বাংলা নিউজ > ময়দান > ভারতকে ৩৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার ICC-র সিদ্ধান্তকে সমর্থন করলেন ECB-র সিইও

ভারতকে ৩৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার ICC-র সিদ্ধান্তকে সমর্থন করলেন ECB-র সিইও

রিচার্ড গুল্ড।

নতুন প্রস্তাব অনুসারে ভারতের ৩৮.৫ শতাংশ লভ্যাংশ পাওয়ার কথা। ফলে ২০২৩-২৭ এই চার বর্ষে ভারতের আয় হবে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার। যেখানে ইসিবি আয় করবে ৪১.৩৩ মিলিয়ন মার্কিন ডলার। তার পরেই রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের আয় হতে চলেছে ৩৭.৫৩ আমেরিকান ডলার।

শুভব্রত মুখার্জি: আইসিসি কয়েক দিন আগেই ২০২৪-২৭ তাদের লভ্যাংশ বন্টনের একটি প্রস্তাবিত তালিকা প্রকাশ করেছে। যে প্রস্তাব অনুযায়ী ভারতীয় বোর্ড আইসিসির থেকে ৩৮ শতাংশ লভ্যাংশ পাবে। যা নিয়ে ইতিমধ্যে বিতর্ক সৃষ্টি হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড সহ বিভিন্ন সহযোগী দেশ এই সিদ্ধান্তের বিরোধিতা প্রকাশ করেছে। তবে এত বিতর্কের মাঝেও ভারতের পাশেই দাঁড়াল ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড। ইসিবির সিইও স্পষ্ট জানিয়ে দিয়েছেন ক্রিকেটের উন্নয়নে ভারতের যা ভূমিকা, তাতে আইসিসির ভারতকে এই ৩৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার প্রস্তাব তারা পূর্ন সমর্থন করছেন।

আরও পড়ুন: ধোনির মনের জোর, তার উপর আধুনিক ফিজিয়োথেরাপি- মাহির চোট নিয়ে খেলার প্রসঙ্গে বললেন ভোগলে

ইসিবির সিইও রিচার্ড গুল্ড জানিয়েছেন, ক্রিকেটের প্রসার এবং তার উন্নয়নে ভারত বিশেষ ভূমিকা পালন করছে। সারা বিশ্বে বিভিন্ন দেশেই তারা এই কর্মকাণ্ড চালাচ্ছে। তা সে এশিয়ার হোক কিংবা ইউরোপ, আমেরিকার দেশগুলো। সবেতেই ভারতের অগ্রণী ভূমিকা রয়েছে। ফলে আইসিসি ভারতকে ৩৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে তিনি কোন অসুবিধা দেখছেন না। নতুন প্রস্তাব অনুসারে ভারতের ৩৮.৫ শতাংশ লভ্যাংশ পাওয়ার কথা। ফলে ২০২৩-২৭ এই চার বর্ষে ভারতের আয় হবে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার। যেখানে ইসিবি আয় করবে ৪১.৩৩ মিলিয়ন মার্কিন ডলার। তার পরেই রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের আয় হতে চলেছে ৩৭.৫৩ আমেরিকান ডলার।

আরও পড়ুন: না খেলতে পারাটা হতাশার কিন্তু.... CSK-তে হতাশাজনক মরশুম নিয়ে মুখ খুললেন স্টোকস

পিসিবির আয় হওয়ার কথা ৩৪.৫১ মিলিয়ন মার্কিন ডলার। ফাইনাল ওয়ার্ড পডকাস্টে গুল্ড বলেছেন, ‘আপনাদের দেখতে হবে মূল আয়টা কোথা থেকে আসছে। আয়ের মূল উৎস দেখলেই আপনি বুঝতে পারবেন যে এই লভ্যাংশ বন্টন এর প্রস্তাবিত সিদ্ধান্ত কতটা যুক্তিযুক্ত। বন্টনের শতকরা হারে একটু অদল বদল হতেই পারে তবে এই মুহূর্তে দারুণ এক শক্তিশালী পজিশনে ভারত রয়েছে। তার কারণ ওরা বিপুল আয় তৈরি করতে পারে। বিপুল লাভ করার ক্ষমতা রাখে। খেলাটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারে। খেলাটার উন্নতি ঘটাতে পারে। এর পর আপনি বন্টনের শতকরা ভাগ দেখে বলতেই পারেন যে, এটা ঠিক হয়নি। সবাইকে সমান ভাগ দেওয়া উচিত। তবে আমাদের এর পাশাপাশি ভারতীয় বাজারের আকারকেও মাথায় রাখতে হবে। বিপুল পরিমাণ আয় এই বাজার থেকে হয়। তাই আমা মনে করি এই প্রস্তাবিত বন্টনের সিদ্ধান্তে কোনও রকম কোনও সমস্যা রয়েছে। ভারত যেমন নিজের দেশের মাটিতে সিরিজ খেলে টাকা আয় করে দিচ্ছে, তেমন তারা জানে তারা বিদেশে খেলতে গেলেও তাদেরকে নিয়ে কেমন উৎসাহ, উদ্দীপনা থাকে। আমার মতে এই বিষয়টি মাথায় রেখেও গোটা বিষয়টি পর্যালোচনা করা উচিত।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ রাশির জুনের ১৬ থেকে ২২ তারিখ কেমন যাবে? জানুন জুনের দ্বিতীয় সপ্তাহের রাশিফল নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে T20 WC 2024 Super 8-এর স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড ‘মহিলাদের অনুভব করান…’, মোদী-মেলোনির ভাইরাল ভিডিয়ো দেখে কী লিখলেন কঙ্গনা? যিনি না থাকলে জীবন অচল, সেই বাবাকে জানান পাঠান ফাদার্স ডে-র উষ্ণ শুভেচ্ছা নারকেল খেলে মাথা থেকে পা পর্যন্ত সুস্থ থাকবেন! ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পিতৃ দিবস উপলক্ষে জানুন, এই দিনটি সম্পর্কে মজার কিছু তথ্য 16 ওভার শেষে Scotland-র স্কোর 149/4 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল

T20 WC 2024

নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে T20 WC 2024 Super 8-এর স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.