বাংলা নিউজ > ময়দান > নিলামে তোলা হল স্যার ডন ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন
ডন ব্র্যাডম্যান। ছবি- গেটি ইমেজেস।
ডন ব্র্যাডম্যান। ছবি- গেটি ইমেজেস।

নিলামে তোলা হল স্যার ডন ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন

  • টেস্ট অভিষেকের আগে এই ব্যাগি গ্রিন টুপিটি দেওয়া হয়েছিল ব্র্যাডম্যানকে।

শুভব্রত মুখার্জি

পৃথিবীর বুকে যতদিন ক্রিকেট খেলা হবে, ততদিন শ্রদ্ধার সঙ্গে স্মরঁণ করা হবে অস্ট্রেলিয়ার ডানহাতি ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যানকে। সেই ব্র্যাডম্যানের ব্যবহৃত কোনও জিনিস যে অমূল্য হবে, বিশ্বজুড়ে তা কারও অজানা নয়। কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে ১৯২৮-এ ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেকের আগে যে ব্যাগি গ্রিন টুপি দেওয়া হয়েছিল, ১৯৫৯ সালে তিনি নিজের পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে সেটি উপহার দেন।

স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের টেস্টের সেই ব্যাগি গ্রিন টুপি এবার নিলাম হয়ে গেল। এক অজি ব্যবসায়ী ৪ লক্ষ ৫০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে কিনলেন এই দুষ্প্রাপ্য ক্রিকেট স্মারক। অজি ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান এই স্মারকের বর্তমান মালিক।

প্রসঙ্গত তিনি কিছুদিন আগেই নিলামের মাধ্যমে প্রখ্যাত রক ব্যান্ড নির্বানার লিড সিঙ্গার কার্ট কোবেনের গিটার কিনেছিলেন ৯ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার দিয়ে। পিটার আপাতত প্ল্যান করেছেন ব্র্যাডম্যানের ব্যাগি গ্রিন টুপির দেশ জুড়ে প্রদর্শনী ট্যুরের বন্দোবস্ত করার ব্যাপারে।

উল্লেখ্য, ব্র্যাডম্যান ২০ বছর জাতীয় দলের প্রতিনিধিত্ব করেছেন। ১৯২৮-৪৮ সাল পর্যন্ত ৫২টি টেস্ট ম্যাচ খেলেছেন। টেস্টে তাঁর গড় ৯৯.৯৪। ১৯৪৯ সালে তাকে নাইটহুড দিয়েও সম্মানিত করা হয়।

বন্ধ করুন