বাংলা নিউজ > ময়দান > ভুল করে বলে লালা, নিয়ম বদলের পর মাঠে নিষিদ্ধ কাজ করে বসলেন ব্রিটিশ তারকা

ভুল করে বলে লালা, নিয়ম বদলের পর মাঠে নিষিদ্ধ কাজ করে বসলেন ব্রিটিশ তারকা

বল জীবাণুমুক্ত করছেন আম্পায়াররা। ছবি- গেটি ইমেসেজ।

বল জীবাণুমুক্ত করতে হল আম্পায়ারদের।

করোনা মহামারির জেরে আন্তর্জাতিক ক্রিকেটে যে নিয়মগুলি পরিবর্তিত হয়েছে, তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল বল পালিশের ক্ষেত্রে লালার ব্যবহার নিষিদ্ধ হওয়া। বোলাররা ছেলেবেলা থেকেই মুখের লালা ব্যবহার করে বল পালিশ করতে অভ্যস্ত। এমনকি ফিল্ডাররাও বোলারকে সহযোগিতা করতে প্রায়শই বলে লালা ব্যবহার করে থাকেন।

স্বাভাবিকভাবেই এই নিষেধাজ্ঞা মেনে চলা কতটা সম্ভব তা নিয়ে সংশয় ছিলই। আইসিসি শাস্তিবিধান করে ক্রিকেটারদের দীর্ঘদিনের অভ্যাস বদলাতে চাওয়ার চেষ্টা করেছে বটে, তবে তাতে পুরোপুরি কাজ হবে এমনটা আশা করা উচিত নয়। নিজের অজান্তেই কখনও কখনও বোলাররা বলে লালা লাগিয়ে বসবেন, এটা প্রত্যাশিত ছিলই। হলও তাই।

নতুন নিয়ম চালু হওয়ার পর এই নিয়ে দু'টি টেস্ট ম্যাচ খেলা চলছে। প্রথম ম্যাচ নির্বিঘ্নে শেষ হলেও দ্বিতীয় ম্যাচে এসেই ঘটে বিপত্তি। ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে ভুল করে বলে লালা লাগিয়ে বসার ঘটনা সামনে আসে।

ভবিষ্যতে ক্রিকেট ইতিহাসে যদি খোঁজা হয় প্রথম কোন ক্রিকেটার নিষিদ্ধ হওয়ার পর ভুল করে বলে লালা লাগিয়েছিলেন, তবে সামনে আসবে ইংল্যান্ডের তারকা ওপেনার ডমিনিক সিবলির নাম। চতুর্থ দিনের প্রথম সেশনের একেবারে শেষের দিকে যখন ডমিনিক বেস বল করার জন্য রান-আপের দিকে এগিয়ে যাচ্ছেন, ঠিক তখন তাঁকে সাহায্য করার জন্য সিবলি বল পালিশ করতে লালা ব্যবহার করে বসেন। ঘটনাটি ঘটে ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৪১তম ওভারে।

ইংল্যান্ড দলই বিষয়টা আম্পায়ারদের নজরে আনে। আম্পায়ার পকেট থেকে স্যানিটাইজড টিস্যু বার করে বল জীবাণুমুক্ত করার পর বোলারের হাতে তুলে দেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

২১ জুলাইয়ের মঞ্চ থেকে বাংলাদেশকে পশ্চিম বাংলাদেশ বানানোর ডাক দিয়েছেন মমতা: BJP দেবলীনা অতীত! বিবৃতিকে মন দিয়েছেন? জবাব তথাগতর প্রথম বার ২০০ পার হরমনদের, এশিয়া কাপের রেকর্ড টোটালে ব্যক্তিগত সেরা স্কোর রিচার পরকীয়া, লিভ ইন পেরিয়ে গাঁটছড়া! সামনে এল স্নেহাশিস-অর্পিতার বিয়ের প্রথম ছবি SSC কাণ্ডে পার্থর গ্রেফতারি নিয়ে অভিষেক টানলেন নিট প্রসঙ্গ, তুললেন কোন দাবি? 'বিবেকবান চাই.. বিত্তবান চাই না, পয়সা আসে চলে যায়..' ২১শের মঞ্চে বার্তা দিদির ‘একদিন শুভমন তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করবে’! ভবিষ্যদ্বাণী প্রাক্তন ব্যাটিং কোচের ‘‌মদের পিছনেই ৪০ কোটি টাকা খরচ করেছে বিজেপি’‌, নির্বাচনের হিসাব দিলেন অভিষেক ২১ শে জুলাইয়ের সমাবেশে যোগ দিতে ঢল মানুষের! লোকসভায় নাক কাটা গিয়েছে যে সব পুরসভায় ফল ভুগতে হবে সেখানকার পুরপ্রধানদের: অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.