বাংলা নিউজ > ময়দান > ডোপ টেস্টে ব্যর্থ, নির্বাসিত চার বছরের জন্য, শাস্তির বিরুদ্ধে আবেদন করবেন দ্যুতি

ডোপ টেস্টে ব্যর্থ, নির্বাসিত চার বছরের জন্য, শাস্তির বিরুদ্ধে আবেদন করবেন দ্যুতি

দ্যুতি চাঁদ।

শুধু চার বছরের জন্য নির্বাসিত করাই নয়, ১০০ মিটারে জাতীয় রেকর্ড করা দ্যুতির থেকে ২০২৩ সালের তাঁর জেতা সব পদক, পুরস্কার কেড়ে নেওয়া হবে। এখানেই শেষ নয়, এই বছরের গত আট মাসের তাঁর যাবতীয় পরিসংখ্যানও মুছে দেওয়া হবে।

একের পর এক বিতর্কে জড়াচ্ছেন দ্যুতি চাঁদ। বিতর্ক যেন তাঁর পিছন ছাড়ছে না। এবার তিনি ডোপ পরীক্ষাতেও ব্যর্থ হলেন। আর শাস্তিস্বরূপ চার বছরের জন্য নির্বাসিত করা হল দ্যুতিকে। এই নির্বাসনের মেয়াদ শুরু হচ্ছে চলতি বছর ৩ জানুয়ারি থেকে। আগামী ২০২৭ সালের জানুয়ারি পর্যন্ত এই নির্বাসনের মেয়াদ বহাল থাকবে।

শুধু নির্বাসিত করাই নয়, ১০০ মিটারে জাতীয় রেকর্ড করা তারকার থেকে ২০২৩ সালের তাঁর জেতা সব পদক, পুরস্কার কেড়ে নেওয়া হবে। এখানেই শেষ নয়, এই বছরের গত আট মাসের তাঁর যাবতীয় পরিসংখ্যানও মুছে দেওয়া হবে।

২০২২ সালের ৫ এবং ২৬ ডিসেম্বর যে নমুনা দ্যুতির থেকে সংগ্রহ করা হয়েছিল, সেখানে নিষিদ্ধ ড্রাগের অস্তিত্ব পাওয়া গিয়েছে। ফলে সেই দিনের পর থেকে ২৭ বছরের তারকা যা যা সাফল্য পেয়েছে, সবটাই মুছে দেওয়া হবে। কোনও কিছুই আর বিবেচ্য হবে না। ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির ২.১ ও ২.২ বিধিনিষেধ লঙ্ঘনের জন্য দ্যুতিকে নির্বাসিত করা হয়েছে। তবে না জেনে অনিচ্ছাকৃত ভাবে কোনও ওষুধ খেয়ে ফেললে, সেটাও প্রমাণ করার সুযোগ পাবেন ভারতের তারকা অ্যাথলিট। অ্যাপিল জানানোর জন্য হাতে ২১ দিন সময় রয়েছে তারকার।

২০২২ সালের ডিসেম্বরে নাডা দু’বার দ্যুতির নমুনা সংগ্রহ করেছিল। আর দু'বারই তাঁর নমুনায় নিষিদ্ধ অ্যানাবলিক স্টেরয়েড পাওয়া গিয়েছিল। সেই সময়ে তাঁকে সাময়িক ভাবে নির্বাসিত করা হয়েছিল। আর বৃহস্পতিবার তাঁকে চার বছরের নির্বাসনের শাস্তি দেওয়া হয়েছে। অ্যান্টি ডোপিং ডিসিপ্লিনারি প্যানেলের (এডিডিপি) পক্ষ থেকে বলা হয়েছে, ‘এক জন অ্যাথলিট যদি নিষিদ্ধ কিছু গ্রহণ করে থাকে, তবে সেটা গুরুতর গাফিলতি বা অপরাধ। হাল্কা ভাবে নেওয়ার প্রশ্ন নেই।’

দ্যুতির ইনজীবী পার্থ গোস্বামী বলেছেন, ‘যে নিষিদ্ধ ওষুধ খাওয়ার কথা বলা হয়েছে, সেটা না জেনেই নেওয়া হয়েছে। একেবারেই অনিচ্ছাকৃত ভাবে। তা ছাড়া যে সময় ওষুধ খাওয়া হয়েছিল, তখন কোনও প্রতিযোগিতা ছিল না। তাই বিশেষ কোনও উদ্দেশ্যে ওষুধ খাওয়া হয়েছিল, তার কোনও প্রমাণ নেই।’ তিনি জানিয়ে দিয়েছেন, দ্যুতির শাস্তি মকুবের জন্য তাঁরা অ্যাপিল করবেন।

০২১ সালে ইন্ডিয়ান গ্রাঁ পিকে ১০০ মিটার দূরত্ব অতিক্রম করতে মাত্র ১১.১৭ সেকেন্ড সময় নিয়েছিলেন দ্যুতি। যা এখনও পর্যন্ত জাতীয় রেকর্ড। দ্যুতি ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে জোড়া রুপোর পদক পেয়েছিলেন। ১০০ মিটার এবং ২০০ মিটার দৌড়ে পদক জিতেছিলেন তিনি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নেমেসিসরা আসার আগেই অলিম্পিক্স পদক পেতে পারেন সিন্ধু, লক্ষ্য-সহ বাকিদের কী হবে? কোয়েস্ট মলের পেছনের ঘর থেকে উদ্ধার যুবকের দেহ, গলায় কাটা দাগ, উদ্ধার পিস্তল কোথায় ছুটি কাটাচ্ছেন রোহিত শর্মা! Wimbledon-এ ড্যাশিং লুকে ধরা দিলেন হিটম্য়ান নিক জোনাসের সঙ্গে দেশি বার্বি প্রিয়াঙ্কা, আম্বানিদের বিয়েতে হাজির আর কারা মহারাষ্ট্রে MLC ভোটে বিরাট জয় বিজেপি আর শরিকদের, সেমিফাইনালে বাজিমাত মা গৌরীর পুরনো শাড়ি পরেই অনন্ত-রাধিকার বিয়েতে সুহানা! কী পরে এলেন আরিয়ান মোদী সরকার নড়বড়ে, 'খেলা শুরু হয়ে গিয়েছে', উদ্ধবের হয়ে ভোট চাইবেন, জানালেন মমতা দুম করে শ্যুটিং শেষ জনপ্রিয় মেগার! বন্ধ হল একসময়ের চ্যানেল টপার সিরিয়াল IND vs AUS, WCL 2024 Semi-Final Live: পিছিয়ে গেল টস,জিতে ফিল্ডিং নিল অস্ট্রেলিয়া জন সিনা থেকে অনন্যা-দিশারা, আম্বানিদের বিয়েতে যেন খসে পড়ল আকাশের তারা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.