বাংলা নিউজ > ময়দান > ‘এটা আমাকে শক্তিশালী করে তোলে,’ মাঠের বাইরে সমালোচনার সঙ্গে কীভাবে লড়াই করেন ধাওয়ান
শিখর ধাওয়ান
শিখর ধাওয়ান

‘এটা আমাকে শক্তিশালী করে তোলে,’ মাঠের বাইরে সমালোচনার সঙ্গে কীভাবে লড়াই করেন ধাওয়ান

জানেন নিজেকে কী ভাবে সমালোচনা থেকে দুরে রাখেন শিখর ধাওয়ান? 

ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান মনে করেন যে তার ক্যারিয়ারের প্রতিটি কঠিন পর্যায় তাকে 'শক্তিশালী' করে তুলেছে। শুধুমাত্র তার মনের স্বচ্ছতা এবং শান্ততার কারণেই তিনি এই পর্বটি অতিক্রম করতে পেরেছেন। ভারতীয় ওয়ানডে দলের সবচেয়ে বয়স্ক খেলোয়াড় ধাওয়ানের ঘরোয়া ক্রিকেটে খারাপ ফর্ম নিয়ে অনেকে অনেক কথা বলেছিলেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে ৮৪ বলে ৭৯ রান করে সব সমালোচনার জবাব দিয়েছেন তিনি। ইনিংসে ১০টি চার মেরেছেন ধাওয়ান।

দারুণ প্রত্যাবর্তন করেছেন ধাওয়ান। ভারত অবশ্য এই ম্যাচে হেরেছে। শিখর ধাওয়ান সর্বশেষ জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে ভারতের হয়ে খেলেছিলেন। পরে তাকে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও রাখা হয়নি। ৫ মাস ধরে টিম ইন্ডিয়া থেকে দূরে ছিলেন শিখর ধাওয়ান। কেরিয়ারের ইতি টানার মুহূর্তে দারুণ ভাবে ফিরে এলেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। ধাওয়ান দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে বিজয় হাজারে ট্রফির পাঁচটি ম্যাচে শূন্য, ১২, ১৪, ১৮ এবং ১২ রান করেছিলেন। কিন্তু যখনই দল থেকে ধাওয়ানকে বাদ দেওয়ার কথা ওঠে, তখনই তিনি বড় ইনিংস খেলে সমালোচকদের চুপ করিয়ে দেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে তারই প্রমাণ দিলেন ধাওয়ান।

ম্যাচের পরে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে ধাওয়ানকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি কীভাবে নিজেকে নেগেটিভিটি থেকে দূরে রাখেন। ধাওয়ান বলেন, ‘আমি মিডিয়া থেকে দূরে থাকি। আমি সংবাদপত্র পড়ি না এবং সংবাদ দেখি না। মিডিয়ায় যা হচ্ছে তাতে আমি মনোযোগ দিই না। এইভাবে আমি এই সমস্ত নেগেটিভ তথ্য পাই না। আমার নিজের উপর পূর্ণ আস্থা আছে। আমার খেলা কেমন চলছে সে সম্পর্কে আমার পরিষ্কার ধারণা আছে। আমি শান্ত থাকতে চাই।’ নিজের ইনিংস নিয়ে কথা প্রসঙ্গে ধাওয়ান বলেন, ‘এটা জীবনের অংশ, এটা জীবনে ঘটে। প্রত্যেকের জীবনেই উত্থান-পতন থাকে, তাই এতে নতুন কিছু নেই। এ ধরনের জিনিস সবসময়ই উঠে এসেছে, কিন্তু আমি জানি যে আমি আমার সেরাটা দিতে পারি। আমার খেলা এবং আমার অভিজ্ঞতার প্রতি আমার পূর্ণ আস্থা আছে। এটা আমার ক্যারিয়ারে প্রথম বা শেষবারের মতো ঘটছে না। এটা ঘটে আর এটা আমাকে শক্তিশালী করে তোলে।’

বন্ধ করুন