বাংলা নিউজ > ময়দান > ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য ৩৩ বছরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন প্রিটোরিয়াস

ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য ৩৩ বছরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন প্রিটোরিয়াস

মাত্র ৩৩ বছরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ডোয়েন প্রিটোরিয়াস।

হঠাৎ করেই মাত্র ৩৩ বছর বয়সে প্রিটোরিয়াস অবসরের সিদ্ধান্ত নেন। তাঁর এই সিদ্ধান্তে হতবাক সকলে। তবে তিনি জানিয়ে দিয়েছেন, টি-টোয়েন্টি এবং অন্যান্য সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্রিকেট এবং ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলবেন।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করলেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার ডোয়েন প্রিটোরিয়াস। তবে তিনি টি-টোয়েন্টি এবং অন্যান্য সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি লিগে খেলবেন বলে জানিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ‘আমি আমার ক্যারিয়ারের বাকি সময় টি-টোয়েন্টি এবং অন্যান্য সংক্ষিপ্ত ফরম্যাটে মনোযোগ দিচ্ছি।’ মাত্র ৩৩ বছর বয়সে প্রিটোরিয়াসের সিদ্ধান্তে হতবাক সকলে।

প্রিটোরিয়াস তাঁর ক্যারিয়ারে দক্ষিণ আফ্রিকার হয়ে ৩টি টেস্ট, ২৭টি ওয়ানডে এবং ৩০টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। টেস্টে, তিনি ৮৩ রান করেছেন এবং ৭ উইকেট নিয়েছেন। ওয়ানডেতে তাঁর রান ১৯২ এবং ৩৫টি উইকেট নিয়েছেন। একই সঙ্গে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৩৫ উইকেট নিয়েছেন। আর ২৬১ রান করেছেন। ডোয়েন প্রিটোরিয়াস আইপিএলের ৬ ম্যাচে ৪৪ রান করেছেন এবং ৬ উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: সচিন, ভিভদের দেখেছি, ওর মতো ব্যাটার শতাব্দীতে একবারই আসে- কার দক্ষতায় মুগ্ধ কপিল?

এ ছাড়াও দু'টি বিশ্বকাপে খেলেছেন প্রিটোরিয়াস। দক্ষিণ আফ্রিকার হয়ে টি-টোয়েন্টিতে (পাকিস্তানের বিরুদ্ধে ১৭ রানে ৫ উইকেটে) সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন। টি-টোয়েন্টিতে তাঁর ব্যাটিং স্ট্রাইক রেট ১৬৪। ২০২২-২৩-এর জন্য দক্ষিণ আফ্রিকার যে ১৬ জনের সঙ্গে জাতীয় চুক্তি করেছে সিএসএ (CSA), সেই তালিকায় রয়েছেন প্রিটোরিয়াস। এই চুক্তি মার্চ পর্যন্ত রয়েছে।

তিনি বর্তমানে বিভিন্ন ফ্র্যাঞ্জাইজি লিগ নিয়ে ব্যস্ত। তিনি আইপিএল (চেন্নাই সুপার কিংস), দ্য হান্ড্রেড (ওয়েলশ ফায়ার), সিপিএল এবং এসএ২০-তে ডারবান সুপার জায়ান্টসের সঙ্গে রয়েছেন।

প্রিটোরিয়াস ছিলেন দক্ষিণ আফ্রিকার প্রথম পছন্দের অলরাউন্ডার। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপেও তিনি দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে থাকলেও, টুর্নামেন্টের ঠিক আগে তাঁর বুড়ো আঙুল ভেঙে গিয়েছিল। যে কারণে তিনি ছিটকে যান। তাঁর বদলে দলে ঢোকেন মার্কো জানসেন। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে আবার তিনি একজন ডেথ-ওভার স্পেশালিস্ট হিসেবে নজর কেড়েছিলেন। সে বার সামগ্রিক ভাবে নয় উইকেট এবং ৯.৭ (ন্যূনতম পাঁচ ওভার) সেরা স্ট্রাইক রেট নিয়ে টুর্নামেন্ট শেষ করেছিলেন।

আরও পড়ুন: ইডেনে IND-SL ম্যাচের টিকিট বিক্রি শুরু, কত দাম, কী ভাবে সংগ্রহ করবেন, জেনে নিন

তারকা অলরাউন্ডার অনেক দেরীতে সুযোগ পেয়েছেন। এবং হাঁটুর চোটের কারণে শুরুতেই সমস্যায় পড়েছিলেন। ২০১৬ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ওডিআই ম্যাচে দক্ষিণ আফ্রিকা জার্সিতে অভিষেক হয় তাঁর। তিনি নিজের দ্বিতীয় ইনিংসে প্রথম অর্ধশতরান করেন। ২০১৯ সালের মধ্যে তিনি প্রায় আন্তর্জাতিক খেলা ছেড়ে দিয়েছিলেন এবং নটিংহ্যামশায়ারের সঙ্গে কোলপ্যাক চুক্তি করতে প্রস্তুত ছিলেন। যাইহোক, সিএসএ এর পর প্রিটোরিয়াসকে জাতীয় চুক্তিতে রাজি করায় এবং ২০১৯ সালে তাঁর টেস্ট অভিষেক হয়।

প্রিটোরিয়াস বলেছেন, ‘আমার ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত নিয়েছি। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি আমার ক্যারিয়ারের বাকি সময় টি-টোয়েন্টি ক্রিকেট এবং অন্যান্য ছোট ফরম্যাটে ফোকাস করব। একজন ফ্রি এজেন্ট হওয়া আমাকে ছোট ফরম্যাটে ভালো খেলোয়াড় হতে সাহায্য করবে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

Bangladesh Women বনাম Malaysia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মাঝরাতে হাসপাতালে ভর্তি করতে হয়েছে জ্যোতিপ্রিয় মল্লিককে, কেমন আছেন এখন?‌ শ্রাবণ শিবরাত্রি কবে? কেন এটিকে এত বিশেষ বলে মনে করা হয়, জেনে নিন কাঠমান্ডুতে টেক-অফের সময় দুর্ঘটনার কবলে যাত্রীবোঝাই বিমান, মৃত্যু প্রায় সবার বিশ্ব মহাকাশ পুরস্কার পাবে ISRO, চন্দ্রযান-৩ সফল হওয়ায় ভারতের নতুন রেকর্ড মিথ্যে বলে শ্যামৌপ্তিকে পটিয়ে ফাঁসল নীল, প্রকাশ্যে ধারাবাহিক অমর সঙ্গীর প্রোমো সিলিং ফ্যানে নোংরা জমে আছে? ফ্যান পরিষ্কার করার সহজ কৌশল জেনে নিন বদল বহু নিয়ম, কর নিয়ে একের পর এক সিদ্ধান্ত বাজেটে, যে ১০টি বিষয় না জানলেই নয় ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল HDFC ব্যাঙ্ক! ৭.৯% হল ইন্টারেস্ট, বাকি FD-তে কত রেট? এক খুদের বউ অন্য়ের প্রাক্তন প্রেমিকা,ভাব গলায়-গলায়! ফ্রক পরা মেয়েও নামী নায়িকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.