ইস্টবেঙ্গল ক্লাবের লোগো।
ইস্টবেঙ্গল ক্লাবের লোগো।

I League দল হিসেবে ফেডারেশনের বৈঠকে ইস্টবেঙ্গল, লাল-হলুদের ISL খেলার সম্ভাবনা নিয়ে উঠছে প্রশ্ন

  • বৈঠকে ডাকা হয়নি আই লিগ চ্যাম্পিয়ন মোহনবাগানকে।

ফেডারেশনের সভায় আই লিগ ক্লাব হিসেবে যোগ দিল ইস্টবেঙ্গল। উল্লেখযোগ্য বিষয় হল, ক্লাবের প্রতিনিধির সঙ্গে ভিডিও কনফারেন্সে মাধ্যমে এই বৈঠকে উপস্থিত ছিলেন কোয়েসের প্রতিনিধিও।

বুধবার সর্বভারতীয় ফুটবল সংস্থার কার্যকরী সমিতির বৈঠকে অনুমোদিত হয় চার বিদেশির প্রস্তাব। ক'দিন আগেই শ্যাম থাপার নেতৃত্বাধীন টেকনিক্যাল কমিটি ৩+১ ফর্মুলায় আই লিগ ও আইএসএল দলগুলিকে বিদেশি খেলোয়াড় দলে নেওয়ার প্রস্তাব দেয়।

ইস্টবেঙ্গল-সহ আই লিগের সব দলই এই প্রস্তাবে সায় দেয়। এক্সিকিউটিভ কমিটির বৈঠকে সর্বসম্মতিক্রমে স্থির হয় যে, আগামী মরশুম থেকেই চার জন বিদেশি ফুটবলার দলে রাখতে পারবে আই লিগ দলগুলি, যাঁদের মধ্যে একজন থাকবেন এশিয়া কোটায়। ম্যাচে তিন জন বিদেশিকে একসঙ্গে খেলানো যাবে।

আইএসএলের ক্ষেত্রে অবশ্য বিষয়টি এখনও স্থির হয়নি। ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড আইএসএল ফ্র্যাঞ্চাইজিগুলির সঙ্গে আলোচনা চালাবে আগামী কয়েক মাসে। সেখানেই স্থির হবে বিদেশি ফুটবলারের কোটার বিষয়টি। টেকনিক্যাল কমিটি ২০২১-২২ মরশুম থেকে এই প্রস্তাব কার্যকর করার কথা জানিয়েছিল। আইএসএলের ক্ষেত্রে বিষয়টা সেইদিকেই গড়াতে চলেছে। কেননা বেশিরভাগ আইএসএল দল বিদেশি ফুটবলারদের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি সেরে রেখেছে। তাই আগামী মরশুমেই নিয়ম বদল আইএসএলে সম্ভব নয়।

বৈঠকে সবথেকে বেশি যে দিকটি নজর কেড়েছে, তা হল নেরোকা, পঞ্জাব এফসির মতো দলগুলির সঙ্গে ইস্টবেঙ্গলের প্রতিনিধিত্ব করা। যার অর্থ, ফেডারেশন আগামী মরশুমে ইস্টবেঙ্গল আই লিগ খেলবে ধরে নিয়েই এগচ্ছে। ফেডারেশনের তরফে আই লিগ চ্যাম্পিয়ন মোহনবাগানকে এই বৈঠকে ডাকা হয়নি, যেহেতু তারা এটিকের সঙ্গে জুটি বেঁধে আগামী মরশুমে আইএসএল খেলবে।

বন্ধ করুন