই বছর চারটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের অনন্য রেকর্ড গড়বেন তিনি। এই রেকর্ড রয়েছে কিংবদন্তি রড লেভারের। তিনি ১৯৬২ এবং ১৯৬৯ সালে একই রেকর্ড গড়েছিলেন। ১৯৮৮ সালে শেষ বার এই রেকর্ড গড়েছেন স্টেফি গ্রাফ। সেই তালিকায় নিজের নাম তোলার বড় সুযোগ রয়েছে জকোভিচের সামনে। পারবেন কি তিনি রড লেভার, স্টেফি গ্রাফকে স্পর্শ করতে?

বন্ধ করুন