বাংলা নিউজ > ময়দান > ডোপ টেস্টে ব্যর্থ, নির্বাসিত চার বছরের জন্য, শাস্তির বিরুদ্ধে আবেদন করবেন দ্যুতি

ডোপ টেস্টে ব্যর্থ, নির্বাসিত চার বছরের জন্য, শাস্তির বিরুদ্ধে আবেদন করবেন দ্যুতি

দ্যুতি চাঁদ।

শুধু চার বছরের জন্য নির্বাসিত করাই নয়, ১০০ মিটারে জাতীয় রেকর্ড করা দ্যুতির থেকে ২০২৩ সালের তাঁর জেতা সব পদক, পুরস্কার কেড়ে নেওয়া হবে। এখানেই শেষ নয়, এই বছরের গত আট মাসের তাঁর যাবতীয় পরিসংখ্যানও মুছে দেওয়া হবে।

একের পর এক বিতর্কে জড়াচ্ছেন দ্যুতি চাঁদ। বিতর্ক যেন তাঁর পিছন ছাড়ছে না। এবার তিনি ডোপ পরীক্ষাতেও ব্যর্থ হলেন। আর শাস্তিস্বরূপ চার বছরের জন্য নির্বাসিত করা হল দ্যুতিকে। এই নির্বাসনের মেয়াদ শুরু হচ্ছে চলতি বছর ৩ জানুয়ারি থেকে। আগামী ২০২৭ সালের জানুয়ারি পর্যন্ত এই নির্বাসনের মেয়াদ বহাল থাকবে।

শুধু নির্বাসিত করাই নয়, ১০০ মিটারে জাতীয় রেকর্ড করা তারকার থেকে ২০২৩ সালের তাঁর জেতা সব পদক, পুরস্কার কেড়ে নেওয়া হবে। এখানেই শেষ নয়, এই বছরের গত আট মাসের তাঁর যাবতীয় পরিসংখ্যানও মুছে দেওয়া হবে।

২০২২ সালের ৫ এবং ২৬ ডিসেম্বর যে নমুনা দ্যুতির থেকে সংগ্রহ করা হয়েছিল, সেখানে নিষিদ্ধ ড্রাগের অস্তিত্ব পাওয়া গিয়েছে। ফলে সেই দিনের পর থেকে ২৭ বছরের তারকা যা যা সাফল্য পেয়েছে, সবটাই মুছে দেওয়া হবে। কোনও কিছুই আর বিবেচ্য হবে না। ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির ২.১ ও ২.২ বিধিনিষেধ লঙ্ঘনের জন্য দ্যুতিকে নির্বাসিত করা হয়েছে। তবে না জেনে অনিচ্ছাকৃত ভাবে কোনও ওষুধ খেয়ে ফেললে, সেটাও প্রমাণ করার সুযোগ পাবেন ভারতের তারকা অ্যাথলিট। অ্যাপিল জানানোর জন্য হাতে ২১ দিন সময় রয়েছে তারকার।

২০২২ সালের ডিসেম্বরে নাডা দু’বার দ্যুতির নমুনা সংগ্রহ করেছিল। আর দু'বারই তাঁর নমুনায় নিষিদ্ধ অ্যানাবলিক স্টেরয়েড পাওয়া গিয়েছিল। সেই সময়ে তাঁকে সাময়িক ভাবে নির্বাসিত করা হয়েছিল। আর বৃহস্পতিবার তাঁকে চার বছরের নির্বাসনের শাস্তি দেওয়া হয়েছে। অ্যান্টি ডোপিং ডিসিপ্লিনারি প্যানেলের (এডিডিপি) পক্ষ থেকে বলা হয়েছে, ‘এক জন অ্যাথলিট যদি নিষিদ্ধ কিছু গ্রহণ করে থাকে, তবে সেটা গুরুতর গাফিলতি বা অপরাধ। হাল্কা ভাবে নেওয়ার প্রশ্ন নেই।’

দ্যুতির ইনজীবী পার্থ গোস্বামী বলেছেন, ‘যে নিষিদ্ধ ওষুধ খাওয়ার কথা বলা হয়েছে, সেটা না জেনেই নেওয়া হয়েছে। একেবারেই অনিচ্ছাকৃত ভাবে। তা ছাড়া যে সময় ওষুধ খাওয়া হয়েছিল, তখন কোনও প্রতিযোগিতা ছিল না। তাই বিশেষ কোনও উদ্দেশ্যে ওষুধ খাওয়া হয়েছিল, তার কোনও প্রমাণ নেই।’ তিনি জানিয়ে দিয়েছেন, দ্যুতির শাস্তি মকুবের জন্য তাঁরা অ্যাপিল করবেন।

০২১ সালে ইন্ডিয়ান গ্রাঁ পিকে ১০০ মিটার দূরত্ব অতিক্রম করতে মাত্র ১১.১৭ সেকেন্ড সময় নিয়েছিলেন দ্যুতি। যা এখনও পর্যন্ত জাতীয় রেকর্ড। দ্যুতি ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে জোড়া রুপোর পদক পেয়েছিলেন। ১০০ মিটার এবং ২০০ মিটার দৌড়ে পদক জিতেছিলেন তিনি।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সকালে দাঁত মাজার সঙ্গে ত্বকেরও যত্ন নিন! জেল্লা দেখলে কেউ চোখ ফেরাতে পারবেন না মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায়, বেনারসি পরে হাঁটলেন সিনি, শাড়ির দাম জানেন? ১০ বছর অ্যাকাউন্টে জমা পড়েছে বেশি পেনশন, ব্যাঙ্ক কি সেই টাকা ফেরত নিতে পারে? এবার গোটা দেশে KYC প্রক্রিয়ায় আসছে বড় বদল? কেন্দ্রের প্যানেলের প্রস্তাবে জল্পনা সুশান্ত মামলায় স্বস্তিতে রিয়া, অভিনেত্রীর বিরুদ্ধে জারি হওয়া LOC খারিজ আদালতের আমিরের প্রাক্তন স্ত্রী তকমা না-পসন্দ, ১৩ বছরের ছেলেকে নিয়ে বড় সিদ্ধান্ত কিরণের নৌবাহিনীর জন্য ২০০ ব্রহ্মোস মিসাইল কিনবে সরকার, মিলল ১৯০০০ কোটির চুক্তির অনুমোদন IPL 2024 থেকে ছিটকে গেলেন মহম্মদ শামি! লন্ডনে অপারেশনের জন্য যেতে পারেন GT তারকা সন্দেশখালিতে শাহজাহানের নামের ওপর হল চুনকাম, দখল হওয়া মাঠ ফেরত পেলেন স্থানীয়রা নারী সুরক্ষায় প্রকল্প, অনুমোদন করল মোদী মন্ত্রিসভা, সন্দেশখালি কি স্বস্তি পাবে ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.