বাংলা নিউজ > ময়দান > CPL-এ ব্র্যাভোর মতো ক্যাপ্টেন্সি রেকর্ড IPL-এ ধোনিরও নেই

CPL-এ ব্র্যাভোর মতো ক্যাপ্টেন্সি রেকর্ড IPL-এ ধোনিরও নেই

ট্রফি হাতে ফাওয়াদের সঙ্গে ব্র্যাভো। ছবি- টুইটার।

ক্যারিবিয়ান প্রিমিয়র লিগের সর্বকালের সেরা অধিনায়কের তকমা পাচ্ছেন ডোয়েন ব্র্যাভো।

সিপিএল ২০২১-এ সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গে ক্রিকেটার এবং ক্যাপ্টেন হিসেবে একাধিক নজির গড়েন ডোয়েন ব্র্যাভো। উল্লেখযোগ্য বিষয় হল, ফাইনাল ম্যাচে মাঠে নামা মাত্রই বিরল এক মাইলস্টোন ছুঁয়ে ফেলেন ডিজে ব্যাভো। পরে সেন্ট কিটস খেতাব হাতে তোলায় ক্যারিবিনায় অল-রাউন্ডার ক্যাপ্টেন হিসেবে সাফল্যের নিরিখে টপকে যান তাঁর আইপিএল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির রেকর্ডও।

বরং বলা ভালো যে, ব্র্যাভো ক্যাপ্টেন হিসেবে সিপিএলে যে নজির গড়েন, তা আইপিএলে করে দেখাতে পারেননি ধোনিও। ইন্ডিয়ান প্রিমিয়র লিগে একমাত্র রোহিত শর্মা এগিয়ে থাকবেন ডোয়েনের থেকে।

প্রথমত, সিপিএল ২০২১-এর ফাইনালে মাঠে নামা মাত্রই কায়রন পোলার্ডের পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৫০০ টি-২০ ম্যাচ খেলার নজির গড়েন ব্র্যাভো।

দ্বিতীয়ত, সেন্ট কিটস সিপিএল চ্যাম্পিয়ন হওয়ায় এই নিয়ে মোট পাঁচবার ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ জয়ী দলের সদস্যে পরিণত হন ব্র্যাভো। এই কৃতিত্ব আর কোনও ক্রিকেটাররে নেই।

তৃতীয়ত, একমাত্র ক্যাপ্টেন হিসেবে সিপিএলে ৪ বার খেতাব জেতেন ব্র্যাভো। আর কোনও অধিনায়ক ক্যারিবিয়ান প্রিমিয়র লিগে দু'বারের বেশি ট্রফি জিততে পারেননি।

সর্বোপরি, এই নিয়ে মোট ১৫টি টি-২০ ফাইনাল জয়ী দলের সদস্যে পরিণত হলেন ব্র্যাভো, যা যুগ্মভাবে সর্বোচ্চ। ব্র্যাভো ছাড়া এই নজির রয়েছে একমাত্র পোলার্ডের।

ক্যাপ্টেন হিসেবে ডোয়েন ব্র্যাভো চারটি সিপিএল খেতাব জেতেন। ধোনি ক্যাপ্টেন হিসেবে ৩ বার আইপিএল চ্যাম্পিয়ন করেছেন চেন্নাই সুপার কিংসকে। সেদিক থেকে দু'টি লিগের সমান্তরাল আলোচনায় গেলে ব্র্যাভোর মতো কৃতিত্ব ধোনিরও নেই বলা মোটেও ভুল হবে না। কেবল রোহিত ক্যাপ্টেন হিসেবে মুম্বইকে ৫টি খেতাব এনে দিয়েছে। তিনি নিঃসন্দেহে এগিয়ে থাকবেন ডোয়েনের থেকে।

ব্র্যাভোর সিপিএল খেতাব:-
২০১৫: ত্রিনদাদ অ্যান্ড টোবাগো রেড স্টিল (ক্যাপ্টেন)
২০১৭: ত্রিনবাগো নাইট রাইডার্স (ক্যাপ্টেন)
২০১৮: ত্রিনবাগো নাইট রাইডার্স (ক্যাপ্টেন)
২০২০: ত্রিনবাগো নাইট রাইডার্স (ক্রিকেটার)
২০২১: সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস (ক্যাপ্টেন)

বন্ধ করুন