বাড়ি > ময়দান > ভুল করে বলে লালা, নিয়ম বদলের পর মাঠে নিষিদ্ধ কাজ করে বসলেন ব্রিটিশ তারকা
বল জীবাণুমুক্ত করছেন আম্পায়াররা। ছবি- গেটি ইমেসেজ।
বল জীবাণুমুক্ত করছেন আম্পায়াররা। ছবি- গেটি ইমেসেজ।

ভুল করে বলে লালা, নিয়ম বদলের পর মাঠে নিষিদ্ধ কাজ করে বসলেন ব্রিটিশ তারকা

  • বল জীবাণুমুক্ত করতে হল আম্পায়ারদের।

করোনা মহামারির জেরে আন্তর্জাতিক ক্রিকেটে যে নিয়মগুলি পরিবর্তিত হয়েছে, তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল বল পালিশের ক্ষেত্রে লালার ব্যবহার নিষিদ্ধ হওয়া। বোলাররা ছেলেবেলা থেকেই মুখের লালা ব্যবহার করে বল পালিশ করতে অভ্যস্ত। এমনকি ফিল্ডাররাও বোলারকে সহযোগিতা করতে প্রায়শই বলে লালা ব্যবহার করে থাকেন।

স্বাভাবিকভাবেই এই নিষেধাজ্ঞা মেনে চলা কতটা সম্ভব তা নিয়ে সংশয় ছিলই। আইসিসি শাস্তিবিধান করে ক্রিকেটারদের দীর্ঘদিনের অভ্যাস বদলাতে চাওয়ার চেষ্টা করেছে বটে, তবে তাতে পুরোপুরি কাজ হবে এমনটা আশা করা উচিত নয়। নিজের অজান্তেই কখনও কখনও বোলাররা বলে লালা লাগিয়ে বসবেন, এটা প্রত্যাশিত ছিলই। হলও তাই।

নতুন নিয়ম চালু হওয়ার পর এই নিয়ে দু'টি টেস্ট ম্যাচ খেলা চলছে। প্রথম ম্যাচ নির্বিঘ্নে শেষ হলেও দ্বিতীয় ম্যাচে এসেই ঘটে বিপত্তি। ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে ভুল করে বলে লালা লাগিয়ে বসার ঘটনা সামনে আসে।

ভবিষ্যতে ক্রিকেট ইতিহাসে যদি খোঁজা হয় প্রথম কোন ক্রিকেটার নিষিদ্ধ হওয়ার পর ভুল করে বলে লালা লাগিয়েছিলেন, তবে সামনে আসবে ইংল্যান্ডের তারকা ওপেনার ডমিনিক সিবলির নাম। চতুর্থ দিনের প্রথম সেশনের একেবারে শেষের দিকে যখন ডমিনিক বেস বল করার জন্য রান-আপের দিকে এগিয়ে যাচ্ছেন, ঠিক তখন তাঁকে সাহায্য করার জন্য সিবলি বল পালিশ করতে লালা ব্যবহার করে বসেন। ঘটনাটি ঘটে ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৪১তম ওভারে।

ইংল্যান্ড দলই বিষয়টা আম্পায়ারদের নজরে আনে। আম্পায়ার পকেট থেকে স্যানিটাইজড টিস্যু বার করে বল জীবাণুমুক্ত করার পর বোলারের হাতে তুলে দেন।

বন্ধ করুন