বাংলা নিউজ > ময়দান > Domestic cricket- 'পূর্ণ' রঞ্জি মরশুম, ইরানি ও দিলীপ ট্রফি ফের চালুর ভাবনা BCCI-এর
রঞ্জি জয়ী মধ্যপ্রদেশ দল। ছবি- পিটিআই। (PTI)

Domestic cricket- 'পূর্ণ' রঞ্জি মরশুম, ইরানি ও দিলীপ ট্রফি ফের চালুর ভাবনা BCCI-এর

BCCI plan for domestic cricketপ্রসঙ্গত শেষ তিন মরশুম ধরে দিলীপ ট্রফি এবং ইরানি ট্রফির আয়োজন করেনি বিসিসিআই। ২০২০ সালে প্রথমবার তাদের করোনার কারণে বাধ্য হয়েই বাতিল করতে হয়েছিল রঞ্জি ট্রফিকেও।

ভারতীয় ঘরোয়া ক্রিকেটের দুই ঐতিহ্যবাহী ট্রফি ইরানি ট্রফি এবং দিলীপ ট্রফি। এবার এই দুই ট্রফি ফের চালুর ভাবনা বিসিসিআইয়ের। পাশাপাশি রঞ্জির 'পূর্ণ' মরশুম চালুর বিষয়ে ভাবনা চিন্তা শুরু করল বিসিসিআই। আসন্ন ঘরোয়া মরশুম থেকেই তা চালু করতে চান বিসিসিআইয়ের কর্তারা। সেই বিষয়ে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে সিদ্ধান্ত বলেই খবর।

প্রসঙ্গত শেষ তিন মরশুম ধরে দিলীপ ট্রফি এবং ইরানি ট্রফির আয়োজন করেনি বিসিসিআই। ২০২০ সালে প্রথমবার তাদের করোনার কারণে বাধ্য হয়েই বাতিল করতে হয়েছিল রঞ্জি ট্রফিকেও। গত মরশুমে রঞ্জি আয়োজিত হলেও পূর্ণাঙ্গ মরশুমের বদলে কাটছাঁট করেই আয়োজিত হয়েছে এই টুর্নামেন্ট। বৃহস্পতিবার বিসিসিআইয়ের অ্যাপেক্স কাউন্সিলের মিটিং ছিল। সেই মিটিং শেষেই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন ২০২২-২৩ মরশুমে সম্পূর্ণ সূচি অনুযায়ী খেলা হবে ঘরোয়া ক্রিকেট।

প্রসঙ্গত ইরানি ট্রফিতে লড়াই হয় রঞ্জি চ্যাম্পিয়ন দলের সঙ্গে অবশিষ্ট ভারতীয় (রেস্ট অফ ইন্ডিয়া ) দলের। প্রথমে দিলীপ ট্রফি ছিল পাঁচটি জোনের নক আউট লড়াই। পরবর্তীতে তা তিনটি জোনের রাউন্ড রবিন লিগের লড়াইতে পরিণত হয়। যেখানে ফাইনালে খেলবে প্রথমে থাকা দুই দল। এছাড়াও সৈয়দ মুস্তাক আলি, বিজয় হাজারে ট্রফি আয়োজনের বিষয়েও কথা হয়েছে। মুস্তাক আলি (টি-২০ ফর্ম্যাটে) ১১ ই অক্টোবর এবং বিজয় হাজারে (ওয়ানডে ফর্ম্যাট) ১২ ই নভেম্বর থেকে শুরু হতে পারে।

 ডিসেম্বরের ১৩ থেকে শুরু হতে পারে রঞ্জি ট্রফি। রঞ্জি ট্রফি জিততে একটি দলকে নূন্যতম ১০ ম্যাচ জিততেই হবে। এছাড়াও আগামী মরশুম থেকে মহিলাদের ঘরোয়া ক্রিকেটে অনুর্ধ্ব-১৬ বিভাগের সূচনা করার কথাও জানিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। মহিলাদের টি২০-তে প্রথমবার ইন্টারজোনাল টুর্নামেন্ট শুরু করতে চায় বোর্ড। ফিরছে মহিলাদের ৫০ ওভারের ইন্টারজোনালও। সবমিলিয়ে করোনা মেঘ কাটায় এবার পুরোদস্তুর ভাবে হবে ঘরোয়া ক্রিকেট। হাসি ফুটবে ঘরোয়া ক্রিকেটারদের মুখে। 

বন্ধ করুন