বাংলা নিউজ > ময়দান > মিলখা সিং-এর প্রথম বেতন কত ছিল জানেন? জেনে নিন ফ্লাইং শিখ সম্পর্কে অজানা পাঁচটা গল্প
নিজের অতীতের সঙ্গে মিলখা সিং (ছবি: গুগল)
নিজের অতীতের সঙ্গে মিলখা সিং (ছবি: গুগল)

মিলখা সিং-এর প্রথম বেতন কত ছিল জানেন? জেনে নিন ফ্লাইং শিখ সম্পর্কে অজানা পাঁচটা গল্প

  • মিলখা সিং-এর অজানা কিছু গল্প রইল আপনাদের জন্য।  

ভারতের কিংবদন্তি স্প্রিন্টার মিলখা সিংয়ের জীবনাবসানের পরে শোকস্তব্ধ ভারতের ক্রীড়ামহল। প্রাক্তন সেনা কর্মী মিলখা সিং দেশকে বহু গৌরব এনে দিয়েছেন। ভারতের হয়ে এশিয়ান গেমসে চারটি সোনা জিতেছিলেন মিলখা। ১৯৫৮ টোকিও এশিয়াডের ২০০ ও ৪০০ মিটারে চ্যাম্পিয়ন হন। ১৯৬০ রোম অলিম্পিকের ৪০০ মিটারের ফাইনালে চতুর্থ হয়ে অল্পের জন্য পদক হাতছাড়া করেন মিলখা। মিলখা সিং-এর সেই রেকর্ড ৪০ বছর পরে ভাঙতে সক্ষম হয়েছিলেন ভারতীয় অ্যাথলিটরা।

মিলখা সিং-এর ৯১ বছরের জীবনে রয়েছে অনেক গল্প অনেক অজানা কথা। মাঝে মাঝেই তিনি তা নিজের প্রিয় মানুষদের সঙ্গে ভাগ করে নিয়েছিলেন। মিলখা সিং-এর অজানা কিছু গল্প এবার আপনারাও জেনে নিন।    

১) সেনাতে যুক্ত হওয়ার পরে মিলখা সিং সেনাতে টেকনিক্যাল হিসাবে কাজ করতেন। আপনি কি জানেন সেই সময় মিলখা সিং কত টাকা বেতন পেতেন?  সেই সময় মিলখা সিং-এর বেতন ছিল ৩৯টাকা ৮আনা। 

২) জানেন কি একটা সময় তিহার জেলেও থাকতে হয়েছিল মিলখা সিংকে। বিনা টিকিটে ট্রেনে যাওয়ার সময় তাকে গ্রেফতার করা হয়েছিল। পরে তাঁর দিদি নিজের গয়না বেচে মিলখা সিং-এর বেল করান। 

৩) মিলখা সিংকে ভারতের ফ্লাইং শিখ (Flying Sikh Of India) নামটা কে দিয়েছিল জানেন?   এশিয়ান গেমসে দুরন্ত পারফরমেন্স করার পরে পাকিস্তানের জেনারেল আয়ুব খান ভারতের স্প্রিন্টার মিলখা সিংকে ভারতের উড়ন্ত সিখ নামে প্রথম ডাকেন। 

৪) জানেন কি মিলখা সিং-এর কোনও পদক তাঁর কাছে নেই। ভারতের কিংবদন্তি এই অ্যাথলিট নিজের সব পদক ভারত সরকারকে দান করেছেন। বর্তমানে পাটিয়ালার স্পোর্টস মিউজিয়ামে তাঁর সব পদক রাখা রয়েছে। 

৫) কমনওয়েলথে ভারতের হয়ে প্রথম সোনা জিতেছিলেন মিলখা সিং। জানেন তার জন্য ৪০ বছর পরে ২০০১ সালে তাঁকে অর্জুন পুরস্কার দেওয়া হয়েছিল।  

বন্ধ করুন